উত্তর অঞ্চলে ভয়াবহ বন্যা


উত্তর অঞ্চলে ভয়াবহ বন্যার পরিস্থিতি। ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমারসহ ১৬টি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

এদিকে ব্রহ্মপুত্রের পানি ০৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে চিলমারী পয়েন্টে বিপদসীমার ৯১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উজান থেকে নেমে আসা পানি আর উত্তর অঞ্চলের বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টি ও ভারত থেকে আসা পানির কারনে এই বন্যার ভয়াবহ রূপ নিয়েছে।

প্রতিদিনও প্লাবিত হচ্ছে নতুন নতুন অঞ্চল ও গ্রাম। ব্ন্যার কারণে কৃষকের বিভিন্ন এলাকার কৃষকের ফসলি জমি তলিয়ে গেছে। কৃষকদের রোপা আমন ধানের বীজ তলা তলিয়ে গেছে প্রায় এক সাপ্তাহ যাবত। কৃষকরা ধারণা করছে যেভাবে পানি বৃদ্ধি পাচ্ছে তাতে মনে হয় রোপা আমনের বীজ পোঁচে যাবে। বন্যার কারণে সাধারণ ক্ষেটে খাওয়া মানুষ, চরবাসী মানুষ, ব্রহ্মপুত্র নদের পাড়ের মানুষের চরম ভোগান্তির শিকার।


বন্যা চিলমারী


ব্ন্যা প্লাবিত এলাকাগুলোতে খাবার ও বিসুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে। বন্যাভাসী অসহায় এই মানুষগুলোর বর্তমান অবস্থান হয়ে দাড়িয়েছে বেড়ি বাঁধ ও উঁচু রাস্তায় পাশে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরন কেন্দ্র বলছে, ব্রহ্মপুত্রের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৭২ ঘন্টায় অব্যাহত থাকতে পারে। এদিকে,আগামী ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র ও যমুনা নদ-নদী সংলগ্ন কুড়িগ্রাম,গাইবান্ধা,জামালপুর,বগুড়া ও সিরাজগঞ্জ জেলা সমূহের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির আরো অবনতি হতে পারে।

বন্যা চিলমারী

বন্যা চিলমারী


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter