আন্তর্জাতিক নারী দিবস, ২০১৬ উপলক্ষে তামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী দেয়ার দাবী


তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে নারীর দৃষ্টিকোণ থেকে তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) এর আয়োজনে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষ্যে ৩ মার্চ, ২০১৬ তারিখ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব ঢাকায় তামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী মুদ্রণ করার দাবী জানিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এই আলোচনা সভায় সভাপতির দায়িত্ব পালন করেন ফরিদা আখতার, আহ্বায়ক, তাবিনাজ এবং নারীগ্রন্থ প্রবর্তনার সভানেত্রী। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেগম মেহের আফরোজ চুমকি, মাননীয় প্রতিমন্ত্রী, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শাহনাওয়াজ দিলরুবা খান, অতিরিক্ত পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা শাখা), মহিলা বিষয়ক অধিদপ্তর এবং অধ্যাপক ডা. সামিনা চৌধুরী, স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ।

তামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী মুদ্রণ বিষয়ে আলাচনা করেন মো: শরিফুল আলম, লিড কনসালটেন্ট, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস্ (সিটিএফকে), রাংলাদেশ। এডভোকেট. সৈয়দ মাহবুবুল আলম, কারিগরি পরামর্শক, দি ইউনিয়ন। ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া, গ্রান্ট ম্যানেজার, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস্ (সিটিএফকে), বাংলাদেশ এবং সাইদা আখতার, সমন্বক, তাবিনাজ।

‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০১৫’ অনুযায়ী ১৯ মার্চ, ২০১৬ তারিখ থেকে ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্যের ক্ষেত্রে ‘ধারা ১০: ২:খ (অ) তামাকজাত দ্রব্য সেবনে মুখ ও গলায় ক্যান্সার হয় এবং ধারা ১০: ২:খ (আ) তামাকজাত দ্রব্য সেবনে গর্ভের সন্তানের ক্ষতি হয়’ সচিত্রবাণী মূদ্রণ করা বাধ্যতামূলক।

তাবিনাজের দাবী:

১. সচিত্র সতর্কবাণী ছাড়া কোন প্রকার তামাক পণ্যের প্যাকেট, কৌটা বা মোড়ক যাতে বাজারজাত ও বিক্রয় করা না হয় সেই বিষয়ে সরকারকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।

২. সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে কঠোর মনিটরিং ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৩. সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে অবিলম্বে জর্দা, গুলসহ সকল তামাক উৎপাদন কারখানাকে সচিত্র সতর্কবাণী মুদ্রণ করার নির্দেশ প্রদান করা হোক।

৪. নিয়মিত পর্যবেক্ষণের সময় বাজার, দোকান, হোটেলসহ সকল সম্ভাব্য বিক্রয়স্থলে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীযুক্ত মোড়কে তামাক বিক্রয় হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করতে হবে।

আলোচনা সভার পরে ‘তামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী মুদ্রণ’ করার দাবী জানিয়ে বেলা ৩টায় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এই মানববন্ধনে জেলা পযার্য়ের ১৫জন মহিলা বিষয়ক কর্মকর্তা, ৩৬টি জেলার তাবিনাজ সদস্য, ঢাকার বিভিন্ন নারী সংগঠন ও তামাক নিয়ন্ত্রণের কাজে নিয়োজিত সংগঠন এবং লেখিকারা উপস্থিত ছিলেন।


তাবিনাজ মিটিং ৩ মার্চ ২০১৬


ছাপবার জন্য এখানে ক্লিক করুন


৫০০০ বর্ণের অধিক মন্তব্যে ব্যবহার করবেন না।