উবিনীগে সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল স্কুলের ছাত্র-ছাত্রীদের আনন্দময় দুই দিন


নয়াকৃষি আন্দোলনের কার্যক্রম প্রাণবৈচিত্র্য রক্ষার যে কাজ করছে তা শিক্ষার্থীদের কাছে ছড়িয়ে দেয়ার চেষ্টা সবসময়ই উবিনীগ করেছে। এতে দেশ-বিদেশের অনেকেই সাড়া দিয়ে টাঙ্গাইলে ছুটে গেছেন, এবং একদিন বা দুই দিন সেখানে থেকে সব কিছু দেখেছেন। তেমনি একটি উদ্যোগ নিয়েছে ঢাকার সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল, (ইংরেজী মাধ্যম) স্কুল।

গত ৮ ও ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ঢাকা থেকে সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল, (ইংরেজী মাধ্যম) স্কুলের ২৬ জন ছাত্র-ছাত্রী ও ৫ জন শিক্ষক সহ মোট ৩১ জন উবিনীগ নয়াকৃষি আন্দোলনের কার্যক্রম ও শিক্ষা সফরে আসেন এবং একরাত যাপন করে। শিক্ষকদের সাথে ছাত্র-ছাত্রীরা বিষ্ণুপর গ্রামে উবিনীগের রিদয়পুর বিদ্যাঘরে নয়াকৃষি আন্দোলনের কার্যক্রম, মাঠে ফসল, কম্পোষ্ট তৈরী পদ্ধতি দেখে। এই বিদ্যাঘরের প্রধান আকর্ষণ নয়াকৃষি বীজ সম্পদ কেন্দ্র ঘুরে দেখে। সেখানে আছে ১৭৫২ জাতের সংগৃহীত ও সংরক্ষিত স্থানীয় ধানের বীজ। এই বীজ প্রতি বছর কেন্দ্রে গবেষণা ও নয়াকৃষি কৃষকদের জমিতে চাষ করে উৎপাদন করা হয়। এ ছাড়াও বিভিন্ন ধরনের সবজির বীজ, ডাল, তেলসহ নানা ধরনের বীজ সংরক্ষণ করা আছে। সারা কেন্দ্র জুড়ে অনেক ধরণের গাছ পালা আছে। শিক্ষার্থীরা সে সব দেখে আনন্দ পায় এবং গাছের নাম জেনে নেয়।

সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল স্কুলের ছাত্র-ছাত্রী

সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল স্কুলের ছাত্র-ছাত্রী


ঢাকার শিশুরা সাধারণতা পোল্ট্রি মুরগির মাংস ও ডিম খেয়ে অভ্যস্থ এবং পোল্ট্রি খামার পালন সম্পর্কে কিছু ধারণা আছে। কিন্তু নয়াকৃষি পদ্ধতিতে ছেড়ে দিয়ে একই মুরগি পালন এটা তারা দেখে নি। ডিমের জন্য আলাদাভাবে পালন করা মুরগি ও মাংসের জন্য আলাদা মুরগি দেখে আনন্দ পায়। ঢেঁকিতে টেপা বোরো লাল চাউল তৈরী, পাশেই কটক ধানে খই ভাজা দেখে তারা অবাক হয়। কেন্দ্রের গবেষণা প্লটে নয়াকৃষি পদ্ধতিতে বিভিন্ন জাতের ফসল যেমন- বেগুন, সীম, টমেটো, বাধাকপি, ফুলকপির উৎপাদন দেখে।

সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল স্কুলের ছাত্র-ছাত্রী


উবিনীগ টাঙ্গাইল কেন্দ্রের সমন্বক রবিউল ইসলাম চুন্নু ছাত্র-ছাত্রীদের সব কিছু ব্যাখ্যা করে বলেন। তিনি জানান দীর্ঘদিন নয়াকৃষি আন্দোলনের মাধ্যমে কৃষকরা সার-কীটনাশক ছাড়া ফসল উৎপাদন করছেন দেলদুয়ার উপজেলা পরিষদ নিরাপদ খাদ্য উপজেলা ঘোষণা করা হয়েছে। এই ঘোষণা জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এর সহযোগিতায় আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এই উপজেলার সকল সরকারী প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষকদের নিরাপদ খাদ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে নিরাপদ খাদ্য বিষয়ে বিভিন্ন শিক্ষামূলক কার্যক্রম অব্যাহত আছে। উপজেলার বিভিন্ন হাট বাজারে পথ খাবার বিক্রেতাদের নিরাপদ খাদ্য বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। নয়াকৃষি আন্দোলনের কৃষকেরা নিরাপদ খাদ্য উৎপাদন করে স্থানীয় হাট বাজার এবং ঢাকা শস্য প্রবর্তনার মাধ্যমে বাজারজাত করে বাংলাদেশে নিরাপদ খাদ্যের চাহিদা পুরণের চেষ্টা করছে। সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল স্কুলের উপস্থিত ছাত্র-ছাত্রীরা নয়াকৃষি সম্পর্কে আরো গভীর ভাবে জানতে আগ্রহ প্রকাশ করে।

সামার ফিল্ড ইন্টারন্যাশন্যাল স্কুলের ছাত্র-ছাত্রী


দ্বিতীয় দিন সামার ফিল্ড স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে তাদের স্কুলের বার্ষিক স্কাউট এ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিভিন্ন ব্যাচ প্রদান করেন স্কুলের শিক্ষকেরা।

প্রতিবেদক: রবিউল ইসলাম চুন্নু, রিদয়পুর বিদ্যাঘর,টাঙ্গাইল


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter