শোক সংবাদ: গ্রাম কর্মী অনিল বড়ূয়া আর নেই


তামাক চাষ থেকে খাদ্য উৎপাদন ও তামাক চাষে স্বাস্থ্যের ক্ষতি শীর্ষক গবেষণার কৃষক গবেষক এবং কর্মী অনিল কান্তি বড়ূয়া আর নেই। গত ১২ এপ্রিল ২০১৬ বিকেল ৪টায় তিনি পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, কিডনী, চোখও হার্টের সমস্যায় ভূগছিলেন। তিনি স্ত্রী, ৪ মেয়ে ও ৩ ছেলে রেখে গেছেন।

অনিল কান্তি বড়ূয়া , পিতা: সতীষ চন্দ্র বড়ূয়া, গ্রাম: রিদয় মাস্টার পাড়া, ইউনিয়ন; রুপসীপাড়া, উপজেলা: লামা, জেলা: বান্দরবান।


অনিল বড়ূয়া


তিনি ২০০৬ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত উবিনীগ পরিচালিত ৩টি ধাপে তামাক চাষ থেকে খাদ্য উৎপাদন ও তামাক চাষে স্বাস্থ্যের ক্ষতি শীর্ষক গবেষণার কাজে কৃষক গবেষক হিসেবে লামা এলাকায় কাজ করেছেন। তামাক চাষ না করে খাদ্য ফসল উৎপাদনের জন্য কৃষকদের সংগঠিত করা, কৃষকদের প্রশিক্ষন ও কৃষকদের কারিগরি সহায়তা প্রদান, তামাক চাষের বিরুদ্ধে প্রচারণা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে তিনি অবদান রেখেছেন।

নিজ কর্মএলাকা ছাড়াও ঢাকা, টাংগাইল, পাবনা, কুষ্টিয়া প্রভৃতি এলাকায়, তামাক বিরোধী বিভিন্ন কর্মশালা, সভা, সমাবেশে অংশগ্রহন করেছেন।

তিনি ছিলেন বিনয়ী নম্র-ভদ্র সর্বদা হাসিখুশি সাদা মনের একজন মানুষ। গত ১৩ এপ্রিল ২০১৬ বিকেল ৪টায় নিজ গ্রামে তার অন্তোষ্টিক্রিয়া হয়। তার অন্তোষ্টিক্রিয়া পর্বে উবিনীগ ককসবাজারের কর্মীরা উপস্থিত ছিলেন।

আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter