লিচুর বাম্পার ফলন


গঙ্গা বা পদ্নার পলি বিধৌত পাবনা সদর আর ঈশ্বরদী উপজেলা যে সব চরাঞ্চলে লিচু বাগান গড়ে উঠেছে এ অঞ্চলের খুবই সুস্বাদু বা রসালো যা বাংলাদেশের দেশীয় লিচুর সেরা লিচু। লিচু উৎপাদনের জন্য বিখ্যাত পাবনা জেলার ঈশ্বরদীর ছলিমপুর,সাহাপুর,আওতাপাড়া,জয়নগর এবং দাশুরিয়া এলাকা । যত দুর চোখ যায় গাছে গাছে শুধু পাকা লিচু । রাস্তার পাশে ,এমনকি বাড়ির আঙ্গিনায়ও দেখা যায় শত শত লিচুর গাছ।  খেতে সুস্বাদু তাই পাবনার ঈশ্বরদীর লিচুর খ্যাতি দেশজুড়ে। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে এখানে লিচু কিনতে আসেন ক্রেতারা।

জ্যেষ্ঠ মাস মধুমাস, এ মাসের সবচেয়ে রসালো ফল লিচু। এবার সেই লিচুর বাম্পার ফলন হয়েছে পাবনায়। মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকুলে থাকায়, বিশেষ করে  চৈত্র মাস ৩/৪ দিন বৃষ্টি হওয়ার ফলে লিচুর বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছেন লিচু চাষীরা।

কৃষি বিভাগের সাথে যেগাযোগ করে  জানা যায়, এবছর পাবনা জেলায় এবার লিচু বাগান হয়েছে চারশ হেক্টর জমিতে। আর এ থেকে প্রায় চারশ কোটি টাকার ফল বিক্রির আশা করা হচ্ছে।

লিচু চাষীদের সাথে কথা বলে জানা যায়, মৌসুমের শুরুতেই ভালো আবহাওয়া আর নিবিড় পরিচর্যার কারণে, এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। আর চাহিদা থাকায়, বেশি লাভের আশা তাদের। এবার শ প্রতি লিচু বিক্রি হচ্ছে ২শ ৫০ থেকে ৩ শ টাকায়। প্রতিদিন প্রায় একটি বড় বাগান থেকে ৩০ হাজার লিচু বিক্রি হয় বলে জানালেন লিচু চাষীরা। লিচুর মৌসুমে গ্রামের এই লিচু চাষীরা, চাষের পাশাপাশি নিজেরাও পাইকারী লিচু কেনেন। বিক্রি করেন রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায়।

লিচু কিনতে আসা এক ব্যবসায়িরা জানান, পাবনার লিচু খুব সুস্বাদু এবং রসালো যে কারণে আমাদের অঞ্চলে পাবনার লিচু খুব বিক্রি হয়। তবে এবার লিচুর বাম্পার ফলন হয়েছে বিধায় চাষীরা এবং আমরা উভয়ে বেচাকেনা করে এবার লাভবান বেশি হয়েছি। দাশুরিয়া গ্রামের লিচু বাগান মালিক সিরাজ মন্ডল জানায় এবার লিচুর বাম্পার ফলনে দাম ভালই পাচ্ছেন এবং তারা এ দামে খুশি। স্বল্প সময় স্থায়ী লিচু প্রায় সব বাগানে এক সংগে ভাঙাতে হয় ফলে অনেক সময় ভাল দাম পাওয়া যায় না। অন্য কৃষি পন্যর মত যদি সংরক্ষনের ব্যবস্থা করা যায় তাহলে চাষীদের জন্য খুব ভাল হয় এ ব্যাপারে দেশের কৃষি গবেষকরা এগিয়ে আসবেন বলে লিচু চাষীদের প্রত্যাশা।

আপনাদের জন্য সুখবর বিষয় হচ্ছে পাবনা অঞ্চলের খুবই সুস্বাদু বা রসালো বালাদেশের সেই সেরা লিচু এখন শস্য প্রর্বতনায় নিয়মিত পাওয়া যাচ্ছে আপনি চাইলেই এর স্বাদ নিতে পারেন।


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter