সম্ভাবনাময় সবজি: বরবটি


বরবটি একটি সুপরিচিতি সবজি। বরবটির বৈজ্ঞানিক নাম Phaseolus vulgaris। বরবটির আদিনিবাস দক্ষিণ আমেরিকায়। ১৪৯২ খৃষ্টাব্দের ১২ অক্টোবর ক্রিস্টোফার কলম্বাসের আমেরিকা আবিস্কারের আগ পর্যন্ত বাকি দুনিয়ার কাছে বরবটি আজানা ছিল। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন নামে বরবটি পরিচিতি। ইংরেজিতে বরবটির নাম ‘স্ট্রিংবিন’, ‘স্নেকবিন’, ‘স্নাপবিন’, এসপারাগাস বিন ,’ ‘ইয়ার্ডলংবিন’। ফিলিপাইনে বরবটিকে ‘সীতা’, ইন্দোনেশিয়া এবং মালয়শিয়ায় ‘কাচান আনজাগ’ এবং থাইল্যান্ডে বরবটিকে ‘থুয়াফাক ইয়াও’ বলাহয়।

বরবটি একটি পুষ্টিমান সমৃদ্ধ সবজি। বরবটির মধ্যে যথেষ্ট পরিমান প্রোটিন, থায়ামিন, রিবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন বি-৬, ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, কপার, আশঁ, ভিটমিন-এ, ভিটামিন সি, ভিটামিন কে, ফোলেট এবং ম্যাগনেশিয়াম আছে।অবশ্য বরবটিতে সোডিয়াম, চর্বি এবং কোলেষ্ট্রোল কম রয়েছে। কম ক্যালরি, বেশী আশঁ এবং ভিটামিন সমৃদ্ধ হওয়ার কারনে বরবটি মানবদেহে ওজন কমাতে সহায়তা করে। 

বরবটি চর্বিমুক্ত, কম কেলোরি, বেশী আশঁযুক্ত খাদ্য, যার মধ্যে হাড় শক্ত করা এবং চোখের দৃষ্টিশক্তি বাড়াবার উপাদান রয়েছে। বরবটির মধ্যে যথেষ্ঠ পরিমান রিবোফ্লাভিন রয়েছে যা মাইগ্রেনের ব্যথা উপশমে সাহয়তা করে। বরবটি আয়রন সমৃদ্ধ হওয়ায় গর্ভবতী মায়ের দেহে হিমোগ্লোবিন উৎপাদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বরবটি ভিটামিন-এ এবং ডি ভিটামিন সমৃদ্ধ হওয়ায় অন্ত্রের ক্যান্সার প্রতিরোধে সহয়তা করে। বরবটি থায়ামিন (বি-১) সামৃদ্ধ হওয়ায় এসিটাইলোকোমাইন উৎপাদন বাড়ায় যা স্মরণশক্তি বৃদ্ধিতে অবদান রাখে এবং এর ঘাটতি হলে বার্ধক্য ত্বরাহ্নিত হয়।

মাটি:

প্রায় সব মাটিতেই বরবটি চাষ করা যায়। তবে বেলে দোআশঁ ও পলি-দোআশঁ উত্তম। বাড়ির আঙ্গিনায়, বাড়ির আশে পাশে উচুঁ জমিতে বরবটির চাষ করা যায়। বিশেষ করে নগর কৃষির অংশ হিসাবে সবুজ ছাদ, সবুজ বারান্দা ইত্যাদি ক্ষেত্রে ও বরবটি একটি উপযুক্ত ফসল হতে পারে।

বপন সময়:

রবি, বরবটি শ্রাবণ - ভাদ্র এবং খরিফ, বরবটি মাঘ - বৈশাখ মাসে বীজ বপন করা যায়। দিন নিপেক্ষ জাত গুলি বছরের যে কোন সময় বপন করা যায়। তবে উচ্চ বৃষ্টিপাত এবং উচ্চ তাপ মাত্রায় বরবটির ফলন কম হয়।

ফসল সংগ্রহ:

বপনের ৪৫-৫৫ দিনের মধ্যেই বরবটি ধরা শুরু হয়। ৪৪-৮৩ দিনের মধ্যে কাঁচা বরবটি সবজির জন্য তোলার উপযোগী হয়। এবং ৭০-১৩৩ দিনের মধ্যে পরিপক্ক ফল সংগ্রহ করা যায়।

হারভেষ্ট ইনডেক্স:

বরবটি একটি উচ্চ হারভেষ্ট ইনডেক্স সমৃদ্ধ ফসল। বরবটির হারভেষ্ট ইনডেক্স এর ব্যপ্তি ১২% থেকে ৬৪. ৮% এবং গড় ৫৫.১%

উপসংহার:

বরবটি বারোমাস আবাদ করা যায়। বসত বাড়ির আঙ্গিনায় এবং নগর কৃষির অংশ হিশাবে ছাদে অথবা বারান্দায়, বরবটি আবাদ করলে পরিবারের সবজির চাহিদা নিজেদের উৎপদন থেকেই মেটানো সম্ভব

 

 

 

 


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter