বেগুনের অনেক গুণ


বেগুন একটি জনপ্রিয় সবজি। সারা বছর বেগুনের চাষ হয়। শীত মৌসুমে ফলন বেশী হয়। বাংলাদেশে বহু জাতের বেগুন আছে। বাংলাদেশে আনাচে কানাচে এখনও ২৪৮ জাতের বেগুনর চাষ হয়। বেগুনের আদি উৎপত্তিস্থল বাংলাদেশ। বিভিন্ন আকার, আকৃতি ও রঙের বেগুন এদেশে পাওয়া যায়। বেগুন ছোলানেসি (Solanaceae) পরিবারের উদ্ভিদ। গোল আলু, টমেটো, মরিচ ও তামাক এ পরিবারে উদ্ভিদ।

ইংরেজি ভাষায় বেগুন কে ব্রিনজাল বা এগপ্ল্যান্ট বলে। ফরাসী ভাষায় বেগুন কে অবারজিন বলে। বেগুনের আছে বেশুমার গুণ। তাই এর নাম বেগুন। বেগুনে আছে শক্তিদায়ী উপাদান যেমন- শর্করা, আমিষ, চর্বি, আশঁ ও খাদ্য প্রাণ যেমন ফোলেট, নিয়াসিন, প্যানটোথেনিক এসিড, পাইরোডক্সিন, রিবোফ্লাভিন, থায়ামিন, ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই, ভিটামিন-কে; খনিজ লবণ যেমন ক্যালশিয়াম, কপার, আয়রণ, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ইত্যাদি। লক্ষণীয় বিষয় হচ্ছে বেগুনে কোন একটি পুষ্টির আধিক্য নেই। তবে অনেক মূল্যবান পুষ্টি উপাদান যেমন ভিটামিন, খনিজ লবণ, আশঁ এবং আরও অনেক গুণ।

বেগুনের চামড়ায় যে এনথোছায়ানিন আছে তা মানুষের মস্তিস্কের কোষের ক্ষয় রোধ করতে সহায়তা করে। চিন্তা শক্তির বিকাশ ঘটায়। কালো বেগুনে যে ফেনল আছে তা ক্যান্সার এবং হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।


Brinjal Local


বেগুন প্রায় সোডিয়াম মুক্ত এবং প্রচুর পটাশিয়াম সমৃদ্ধ সবজি। ফলে বেগুন উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে। উচ্চ রক্তচাপ আক্রান্ত রোগীদের জন্য বেগুন একটি আদর্শ খাদ্য। তাদের জন্য তেল ছাড়া বেগুন পোড়া ভর্তা উপযুক্ত খাদ্য। বেগুনে ক্যান্সার প্রতিরোধী, বার্ধক্য প্রতিরোধী এবং ¯œায়ুবিক রোগ প্রতিরোধী ক্ষমতা রয়েছে। বেগুন আশঁ সমৃদ্ধ এবং কম চর্বি যুক্ত খাবার। তাই ডায়বেটিক রোগীদের জন্য উপযুক্ত খাবার। বেগুন উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে। 

ওষুধী গাছ হিসাবে বেগুনের অনেক ব্যবহার। যেমন-বেগুনের পাতা ও শিকড়ের রস পেটের পীড়া, এজমা, চর্ম রোগ, বাতজ¦র, পায়ের ব্যথা, সর্র্দি-কাশি, দাঁত ব্যথা, ইত্যাদি রোগ নিবারণের জন্য টনিক হিসাবে ব্যবহার করা হয়।

বেগুনের আরও যে সব গুণ আছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে:

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে

২. হৃদরোগ প্রতিরোধ করে

৩. স্মৃতি শক্তি বাড়ায়

৪. রক্তে হেমোগ্লোবিন বাড়াতে সহায়তা করে

৫. ওজন কমায়

৬.  হজম শক্তি বাড়ায়

৭. স্ট্রোকের ঝুঁকি কমায়,

৮. ব্যাকটেরিয়া ও ভাইরাসের আক্রমন প্রতিরোধ করে

৯. ত্বকের সৌন্ধর্য্য ও উজ্জ্বলতা বাড়ায়

১০. বাধক্য প্রতিরোধ করে,

১১. চামড়ার ক্যান্সার প্রতিরোদ করে,

১২. চুল শক্ত হয়

১৩. মাথার খুলি শক্ত হয়,

১৪. চুল বৃদ্ধি পায়, উজ্জল ও চকচকে হয়।

বেগুন আমাদের জন্য বেহেস্তি উপহার। বেগুনের জাত রক্ষা করা আমাদের পবিত্র দায়িত্ব।


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter