বিটি বেগুন অনুমোদন প্রত্যাহারের দাবিতে জামালপুরে মানব বন্ধন


২ মার্চ ২০১৪ রবিবার জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ( খামার বাড়ির ) সামনে বিটি বেগুন বিরোধী মোর্চার পক্ষ থেকে বিটি বেগুন চাষের অনুমোদন প্রত্যাহারের দাবিতে এক মানব বন্ধনের আয়োজন করা হয়। এই মানব বন্ধনে উপস্থিত ছিলেন সমাজ উন্নয়ন ও প্রশিক্ষন কেন্দ্রের পক্ষ থেকে মো: এনামুল হক , সাংবাদিক মো: আবু সাইম, তরঙ্গ মহিলা কল্যান সংস্থা এর পক্ষ থেকে মো: রাসেল মিয়া, কৃষক মো :অব্দুল জলিল, উবিনীগ টাঙ্গাইলন কেন্দ্রের সমন্বক রবিউল ইসলাম চুন্নু, এস ডি ও জামালপুর এর পক্ষ থেকে মো: রফিকুল ইসলাম সরকারসহ আর অনেকে উপস্থিত ছিলেন।


বিটিবেগুন প্রতিবাদ জামালপুর

জামালপুর খামার বাড়ীর সামনে বিটিবেগুনের বিরুদ্ধে মানব বন্ধন করছেন, বিটিবেগুন বিরোধী মোর্চা


এই মানব বন্ধনে কৃষকসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিটি বেগুন চাষের অনুমোদন প্রত্যাহারের জন্য তীব্র পতিবাদ জানানো এবং এর বিরুদ্ধে বক্তব্য রাখেন সমাজ উন্নয়ন ও প্রশিক্ষণ কেন্দ্রের পক্ষ থেকে মো: এনামুল হক বলেন - বাংলাদেশের মধ্যে জামালপুর বেগুনের জন্য বিখ্যাত। জামালপুরের ইসলামপুরী বেগুন অত্যন্ত সুস্বাদু এর কারণে এর চাহিদা সারা বাংলাদেশব্যাপী। এ গুলো আমাদের রক্ষা ও সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। কোন অবস্থাতেই জামালপুরে বিটি বেগুনের চাষ করতে দেওয়া হবে না। ভারতে বিটি কটন উৎপাদন করতে গিয়ে আমরা এর ভয়াবহতা দেখেছি। আমরা কৃষক এবং জনসাধারণের মরণ ও ভয়াবহতা দেখতে চাই না। কৃষি কৃষকের সম্পদ। এই সম্পদ আমাদের রক্ষা করতে হবে। বিটি বেগুন চাষ করলে আমাদের বেগুনের জাত হারিয়ে যাবে এবং অন্যান্য শস্য এবং অন্যান্য গাছ-গাছালিও জিএমও সংক্রমিত হবে। আমি জামালপুরের সকল কৃষক ভাইবোনদেরকে আহব্বান জানাই আসুন আমাদের বেগুনের স্থানীয় জাত রক্ষা জন্য এবং বিটি বেগুন চাষের বিরুদ্ধে এই জামালপুর থেকেই আন্দোলন গড়ে তুলি। সাংবাদিক মো: আবু সাইম বলেন-এমন কোন কর্মসুচী গ্রহণ করা যাবে না যাতে কৃষকের ক্ষতি হয় ও বাংলাদেশের মানুষের স্বাস্থ্য হুমকিতে পরে। সরকারের উচিৎ কৃষিকে ধবংস না করে রক্ষা করা ও কৃষিজাত পন্যের কৃষকরা যাতে সঠিক মূল্য পায় তার ব্যবস্থা করা । আলু চাষ করে কৃষকরা আজ সর্বশান্ত হতে চলেছে সে দিকে আমাদের সরকারের নজর নাই অথচ জামালপুরসহ সারা বাংলাদেশের ব্যপকভাবে আবাদকৃত বেগুনের জাতকে ধবংস করে দেওয়ার জন্য উঠে পড়ে লেগেছে। তরঙ্গ মহিলা কল্যান সংস্থা এর পক্ষ থেকে মো: রাসেল মিয়া বলেন- বিটি বেগুনের পরীক্ষামূলক সব ধরনের চাষ বন্ধ করতে হবে । কৃষক কি ধরনের ফসল চাষ করবে সেই স্বাধীনতা কৃষকের অবশ্যই থাকতে হবে। 


বিটিবেগুন প্রতিবাদ জামালপুর

বিটিবেগুন বিরোধী মানব বন্ধেনে জামালপুরের কৃষকরা মানব বন্ধনে অংশ নিয়েছেন।


কৃষকদের ওপর কোন সিদ্ধান্ত চাপিয়ে দেয়া যাবে না এবং চাপিয়ে দেওয়া কোন সিদ্ধান্ত কৃষকরাও মেনে নেবে না । কৃষক মো :অব্দুল জলিল বলেন- বাপ দাদার আমল থেকে আমরা ইসলামপুরী বেগুনের চাষ করি। এই বেগুন হারালে আমরা মহা বিপদে পড়ে যাবো । আমরা বিটি বেগুন চাই না আমরা যে বেগুন চাষ করি সেটাই চাষ করতে চাই। এই বেগুনের ফলন অনেক বেশী পোকা খাইলে খাবে আমাদের ক্ষতি নাই কিন্তু এই জাত হারায়ে গেলে আমরা পাবো কোথায়? উবিনীগ টাঙ্গাইলন কেন্দ্রের সমন্বক রবিউল ইসলাম চুন্নু বলেন- কোম্পানির স্বার্থ রক্ষা করতে গিয়ে আমাদের সরকার আমাদের ফসলের বৈচিত্র্য ধবংসের দিকে ঠেলে দিচ্ছে। বিটি বেগুন চাষ করলে কৃষক লাভবান হবে না; লাভ হবে কোম্পানির। এটা কোম্পানির স্বার্থ রক্ষা করা হচ্ছে। বিটি বেগুন চাষ করলে আমাদের অন্যান্য ফসলও মারাত্বক ঝুকির মধ্যে পড়বে। 


বিটিবেগুন প্রতিবাদ জামালপুর

বিটিবেগুন বিরোধী মোর্চার পক্ষ থেকে জামালপুরের জেলা প্রশাসককে স্বারক লিপি প্রদান করা হচ্ছে।


মানুষের স্বাস্থ্যের জন্য নিরাপদ কিনা এটা পরীক্ষা না করেই সরকার তরিঘরি করে এটা চাষ করার অনুমোদন দিয়েছে। বেগুন বাঙালীর অতি প্রিয় একটি সবজী আর এর বৈচিত্র্য আমাদের দেশে অনেক । বিভিন্ন জাতের বেগুন সারা বছরই কৃষকেরা চাষ করে থাকেন। বিটি বেগুনের চাষ শুরু হলে বেগুনের এর বৈচিত্র্য হারিয়ে যাবে। কৃষকরা আর বিভিন্ন জাতের বেগুন চাষ ও করতে পারেবে না । কোম্পানিগুলো ভারত ও ফিলিপাইন সরকার থেকে অনুমোদন না পেয়ে কুট কৌশলে বাংলাদেশ থেকে অনুমোদন নিয়েছে। সরকারের কাছে আমাদের দাবি বিটি বেগুন চাষের অনুমোদন প্রত্যাহার করে আমাদের দেশের বেগুনের জাত গুলো রক্ষা করবেন। বিটি বেগুন চাষের বিরুদ্ধে আরো বক্তব্য রাখেন , মো: রফিকুল ইসলাম সরকার নির্বাহী পরিচালক এস ডি ও জামালপুর , আ: জলিল ম্যানেজার ঝুমকা বাংলাদেশ , জামালপুর । জামালপুর খামার বাড়ির সম্মুখে আয়োজিত মানব বন্ধন শেষে করে, আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্র জামালপুর এর মূখ্য বৈঞ্জানিক কর্মকর্তা বরাবর স্বারকলিপি প্রদান করা হয়্ এবং জামালপুর জেলা প্রশাসকের কাছে আরেকটি স্বারক লিপি প্রদানের মধ্যে দিয়ে, বিটি বেগুন বিরোধী মোর্চার র্কমসূচীর সমাপ্তি ঘোষণা করা হয় ।

 


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter