শস্য প্রবর্তনায় বেগুন মেলা: ১৫ জুন ২০১৫


বেগুন অতি পরিচিত এবং সকল মানুষের প্রিয় খাবার। কখনো সব্জি হিশেবে কখনো বিকেলের নাস্তা হিশেবে। রোজার মাস এলে এর কদর অনেক বেড়ে যায়। কারণ পেঁয়াজু, ছোলা বুটের সাথে বেসনে মাখানো বেগুনে কামড় না দিলে ইফতারির স্বাদ সম্পুর্ণ হয় না। তাই একেবারে রাস্তার পাশের ছোট দোকান থেকে শুরু করে পাঁচ তারা পর্যন্ত বেগুন দিয়ে রান্নার নানা ধরণ আমাদের চোখে পড়ে।

বাংলাদেশের বিভিন্ন জেলায় তার ভৌগলিক অবস্থা অনুযায়ি বেগুনের নানা জাত পাওয়া যায় অথচ সকলে এর খবর রাখেন না। তাই শস্য প্রবর্তনা, উবিনীগ ও বাংলাদেশ নিরাপদ খাদ্য নেটওয়ার্কের পক্ষ থেকে আমরা নিরাপদ সব্জি ও কৃষকদের উৎপদিত নানা ফসলের বাজার সৃষ্টির বিশেষ উদ্যোগ নিয়েছি। আমাদের সাথে যুক্ত হয়েছেন টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং নয়াকৃষি আন্দোলনের কৃষকরা।

এই উপলক্ষ্যে আগামি ১৫ জুন, ২০১৫ শস্য প্রবর্তনায় বেগুন মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত। এই মেলায় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও গ্রামের নয়াকৃষির কৃষকরা তাদের উৎপাদিত নানা নামের নানা জাতের বেগুন নিয়ে আসবেন। তাঁরা কথা বলবেন এবং গান গাইবেন। এ ছাড়াও পাবনা ও কক্সবাজারের বেগুন থাকবে।

মেলায় বিক্রির জন্য অন্যান্য সব্জির সাথে বেগুন থাকবে। আড্ডার দুপুরের খাদ্য তালিকায় থাকবে বেগুনের নানা পদের খাবার। এবং নাস্তা হিসেবে বেগুনি।

বাংলাদেশের বেগুনের নানান জাত ও বৈচিত্র রক্ষার এই আয়োজনে শরিক হওয়ার আনন্দ ছাড়াও বাংলাদেশের প্রাণবৈচিত্র রক্ষা ও নিরাপদ খাদ্য আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে আসুন আমরা আমদের প্রাণ সম্পদের সুরক্ষা নিশ্চিত করি।

 


ছাপবার জন্য এখানে ক্লিক করুন


৫০০০ বর্ণের অধিক মন্তব্যে ব্যবহার করবেন না।