তামাক চাষ বন্ধ করতে এগিয়ে আসুন


পরিবেশ বিধ্বংসী তামাক জাতীয় ফসল উৎপাদন বন্ধ ও চাষীদের নিরুৎসাহিত করার লক্ষ্যে সুনিদিষ্ট নীতিমালা তৈরী এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। এ জন্য সুপারিশের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করতে হবে। তা না হলে আগামীতে খাদ্য ফসলি জমিতে তামাকের আগ্রাসন আরো বেড়ে যাবে। এ অবস্থায় চরম বিপর্যয়ের মুখোমুখি হবে জনগনের খাদ্য নিরাপত্তা। বৃহস্পতিবার সকালে কক্সবাজারের চকরিয়ায় তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) ও উন্নয়ন গবেষনা সংস্থা উবিনীগের আয়োজনে চকরিয়ায় অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

উপজেলা এনজিও সমন্বয় পরিষদের সমন্বয়ক মোহাম্মদ নোমানের সভাপতিত্বে ও উবিনীগের আঞ্চলিক সমন্বক রফিকুল হক টিটো’র সঞ্চালনায় অনুষ্টিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাঈন উদ্দিন। বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আতিক উল্লাহ, পৌরসভা প্যানেল মেয়র শহিদুল ইসলাম ফোরকান, কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান মো: শরীফ উদ্দিন চৌধুরী, পূর্ববড় ভেওলা ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল, উপজেলা হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মোহাম্মদুল হক, ডা. এ.বি.এম কাইছার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বোরহান উদ্দিন, চকরিয়া পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি এম.আর.মাহমুদ, চকরিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম, ইউপি সচিব ফয়সাল আহমেদ, কৃষক আবু তাহের, অনিল বড়ুয়া, তাবিনাজ নেটওয়ার্ক সদস্য শাহেনা বেগম, মহিলা ইউপি সদস্যা কোহিনুর নেছা, ইউপি সদস্য হুমাইরা বেগম, আইসিডিডিআর’বি গবেষণা কর্মকর্তা শাহিদুল হক, টিআইবি এরিয়া ম্যানেজার মামুন কবির, সমাজকর্মী ইমরানুর রহমান প্রমুখ।

মতবিনিময় সভায় বক্তারা তামাক জাতীয় ফসল উৎপাদন ও চাষ নিরুৎসাহিত করার লক্ষ্যে নীতিমালা তৈরীর জন্য সুপারিশ প্রস্তাব করেন। এসময় প্রধান অতিথি সহকারী কমিশনার মাইন উদ্দিন বলেন,অচিেরই তামাক চাষ বন্ধ ও চাষীদের নিরুৎসাহিত করা এবং ধোঁয়া বিহীন তামাকজাত দ্রব্য যেমন জর্দা, সাদাপাতা, গুল ইত্যাদি ক্রয়-বিক্রয় ও ব্যবহারের উপর নিয়ন্ত্রনে প্রশাসনের পক্ষ থেকে কার্যকর প্রদক্ষেপ গ্রহণে ব্যবস্থা নেয়া হবে।

 

 


Click Here To Print


Comments Must Be Less Than 5,000 Charachter