মনসান্টো


বাংলাদেশের কৃষিব্যবস্থা ও খাদ্যব্যবস্থা ক্রমশ বহুজাতিক কম্পানির হাতে চলে যাচ্ছে যারা কুখ্যাত বিষ কম্পানি হিসাবে আন্তর্জাতিক ভাবে খ্যাত। যেমন, মনসান্টো। গত দুই দশকে কৃষকের হাত থেকে কৃষিকে কম্পানির হাতে তুলে দেবার নীতি প্রবল হয়ে উঠেছে। এরই অনুষঙ্গ হিসাবে কৃষকের বীজ ব্যবস্থা ধ্বংস করে কৃষককে বাজারী বীজ বা কম্পানির বীজের ওপর নির্ভরশীলতা বাড়ানো হচ্ছে। প্রাণের বিকৃতি ঘটিয়ে কম্পানির তৈয়ারি জিএমও বা বিকৃত কৃষি পদার্থ বাংলাদেশের কৃষিতে বিপুল ভাবে ব্যবহারের উদ্যাগ গত কয়েক বছর ধরে আমরা দেখছি। বিকৃত বীজের ভালোমন্দ ও স্বাস্থ্যের ওপর সম্ভাব্য খারাপ প্রতিক্রিয়া নিয়ে বৈজ্ঞানিক গবেষণা শেষ না করেই বিটিবেগুন কৃষক পর্যায়ে বিতরণের উদ্যাগ নিয়েছে সরকার।

উবিনীগ ওয়েবসাইটে বিটিবেগুন সম্পর্কে  অনেক তথ্য রয়েছে। যারা আগ্রহী তাদের আরও খোঁজখবর নিতে আহ্বান জানাই। বাংলাদেশ মূলত বেগুনের দেশ। যে ভূগোল ও পরিবেশে এই উদ্ভিদটির উৎপত্তি তার বুনো ও গার্হস্থ্য জাতগুলো বাংলাদেশে প্রচুর রয়েছে। নয়াকৃষি আন্দোলন এই জাতগুলো রক্ষার আন্দোলন করছে এবং বিটিবেগিন প্রবর্তনের বিরোধিতা করছে।

যে জেনেটিক কারিগরিতে বেগুনের জৈবিক গঠনে বিকৃতি আনা হয়েছে তার টেকনলজি মনসান্টোর। ভারতীয় কম্পানি মাহিকোর এই টেকনলজিতে তৈয়ারি বীজ বাংলাদেশকে দিয়েছে। কিন্তু  তারা ব্যবহার করেছে বাংলাদেশের বেগুনেরই জাত। এ ব্যাপারে নয়াকৃষি আন্দোলনের কৃষকরা সহ প্রতিবাদ করছেন অনেকেই।

যে বিশেষ কম্পানিটি দুনিয়াব্যাপী কৃষি ও প্রাণব্যবস্থাকে ধ্বংস করে যাচ্ছে তার বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভও চলছে দুনিয়াব্যাপী। এই কম্পানিটি সম্পর্কে আমাদের সকলেরই জানা দরকার। এই ভিডিওটি মনাসান্টো সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে সহায়তা করবে।

যারা মনসান্টো সম্পর্কে বিশেষ ভাবে খবর নেবার সময় পান নি তাদের জন্য একটু দীর্ঘ হলেও এই ভিডিওটি খুবই কাজে আসবে বলে মনে করি। দশটি সিরিজে ভিডিওটি  ইউটিউবে রয়েছে।

 

 


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter