মা ও শিশু স্বাস্থ্য সেবা এবং পরামর্শ কেন্দ্র (দাই ঘর)


রাথুরিয়া গ্রামের দিন মুজুর সোবহান মিয়ার স্ত্রী সুরাতন বেগম। অভাবের সংসারে ঠিকমত খাওয়া জোটে না। এরমাঝেই মা হতে চলেছে সুরাতন। ডাক্তার খানায় নেওয়ার টাকা নাই আবার কাজ বন্ধ করে স্ত্রীকে নিয়ে গেলে পরের দিন না খেয়েই থাকতে হবে। গর্ভবতী হওয়া স্বাভাবিক ব্যাপার, একে অসুস্থতা বলা যায় না। কিন্তু এই ধরনের গরিব পরিবারকে কিভাবে স্বাস্থ্যসেবা পৌঁছিয়ে দেওয়া যায় উবিনীগের স্বাস্থ্য গবেষণার সেটা খুবই গুরুত্বপূর্ণ দিক।

এ অবস্থায় তার পাশে এসে দাড়ায় বড়াইগ্রাম উপজেলার রাথুরিয়া দাই ঘরের প্রশিক্ষিত দাইমা লাইলী বেগম। লাইলী বেগমের পরামর্শে সুরাতন বেগম সঠিক নিয়ম-কানুন মেনে চলেছেন। নিজ বাড়িতেই জন্ম দিয়েছেন ফুটফুটে পুত্র সন্তান। তার বয়স এখন ৫ মাস। মা ও শিশু উভয়েই সুস্থ্ আছেন। বর্তমানে তারা অনেক সুখি।
Mother

সমাজের প্রতিটি শ্রেণির পরিবারের গর্ভবতী মা ও শিশুদের সেবা দিতে  উবিনীগ (উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণা) পাবনা সদর দাপুনিয়া ইউনিয়নের পাঁচবাড়িয়া গ্রামে, পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার মুলাডুলি ইউনিয়নের হাজারিপাড়া গ্রামে এবং পাবনা জেলার আটঘরিয়া উপজেলার মাঝপাড়া ইউনিয়নের হাতিগাড়া গ্রামে এবং বড়াইগ্রাম উপজেলার চাঁন্দাই ইউনিয়নের রাজেন্দ্রপুর গ্রামে এবং মাঝগাঁও ইউনিয়নের রাথুরিয়া গ্রামে ৫টি দাই ঘর নির্মান করেছে।  দাই ঘরে দাইমারা নারী ও শিশুদের সেবা ও পরামর্শ সক্রিয় ভাবে কাজ করে যাচ্ছেন। মূলত গ্রামে মা ও শিশুরা যেন সরকারের ইউনিয়ন থেকে শুরু করে জেলা পর্যায়ের স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারে তার জন্য তথ্য রাখা এবং রেফারেল ব্যবস্থা উন্নত করার জন্য গ্রাম পর্যায়ে দাইমাদের নিয়ে তৈরি করা হয়েছে এই দাই ঘর। গ্রামের মানুষের জন্য এখনও একমাত্র ভরসা দাইমা। গ্রামের গর্ভবতী মা, নারী ও শিশুরা যাতে তাদের স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ নিতে পারেন তার জন্য (চার থেকে পাচঁটি গ্রাম নিয়ে) দাই ঘর করা হয়েছে। পাশাপাশি দাই ঘরের মাধ্যমে গ্রামের দাইমাদের সংগঠিত করা হচ্ছে এবং ঝুঁকিপূর্ণ গর্ভবতী মায়েরা যাতে দাইমার সাথে কাছাকাছি সরকারী স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে সেবা নিতে পারেন তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও দাই ঘর কেন্দ্রিক ভ্যান, নৌকা এ্যাম্বুলেন্স আছে যাতে প্রয়োজনে রোগীকে সহজে সরকারি স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া যায়। দাই ঘরের পরামর্শ কেন্দ্র প্রতিদিন সকাল ৮টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকে।

মা ও শিশুর স্বাস্থ্য রক্ষা করা এবং তাদের মৃত্যু ঝুঁকি কমানো আমাদের সকলের সামাজিক ও জাতীয় কর্তব্য। তাই আসুন সমাজে দাইমাদের কাজের স্বীকৃতি দিয়ে দাই ঘর পরামর্শ কেন্দ্রের সহযোগি ভূমিকা পালন করি এবং মা ও শিশু স্বাস্থ্য সেবা পাওয়ার সুযোগ করে দেয়।  

Daighor

দাই ঘরে যে সকল পরামর্শ ও তথ্য পাওয়া যাচ্ছে :

১.গর্ভবতী মায়েদের সার্বিক স্বাস্থ্য রক্ষার বিষয়

২.গর্ভবতী মায়েদের ঝুঁকি চিহ্নিত করা

৩.১৫ থেকে ৪৯ বছরের নারীদের স্বাস্থ্য পরামর্শ

৪.সরকারী স্বাস্থ্য সেবা কোথায় এবং কি সেবা পাওয়া যায়

৫.সরকারী হাসপাতালে রেফার করার বিষয়

৬.মা ও শিশুদের টিকা সর্ম্পকে তথ্য

৭.০-৫ বছরের শিশুদের পুষ্টি উপদেশ

৮.৬-১৪ বছরের ছেলে ও মেয়েদের পুষ্টি উপদেশ

৯.গর্ভবতী মায়েদের পুষ্টি উপদেশ

১০.নয়াকৃষি পদ্ধতিতে খাদ্য উৎপাদন

১১.ওষধি গাছের ব্যবহার

১২.ভ্যান ও নৌকা এ্যাম্বুলেন্স ব্যবহার

দাই ঘরে গর্ভবতী নারীদের সেবা সমূহ:

১.ওজন দেখা

২.রক্তচাপ পরিমান করা

৩.রক্তশূন্যতা পরীক্ষা করা

৪.টিটি টিকা দেওয়ার ব্যবস্থা করা

৫.কমপক্ষে চারবার স্বাস্থ্য পরীক্ষা করা

৬.পুষ্টি অবস্থা অনুযায়ী পরামর্শ দেয়া

দাই ঘরে পাঁচ বছরের কম বয়সের শিশুদের সেবা সমূহ:

১.ওজন দেখা

২.টিকা নেয়ার ব্যবস্থা করা

৩.অসুস্থতা পরীক্ষা করে প্রয়োজনীয় সরকারী স্বাস্থ্য সেবা কেন্দ্রে বা হাসপাতালে নেয়া

৪.পুষ্টি অবস্থা পরিক্ষা করা ও পরামর্শ দেয়া


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter