আকিজ সিমেন্ট ও সবুজ ধ্বংস


রাস্তার পাশে দাঁড় করে রাখা হয়েছে বড় বড় কোম্পানীর বিজ্ঞাপন বিলর্বোড। কুষ্টিয়া শহরে ঢোকার আগে মজমপুর রেল গেট মোড়, এখানে বিশাল আকারে একটি বিলর্বোড লাগিয়ে রেখেছে আকিজ সিমেন্ট কোম্পানী। বিলর্বোডের দৃশ্যতে বোঝানো হচ্ছে, একটি গাছের এক অংশ সবুজ আর এক অংশ কালো হয়ে আচ্ছে। বিলর্বোডটিতে লেখা আছে, 'প্রতি ব্যাগ আকিজ সিমেন্ট পৃথিবীকে করে আরও একটু বেশি সবুজ'।

আগে কখনো শুনি নাই সিমেন্ট পৃথিবীকে সবুজ করতে পারে, এবারে প্রথম দেখতে পেলাম এই বিলর্বোডটিতে। তারা বিলর্বোডটিতে একটি সবুজ গাছের অল্প কিছু অংশ সিমেন্ট দিয়ে পেঁচিয়ে  রাখা, গাছের বাম দিকে কালো ধোঁয়া ছড়াচ্ছে। আচ্ছা, বলুন তো, এটা কি কখনও সম্ভব যে সিমেন্ট পৃথিবীকে সবুজ করে দিতে পারে! আমরা আসলে কখনোই এটাকে বিশ্বাস করতে পারব না। সিমেন্ট কখনই পরিবেশকে পাল্টে দিতে পারে না। বিল্ডিং বানানো, দালানকোঠা তৈরী ও শহর বানানোর অর্থই হচ্ছে সবুজ ধ্বংস করা। যে কারনে সবুজ রক্ষা করে কিভাবে শহর তৈরী করা যায় সেই বিষয় নিয়ে বিজ্ঞানীরা ভাবছেন। আমরাও ভাবি।


বিলবোড


এই বিলর্বোডটি থেকে আমরা বুঝতে পারি এখানে সবুজ নষ্ট করা হচ্ছে। একেবারে স্পষ্টভাবে এই বিলবোর্ডেও বুঝতে পারি সিমেন্ট দিয়ে গাছটিকে পেঁচিয়ে রাখার কারনে গাছটির এক অংশ সবুজ থাকতে পারছে না। কালো হয়ে যাওয়া শুরু হয়েছে। আমরা অনেকে জানি আকিজ কোম্পানী একটি বড় ধরনের কোম্পানী তাদের অনেক ধরণের কোম্পানী রয়েছে। ছোট্ট বেলায় দেখেছি আজিক বিড়ির প্রচার । ঢাক ঢোল পিটিয়ে গ্রামের সাধারণ মানুষের কাছে বিড়ি ছিটিয়ে দিত তারা। এভাবেই আকিজ কোম্পানী পরিচিতি লাভ করে। কিন্তু পরিবেশের ক্ষতি ও সাধারণ মানুষকে ফুস্ফুসের সর্বনাশ করা ও  ক্যান্সার বানিয়ে দেওয়ার ওপর গড়ে উঠেছে তাদের মুনাফার পাহাড়। যারা সবুজের কথা বলে বন ও পশু পাখিকে ধ্বংস করছে তাদের এই ধরণের বিলর্বোড দেখে আমরা কি প্রতিবাদে  সোচ্চার হব না?

আকিজ কোম্পানি সবুজের কথা বলে আজ সিমেন্ট ব্যবহার করতে বলছে, সিমেন্ট আসলে কি সবুজ করে দিতে পারবে পৃথিবীকে ?  প্রাণ ও পরিবেশ ধ্বংস করারা মধ্য দিয়ে মুনাফা কামাম্নো ও সেই মুনাফা কামানোই কিভাএ সমাজ ব্যবস্থার ভিত্তি হয়ে উঠেছে সেটা আকিজ কোম্পানীকে দেহে আমরা শিক্ষা নিতে পারি। বড় পণ্ডিত হবার দরকার পড়ে না। তামাক কোম্পানীগুলো ফসলের মাঠে তামাক চাষ করে, দেশে খাদ্য ঘাটতি দেখা দেয়। কৃষকদের কাছে গিয়ে তারা তামাক চাষ করতে বলে এবং কৃষকদের লোভনীয় টাকার অফার দেয়। এই কারণে কৃষক তামাক চাষ করে। তারপর তামাক পাতা পুড়ানোর জন্য বন জঙ্গল বা এলাকার গাছপালা কেটে প্রকৃতি ধ্বংস করছে তারা। তারপর দেখি, ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানীর বিশাল বিশাল বিলবোর্ড। তারা গাছ লাগাচ্ছে, পরিবেশ ও সবুজ রক্ষার কথা বলছে। আবার তাদেরকেই  পরিবেশ রক্ষার জন্য পুরষকার  দিচ্ছে পরিবেশ মন্ত্রণালয় বা সরকার। 

অন্যদের কথা জানি না। আমাদের মতো বয়স যাদের তাদের এতো বোকা ভাবা ঠিক না। আসুন আমরা এইসকল মিথ্যাচার ও মুনাফাবাজ কোম্পানির বিরুদ্ধে সংগ্রাম করি। কর্তৃপক্ষকে বলি, মিথ্যা প্রচার অপরাধ। আকিজ বিড়ি কিম্বা ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানীর মিথ্যা বিলবোর্ডগুলো নামিয়ে ফেলতে নির্দেশ দিন।

 

 


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter