ডেঙ্গু জ্বরের প্রাদূর্ভাব


ডেঙ্গু জ্বরের লক্ষণ

এডিস মশার কামড়ের ৩ থেকে ১০ দিনের মধ্যে ডেঙ্গু জ্বরের লক্ষণ প্রকাশ পায়। ১০৫ ডিগ্রী ফা: পর্যন্ত জ্বর হতে পারে। সাথে প্রচন্ড মাথা ব্যথা, চক্ষু যন্ত্রণা, গিঁটে গিঁটে ব্যথা, পেশি এবং হাড়ে ব্যথা, চামড়ায় ফুসকুড়ি, নাক ও মাড়ি থেকে রক্তপাত। পেটে ব্যথা এবং বমি। রক্ত বমি, কালো মল ত্যাগ ও শ্বাসকষ্ট।

চিকিৎসা: ডেঙ্গু জ্বরের বিশেষ কোন চিকিৎসা নেই। তবে বেদনা নাশক ঔষধ হিসাবে এসিটাএমিনোফেন (acetaminophen) অথবা প্যরাসিটামল ব্যবহার করা যেতে পারে। কিন্তু কোন ক্রমেই আইবুপ্রোফেন (ibuprofen), এসপ্রিন (aspirin) বা ন্যাপরোকসিন (naproxin) ব্যবহার করা যাবে না।

ডেঙ্গু জ্বরে এন্টিবায়োটিক বা স্টরয়েডের কোন উপকারিতা আছে বলে জানা যায় না। যদি প্লাটিলেটের মাত্রা ১০,০০০ এমসিএল এর নীচে চলে যায় অথবা রক্তক্ষরণ হয় তা হলে প্লাটিলেট ট্রানসফিউশান করতে হবে (স্বাভাবিক প্লাটিলেটের মাত্রা ১,৫০,০০০ থেকে ৩,০০,০০০ পর্যন্ত)। ডেঙ্গু রোগীকে পানি শূন্যতা থেকে রক্ষা করার জন্য প্রচুর পরিমাণ পানি এবং তরল খাবার দিতে হবে।

ঘরের চিকিৎসা: লেবু জাতীয় ফলের রস, ধনিয়া শাকের রস, বাঁধা কপি, পুদিনা পাতার রস, পেঁপে, পেঁপে পাতার রস, মেথি, রসুন শাকের রস, অথবা রসুনের রস, ডালিমের রস, গাড় সবুজ শাকপাতার মধ্যে প্রচুর পরিমাণে খনিজ লবণ ও ভিটামিন রয়েছে যা সেবনে ডেঙ্গু জ্বরের ভাইরাসের বংশ বৃদ্ধি কমিয়ে দিতে সক্ষম।

ডেঙ্গু জ¦রে প্রচুর পরিমাণ পানীয় জল সেবনের মাধ্যমে শরীর পানি এবং ইলেকট্রোলাইট ব্যালেন্স রক্ষা করতে সহায়তা করে।

ঢেঁকি ছাটা লাল চালের ভাত খেলে দ্রুত ডেঙ্গু জ্বর নিরাময়ে সহায়তা করে। গরম সুপ এবং চা সেবনে শরীরে যথেষ্ট শক্তি উৎপাদিত হয় এবং জ্বর কমাতে সহায়তা করে। ধনে পাতার রস, মেথি শাক অথবা পুদিনা শাকের রস জ্বর কমাতে সহায়তা করে।

লেবু জাতীয় ফলের রস সেবনে ডেঙ্গু জ্বরের রক্তক্ষরণ কমাতে পারে। দৈনিক দুই টেবিল চামচ পেঁপে পাতার রস ডেঙ্গু জ্বর কমাতে সহায়তা করে। নিম পাতার রস এবং নিমের তেল ডেঙ্গু জনিত র‌্যাশ কমাতে সহায়তা করে। গরম তুলসি পাতার রস, পাকা পেঁপের শরবত ডেঙ্গু সারাতে সহায়তা করে। ডালিমের রস, কালো অঙ্গুরের রস রক্তের প্লাটিলেটের মাত্রা স্বাভাবিক করতে সহায়তা করে। গুলঞ্চ বা পূণর্নবা গাছের শিকড়, কান্ড ও পাতার রস সেবন করলে ডেঙ্গু রোগীর প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি পায় এবং জ্বর কমে যায়।

ডেঙ্গু জ্বর আরোগ্য হওয়ার লক্ষণ

স্থিতিশীল নাড়ির স্পন্দন এবং শ্বাস-প্রশ্বাস, স্বাভাবিক তাপমাত্রা, ক্ষুধা লাগা, বমি না হওয়া, স্বাভাবিক পরিমাণ প্রস্রাব হওয়া, প্লাটিলেট সংখ্যা ৫০, ০০০ এম সি এল এর উপরে ওঠা।

ডেঙ্গু প্রতিরোধ

এডিস মশা সাধারণত দিনের বেলায় কামড়ায়। সকাল বেলা এবং সন্ধ্যার আগে। এডিস মশার কামড় থেকে রক্ষার জন্য লম্বা হাতার জামা পরিধান করা এবং বিশ্রামের সময় মশারী ব্যবহার করা প্রয়োজন। বদ্ধ পানিতে এডিস মশার বংশ বৃদ্ধি হয়। কোন অবস্থায় বাড়িতে এবং বাড়ির আশেপাশে যেন পানি জমতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter