কাঁচা টমেটোর উপকারিতা


এই শীতে টুকটুকে লাল টমেটো সবার মন কেড়ে নেয়। কিন্তু জানেন কি, পাকা ও লাল টমেটোর চেয়ে কাঁচা সবুজ টমেটোতে উপকার রয়েছে বেশি

বয়োালজিক্যাল কেমিস্ট্রি সাময়িকীর মতে, কাঁচা ও সবুজ টমেটোতে টমাটিডিন নামের উপাদানের পরিমাণ পাকা টমেটোর চেয়ে বেশি। টমাটিডিন মাংসপেশির সামর্থ্য বাড়ায়, হাড়কে সবল ও সুস্থ রাখে বলে প্রমাণ পাওয়া গেছে। কাঁচা টমেটোতে ভিটামিন সি এবং ই-এর পরিমাণও বেশি। এ ছাডা পাকা ও কাঁচা দুই ধরণের টমেটোতেই লাইকোপিন নামের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমাণে। বয়স্ক ব্যক্তি, বিশেষ করে বয়স্ক নারীদের নিয়মিত টমেটো গ্রহণের পরামর্শ দিয়েছে জার্নাল অব নিউট্রিশন। কেননা, এক কাপ (২৪০ গ্রাম) কাঁচা টমেটোতে আছে প্রায় ১৫ মাইক্রোগ্রাম ভিটামিন কে এবং প্রায় ৪৫ মিলিগ্রাম খনিজ ফসফেট। এই দুটোই বাতের ব্যথা কমাতে ও হাড় ক্ষয় রোধে কার্যকর ভূমিকা রাখে। তবে কাঁচা টমেটো পরিমাণে বেশি খেলে হজমের সমস্যা হতে পারে, কারণ আলফা টমাটিডিন বেশি পরিমাণে পেটে সয় না।


Tomato


তাই সবুজ টমেটোকে রঙ্গিন করার জন্য বিষাক্ত রাসায়নিক কার্বাইড, ইথিয়ন বা অন্যান্য কিছু মিশিয়ে লাল বা পাকা করে না খাওয়ার চাইতে বিষমুক্ত সবুজ টমেটো খাওয়া অনেক বেশী নিরাপদ।

সূত্র:

১. ন্যাচারাল সায়েন্স।

২. প্রথম আলো ( ১৪ জানুয়ারি, ২০১৫)


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter