Blog



Click Here To Register


Member Login Here





Forgot your password?

19th ORGANIC WORLD CONGRESS 2017

The IFOAM Organic World Congress 2017 is going to take place in India this year. We wish all the success of the Congress.

Farida Akhter, the founding member and the Executive Director of UBINIG (Policy Research for Developing Alternative), is going to participate in the conference and will speak in the plenar (Read More)


19th ORGANIC WORLD CONGRESS 2017

The IFOAM Organic World Congress 2017 is going to take place in India this year. We wish all the success of the Congress.

Farida Akhter, the founding member and the Executive Director of UBINIG (Policy Research for Developing Alternative), is going to participate in the conference and will speak in the plenar (Read More)


Women in Agriculture

In Bangladesh, agriculture is the single largest producing sector of the economy comprising about 21% (as of 2010) of the country's GDP and employing around 48% of the total labor force. More than 55% of the total surface area is used for agriculture and 58% of holdings are in farming occupation in Bangladesh. In th (Read More)


Chira: Flattened and Fried Red Rice (লাল চিড়া)

Lal chira is an exquisite flattened and fried red rice cereals of Bangladesh, of a rare rice variety and especially available from Nayakrishi organic farmers who have reintroduced some of the lost varieties in recent years.

Lal Chira (লাল চিড়া) is an excellent breakfast meal. Rinse with hot (Read More)


বীজ বিনিময় জলবায়ু পরিবর্তনে অভিযোজনের চাবি কাঠি

বীজ বিনিময় মানব জাতির একটি ঐতিহ্যগত শক্তি। কৃষি সভ্যতার উষালগ্ন থেকেই খাদ্য শস্য, আঁশ ফসল, ওষুধি লতা গুল্ম ইত্যাদির বীজ বিনিময় চলে আসছে। দেশ বিদেশ থেকে আহরিত প্রাণ সম্পদ সন্নিবেশ করে স্থানীয় ফসলের জাত সমৃদ্ধ করে চলছে। জলবায়ু পরিবর্তনের চিরায়ত প্রবাহে পরিবর্তিত পরিবেশে টিকে থাকার উপযোগী সহনশীল জাত বাছাই এর ক্ষেত্রে ব (Read More)


How Far The Clean Supply Water Is Safe?

The water that City Corporation or Municipal Authority produces comes from either surface water source (e.g. rivers or lakes) or ground water source (e.g. wells). Water from these sources is treated to remove impurities and reducing the risk of the transmission of water borne diseases. T (Read More)


সবুজের অন্তরে সবল জীবন

সবুজের হাত ধরেই হয়েছে প্রাণী জগতের অগ্রগতি ও বিকাশ। সবুজ কণিকা ক্লোরোফিল উদ্ভবের পর থেকেই বেড়েছে প্রাণ চাঞ্চল্য। প্রচুর্য সমৃদ্ধি ও সম্ভাবনা। সবুজ কণিকা বা ক্লোরোফিল সৌর শক্তি ব্যবহার করে পানি ও কার্বন-ডাই-অক্সাইড থেকে চিনি উৎপাদন করেই ক্ষান্ত হয়নি বরং প্রাপ্ত সৌর শক্তির আশি ভাগই গাছপালার মধ্যে ধারণ করছে। মূলত এ শক্ (Read More)


কৃষকদের তামাক চাষে লাভ নাই

“কৃষকদের পাতা ক্ষেতিতে (তামাক চাষে) লাভ নাই” বললেন তামাক চাষী আজগর আলী।

এক কানি জমিতে তামাক চাষ করার জন্য ২০ হাজার টাকা ১ বছরের জন্য লাগিয়ত (নগদ টাকা বা চুক্তি ভিত্তিক) দিতে হয়। কিন্তু কোম্পানি আড়াই কানি জমিতে তামাক চাষ না করলে কোন লোন দিবে না। তাহলে আড়াই কানি (Read More)


খাদ্য ও পুষ্টির চ্যালেঞ্জ

দানা শস্য বিশেষ করে চাউল বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য। সাধারণ মানুষের দৈনিক খাদ্য তালিকার প্রায় তিন ভাগের দুই ভাগ চাউল, কিছু শাক সবজি, সামান্য পরিমাণ ডাল এবং সামান্য পরিমাণ মাছ যদি কখনও পাওয়া যায়। দুধ এবং মাংস সামান্য পরিমাণ মাঝে মধ্যে যদি ভাগ্যে জোটে। মৌসুমী ফল আম, কাঁঠাল। কলা ও পেঁপে অবশ্য বার মাসই পাওয়া যায়। (Read More)


চিকুন গুনিয়া জ্বর

চিকুন গুনিয়া নামটি এসেছে তাঞ্জানিয়া, আফ্রিকা থেকে। সর্ব প্রথম ১৯৫৩ সালে এ জ্বর সনাক্ত করা হয়। মেরিয়ন রবিনসন প্রথম এ জ্বরের বিবরন দেন। বর্তমানে কুখ্যাত ডজন খানেক জীবানু অস্ত্রের মধ্যে চিকুন গুনিয়া অন্যতম। চিকুন গুনিয়া নামের নিহীত অর্থ হচ্ছে আক্রান্ত ব্যক্তি বেকে যায়। সোঝা ভাবে দাড়াতে পারে না। চিকুন গুনিয়া একটি ভাইরাস (Read More)


কীটপতঙ্গের গান গাওয়া

গান বাজনা কার না ভালো লাগে ? কে না গান ভালোবাসে। গানের অনুভুতি ও প্রভাবের ক্ষেত্রটি মূলত স্নায়ুতন্ত্রের ওপর এটা বিজ্ঞানভিত্তিক।

কান দিয়ে আমরা শুনি। কেউ শুনি মিউজিক। কেউ শুনি উচ্চাঙ্গ সঙ্গীত। এগুলো সবই শৃঙ্খলিত শব্দতরঙ্গ। এ সব শব্দ লহরী বাতাসের ওপরে ভর করে আমাদের কানের পর্দায় এসে আঘাত করে। তখন আমরা তা শুনে থাক (Read More)


বৃষ্টির পানিতে তৃষ্ণা নিবারণ

জলবায়ু পরিবর্তন। বন্যা, ঝড়, তুফান, সাইক্লোন, খরায় পানির অভাবে দিনে দিনে বংলাদেশের মানুষের জীবন বিপন্ন হচ্ছে। বাংলাদেশ একটি ঘন বসতির দেশ। সাতান্ন হাজার বর্গমাইলে ১৬ কোটি মানুষের বাস। নদী, নালা, খাল, বিল ও জলাশয় সমৃদ্ধ বাংলাদেশ। তবে রাসায়নিক সার, বালাইনাশক, শিল্প বর্জ এবং অন্যান্য ভাবে মুক্ত জলাশয়ের পানি মারাত্বক ভাবে (Read More)


বিশ্বায়নের প্রভাবে খাদ্য অনিরাপদ হচ্ছে

খাদ্যে ভেজাল একটি প্রাচীন সমস্যা। বহুকাল থেকে চলে আসছে। কিছু কাল আগেও পাটীগণিতে অংক ছিল একমণ দুধে পাঁচ সের পানি মিশিয়ে ক্রয় মূল্যে বিক্রি করলে সের প্রতি কত লাভ হবে? তবে সময়ের সাথে ভেজালের ধরণ পরিবর্তন হয়েছে। বাংলা ভাষায় সব ধরণের অবাঞ্চিত মিশ্রণকে ভেজাল বলা হয়। তবে ভেজাল বুঝাতে ইংরেজিতে দুটি শব্দ ব্যবহার করা হয় যেমন: (Read More)


এশিয়া প্যাসিফিক রিসার্চ নেটওয়ার্কের সম্মেলন ২০১৭

গত ৬ -৭ মে ২০১৭ তারিখে জাপানে Asia Pacific Research Network's (APRN) আয়োজনে বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের শিরোনাম ছিল Resisting Militarism, Building Peoples Democracy । এ সম্মেলনে এশিয়া প্রশান্ত মহা-সাগরীয় অঞ্চলের জনগনের কাছে সামরিকীকরন ও সামরিক শাসকদের নীতির প্রভাব একই সাথে জনগনের প্রতিরোধের বিষয়টা তুলে (Read More)


হৃদরোগ ঝুঁকি কমাতে খাদ্য বাছাই

অসক্রামক ব্যাধি বিশেষ করে হৃদরোগ বাংলাদেশের মত উন্নয়শীল দেশে সব চেয়ে বড় উদ্বেগের কারণ। এদেশের মানুষের মৃত্যুর উল্লেখযোগ্য কারণগুলির মধ্যে হৃদরোগ অন্যতম প্রধান কারণ। সব শ্রেণী পেশার মানুষের মধ্যেই হৃদরোগের প্রকোপ বাড়ছে। হৃদরোগের কারণগুলির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, তামাক ও নেশা জাতীয় পানীয়, উচ্চ রক্তচাপ, কোলষ্ট্রল (রক্ (Read More)


বিটিবেগুন দরকার নাই

বেগুন একটি জনপ্রীয় সবজি। তবে জিন বিকৃতির সাহাযো বিটি বেগুন গঠন করা হয়েছে। পৃথিবীতে সর্ব প্রথম ২০১৩ সালে বাংলাদেশে বিকৃত গঠনের এ বিটি বেগুন ছাড় করা হয়েছে। স্মরণযোগ্য ২০০৫ সালে ভারত, ফিলিপাইন ও বাংলাদেশে বিটি বেগুনের গবেষনা শুরু হয়েছিল। ইতোমধ্যে নানা দোষে দুষ্ট বিটি বেগুন ভারত ও ফিলিপাইনে নিষিদ্ধ হয়েছে। আমেরিকা ভিত্ত (Read More)


হাওরে কান্না

বাংলাদেশের উওর পূর্ব অঞ্চলে সাতটি জেলার মোট ৩৭৩ টি হাওর আছে। এর মধ্যে সুনামগঞ্জে ৯৫ টি, সিলেটে ১০৫ টি, হবিগঞ্জে ১৪ টি, মৌলভীবাজারে ৩ টি, নেত্রকোনায় ৫২ টি, কিশোরগঞ্জে ৯৭ টি এবং ব্রাক্ষ্মণবাড়িয়ায় ৭ টি হাওর রয়েছে। এ সাতটি জেলায় মোট জমির পরিমাণ ১৯,৯৯,৮০০ হেক্টর। এর মধ্যে হাওরের পরিমাণ ৮,৫৮,৪৬০ হেক্টর। অর্থাৎ মোট জমির ৪২ (Read More)


Kurchi Flower

I was delighted to see beautiful white kurchi flowers blooming at Arishi Nagor Biddaghor of UBINIG , Hazipara, Muladuli, Ishwardi, Pabna.

Here it is blooming from early April and shall continue for more than a month. I had learnt about Kurchi in 1963inTaxonomy class offered by late respected Prof. Dr. Salar K (Read More)


চৈত্র সংক্রান্তি ও গর্ভবতি মায়ের সাধভক্ষণ উদযাপন

বাঙ্গালীর হাজার বছরে বিভিন্ন সংস্কৃতির মধ্যে চৈত্রসংক্রান্তি ও অনাবিল আনন্দ নিয়ে আসে বাঙ্গালির জীবনে। একটা বছরের শেষ অর্থাৎ ক্রান্তিলগ্ন আরেকটি বছরের শুরু। যেখানে নেই কোন বিশেষ সম্প্রদায়ের আচার অনুষ্ঠান। এক কথায় আমরা বাঙ্গালী, বাংলা নববর্ষ। পুরাতন সব দুঃখ কষ্ট ভুলে নতুনকে বরণ করা নতুন কিছু আশা নিয়ে নতুন বছরে জীবনকে (Read More)


কৃষকদের সাথে চৈত্র সংক্রান্তি পালন

৩০ চৈত্র ১৪২৩-বাংলা, ১৩ এপ্রিল, ২০১৭ ইং রোজ বৃহস্পতিবার উবিনীগ নোনাবাড়ী বিদ্যাঘর, মগনামা পাড়া বদরখালী, চকরিয়া, কক্সবাজারে চৈত্র সংক্রান্তি ১৪২৩ পালিত হয়। চৈত্র সংক্রান্তিতে কক্সবাজার জেলার বদরখালী, শাপলাপুর ও কেএমছড়া ইউনিয়নের ১৭ জন কৃষক অংশগ্রহন করে ।

৩টি ইউনিয়নের কৃষকরা ১৪ প্রকার অনাবাদী এবং ৯ প্রকার আবাদী (Read More)


বাংলাদেশে হৃদ রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে !

বিশ্বস্বাস্থ্য সংস্থার হিসাব মতে বাংলাদেশে হৃদ রোগীর সংখ্যা দিনে দিনে বাড়ছে। এক সমীক্ষায় দেখা গেছে যে (২০১৪) স্ট্রোক ৬.৭২ এবং ক্রোনারি হার্ট ডিজিজে ৯.৪৩% মানুষ মৃত্যু বরন করছে। হৃদ রোগের অনেক ঝুঁকি আছে। কিছু ঝুঁকি আছে যা নিয়ন্ত্রণ করা যায় না আবার কিছু আছে যা নিয়ন্ত্রণ করা যায়।

(Read More)


Healthy Bangladesh and Healthy Economy

(Read More)

ওষ্টিওপোরোসিস বা বাত নিয়ন্ত্রণ

ওষ্টিওপোরোসিস হাড়ের ক্ষয়জনিত শারীরিক সমস্যা। বয়স বৃদ্ধির সাথে সাথে এ সমস্যা বাড়তে থাকে। লবন, সোডাওয়াটার এবং অন্যান্য কোমল পানীয় হাড়ের ক্ষয় ত্বরান্বিত করে। ফলে ওষ্টিওপোরোসিসের লক্ষণ প্রকাশ পায়। হৃষ্টপুষ্ট শারীরিক কঙ্গাল কাঠামোতে লবণ ব্যাপক ক্ষতি সাধন করে। হাড় ভঙ্গুর হয়। হাড় পাতলা হয়। হাড়ের ওজন কমে যায়। বাহ্যিক কোন (Read More)


তামাকের বিস্তার বন্ধ করতেই হবে

তামাকের মূল উপাদান নিকোটিন। নিকোটিন মানব স্বাস্থ্যের উপর মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করে। তামাকে সাত হাজারের অধিক রাসায়নিক উপাদন রয়েছে। এর মধ্যে একশ এর অধিক হচ্ছে মারাত্মক। যা মানব দেহের উপর ক্ষতিকর প্রতিক্রিরা সৃষ্টি করে। কম পক্ষে ৬৯ টি উপাদান আছে যা বিভিন্ন ধরনের ক্যান্সার সৃষ্টি করে। তদুপরি তামাক সেবন হৃদ রোগের প (Read More)


পশু পালনে এন্টিবায়োটিক ব্যবহার বন্ধ করতে হবে

খাদ্যের জন্য মানুষ কৃষির উপর নির্ভরশীল। কৃষি মানব জাতীর বেহেশতি উপহার। কৃষির সাফল্যেই সভ্য জীবনের শুভ যাত্রা। কৃষির হাতেই মানুষের খাদ্যের নিশ্চয়তা এবং নিরাপদ খাদ্য। এখনও পৃথিবী ব্যাপী প্রতি তিন জনের মধ্যে এক জনের জীবিকা কৃষির উপরই নির্ভরশীল। পৃথিবীতে সাত বিলিয়নের অধিক মানুষের জন্য চার বিলিয়ন মেট্রিক টন খাদ্য উৎপাদিত (Read More)


মানব স্বাস্থ্যের জন্য মাটির সুরক্ষা প্রয়োজন

মাটির মানুষ। মাটিতে বিলিন। তবে স্বাস্থ্য রক্ষা, স্বাভাবিক বৃদ্ধি, জাগতিক যাবতীয় ক্রিয়া কর্ম, সব কিছুতেই মাটির প্রয়োজন। মানুষের স্বাভাবিক প্রয়োজনের উৎস হিসেবে মাটিতে কম পক্ষে ২২টি মৌলিক উপাদান প্রয়োজন। গাছ পালার মাধ্যমে মানুষ এ সব উপাদানের সরবরাহ পায়।

উপাদানগুলির মধ্যে রয়েছে: নাইট্রোজেন, ফসফরাস, পটাশিয়াম, ক্যা (Read More)


এক বর্গ সেন্টিমিটার মাটি তৈরি হতে ২০-১০০০ বছর লাগে

মাটি প্রকৃতির অমূল্য সম্পদ। প্রকৃতির তিনটি প্রধান সম্পদ যেমন- বাতাস, পানি ও মাটি। এর মধ্যে মাটি না থাকলে হয়তো পৃথিবীতে প্রাণের অস্তিত্বই থাকতো না। মাটিতে প্রায় ৪৫% খনিজ পদার্থ, ৫% জৈব পদার্থ, ২০-৩০% বাতাস এবং ২০-৩০% পানি থাকে। মাটি নানা রকম কনিকার মিশ্রণ। এর মধ্যে আছে কঙ্কর, বালু, পলি এবং কাঁদা। গাছ-পালা মাটি থেকে প (Read More)


বন্যা কৃষকের স্বপ্ন ভাসিয়ে নিয়ে যায়

বাংলাদেশে খরিপ মৌসুমই ফসলের প্রধান মৌসুম। খরিপ মৌসুম গ্রাম বাংলার আউশ আমন ধানের মৌসুম। জুলাই-আগস্ট মাসে আউশ ধান কাটা হয় এবং আমন ধান রোপন করা হয়। এর সঙ্গে আরও থাকে অনেক রকমের শাক-সবজির আবাদ। এ সময় অর্থকরি ফসল পাটও মাঠে থাকে। এসব ফসলকে ঘিরেই থাকে কৃষক পরিবারের স্বপ্ন। এসব ফসলের মধ্যেই থাকে কৃষক পরিবারের খাদ্য নিরাপত্ত (Read More)


চিকিৎসায় ব্যয় মেটাতে বাংলাদেশে প্রতি বছর ৬৫ লাখ মানুষ দরিদ্র হচ্ছে

বনানীর পলিসি রিসার্চ ইনস্টিটিউট মিলনায়তনে দি ঢাকা ফোরাম আয়োজিত ‘ইউনিভার্সাল হেলথ কাভারেজ, ’শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ৬ আগস্ট, ২০১৬। দ্য ঢাকা ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদের সঞ্চালনায় এতে বক্তব্য দেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অর্থনীতিবিদ ড. হোসেন (Read More)


ধেয়ে আসছে ঘাতক ব্যাধি ক্যান্সার

বিশ্বব্যাপি এইডস এবং ম্যালেরিয়া মিলে যত মানুষ মারা যায় তার চেয়ে বেশী মানুষ মারা যায় ক্যান্সারে। এ চিত্র বাংলাদেশে আরো ভয়াবহ। এখন দেশে ১৩-১৫ লাখ ক্যান্সার আক্রান্ত রোগী আছে। বছরে প্রায় দু’লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়। দিনে দিনে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এক পরিসংখ্যানে দেখা গেছে ২০০৫ সালে মৃত মা (Read More)


উত্তর অঞ্চলে ভয়াবহ বন্যা

উত্তর অঞ্চলে ভয়াবহ বন্যার পরিস্থিতি। ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমারসহ ১৬টি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

এদিকে ব্রহ্মপুত্রের পানি ০৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে চিলমারী পয়েন্টে বিপদসীমার ৯১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উজান থেকে নেমে আসা পানি আর (Read More)


চা বাগান শ্রমিকদের জীবন সংগ্রাম

চা বাগান শ্রমিকদের জীবন সংগ্রাম সকলের হয়তো জানা নেই। তারা চা শ্রমিক, সারাদিন পরিশ্রম করে ২৩ কেজি চা-পাতা তোলার পর তাদের মজুরী হয় ৬৯ টাকা। এই ২৩ কেজি চা-পাতা তুলতে সকাল নয়টা থেকে দুপুর দু'টা বেজে যায়। সকাল নয়টা থেকে দুপুর দু'টা পর্যন্ত চা বাগান মালিকদের নিয়ম অনুযায়ি চলছে। আবার দুপর দু'টার পর থেকে অনেকে পাঁচটা বা ছয়টা (Read More)


নগর কৃষি বাংলাদেশের আগামী সম্ভাবনা

কৃষি মানব জাতির বেহেস্তি উপহার। আদিম মানুষ যখন থেকে বীজ বপন করতে শিখলো তখন থেকেই কৃষির শুভ সূচনা। আদিতে নদী তীরে উর্বর জমি ঘিরেই মানুষের বসবাস শুরু। ইউফ্রেটিস ও তাইগ্রিস নদী অববাহিকায় গড়ে ওঠে মেসোপটমিয়া (বর্তমান ইরাক), সিন্ধুতীরে গড়ে ওঠে মহেনজোদারো-হরপ্পা, হোয়াংহো অববাহিকায় গড়ে ওঠে চীন সভ্যতা এবং আদি বঙ্গীয় সভ্যতা গ (Read More)


যান্ত্রিক কৃষি পরিবেশের বোঝা

আদিকাল থেকে বাংলাদেশের কৃষি ছিল কাঠের লাঙল, জোয়াল, মই, হালুয়া পেন্টি, বলদ, নিরাণী, দোন ইত্যাদি নির্ভর। তবে গত শতাব্দীর ষাটের দশকে ইরি ধান প্রবর্তনের পর থেকে কৃষি ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। বহুগুণে সমৃদ্ধ হাজার হাজার স্থানীয় জাতের ফসলের পরিবর্তে চালু হয়েছে হাতে গোনা কয়েকটি উচ্চ ফলনশীল জাত ও হাইব্রিড। এসব বীজের জ (Read More)


বিলুপ্ত আজ খড়ের পালা দেয়ার প্রথা

এইতো সেদিনের কথা গ্রাম-গঞ্জে বৈশাখের শুরুতেই যেমন মাঠ জুড়ে শুধু কৃষান-কৃষানীদের মাঝে ধান বোনার প্রতিযোগিতা শুরু হতো। কয়দিন পরই মাঠ জুড়ে শুধু সবুজ সবুজ আর সবুজের সমারোহ। দেশীয় জাতের আউশ ও আমন  ধান বোনার উৎসব শুরু হত। মাঠের ধান নিড়ানো,আগাছা পরিষ্কার,মই দেয়া,গোবর দেয়া,ধান কাটা ও মাড়াইয়ের সব কিছুতেই ছিল বৈচিত্রতা। (Read More)


আরশিনগরে নয়াকৃষির নিরাপদ মুড়ি

ঈশ্বরদী শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরের অজপাড়া মুলাডুলি ও দাশুড়িয়া ইউনিয়নের কয়েকটি গ্রামে উবিনীগ ও নয়াকৃষি আন্দোলনের সহযোগিতায় সাধারণত সারা বছরই তৈরি হয় এই ভেজালমুক্ত মুড়ি। ভেজালের যুগে রাসায়নিক সার, কীটনাশক ছাড়া শুধু জৈব সারে উৎপাদিত ধান দিয়ে ঢেঁকিছাঁটা চালে ভেজালমুক্ত ও স্বাস্থ্যসম্মত উপায়ে ভাজা মুড়ি তৈরির সুখ্য (Read More)


কৃষকের গল্প (১) আধুনিক কৃষি থেকে নয়াকৃষি আন্দোলনে যোগদান

নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার চাঁন্দাই ইউনিয়নের রাজেন্দ্রপুর গ্রামে কৃষক ইকরামুল হকের জন্ম। বয়স ৪২ বছর। ছোট বেলা থেকে বাবার সাথে কৃষিতে হাতেখড়ি। কিন্তু বাবার মৃত্যুর পর ভাইয়েরা আলাদা হয়ে গেলে নেমে আসে ইকরামুলের ভাগ্যে অন্ধকার। তখন ছেলে মেয়ে সহ ৩ জন। সম্পদ হিসাবে পায় ২০ শতক জমি। অনেক দুঃখ করে বলেন, যখন আলাদা করে দেয় (Read More)


বাংলাদেশে যব বা বার্লি চাষের সম্ভাবনা

বহুকাল থেকে বাংলাদেশে বার্লি বা যবের (Hardeum vulgare) চাষ চলে আসছে। এই শস্য বাঙলাদেশে পায়রা নামেও পরিচিত। বর্তমানে আবাদি জমির প্রায় ০.১০% জুড়ে বার্লির চাষ হয়। বার্লি রবি মৌসুমের ফসল। তবে বর্তমানে বেরো ধান, গম, ভুট্টা এবং অন্যান্য ফসলের চাষ বিস্তারের ফলে বার্লির আবাদ কমছে। ২০১১-২০১২ অর্থবছরে বাংলাদেশে মোট ৮ (Read More)


গবাদি পশু পালনের প্রতিকুলতা: আরশিনগরের ঘাস চাষ

নয়াকৃষি খুব সহজ নয়। বিশেষত যখন কৃষি প্রযুক্তি সম্পর্কে সমাজে ভুল ধারণা বদ্ধমূল হয়ে পড়ে।

কৃষিতে প্রযুক্তির প্রয়োজন আছে, সন্দেহ নাই। কিন্তু যখন আধুনিকরণের নামে হালবলদ বাদ দিয়ে ট্রাক্টর দিয়ে চাষাবাদ করা হয় তখন তার ভালমন্দ অবশ্যই বিচার করতে হবে। নির্বিচারে আধুনিক কৃষির প্রতি সরকারী পক্ষপাত এবং আধুনিক প্রযুক্ত (Read More)


দাই মা জাহানারা বেগম মহিলা ইউ পি সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন

দাই মা জাহানারা বেগম দেলদুয়ার উপজেলার লাউহাটি ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের মহিলা ইউ পি সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন। তার নির্বাচনী প্রতিক ছিল হেলিকপ্টর। সর্ব মোট ভোট পেয়েছেন ২৩৫০টি এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী ভোট পেয়েছে ১৮০০টি। তিনি দীর্ঘ দিন ধরে এলাকায় নয়াকৃষি এবং দাইমাদের সাথে কাজ করছেন। তিনি টাঙ্গাইলের দেলদুয়ার উপ (Read More)


সামাজিক বীজ উৎপাদন এবং বাজারজাত করণ

বাংলাদেশ কৃষি নির্ভরশীল দেশ। আর সেই কৃষিকে টিকিয়ে রাখতে হলে কৃষকের হাতে স্থানীয় জাতের বীজ অবশ্যই থাকতে হবে। স্থানীয় বীজ  সম্পর্কে নয়াকৃষি কৃষকদের সাথে কথা বলে জানা যায়, ভাল বীজ দিয়েই ভাল কৃষিসমাজ গড়া সম্ভব। নিজেদের হাতে বীজ থাকলে সামাজিক ভাবে বীজ কেন্দ্রিক কোন ধরনের বিড়ম্বনায় পড়তে হবে না। বিভিন্ন দুর্যোগ সময়ে ব (Read More)


স্তন ক্যান্সার একটি নীরব ঘাতক

স্তন ক্যান্সার একটি মারাত্মক রোগ। রকেট গতিতে এ রোগের ভয়াবহতা বাড়ছে। স্তন ক্যান্সার বাংলাদেশে দ্বিতীয় ব্যাপকতম ক্যান্সার। তবে মহিলাদের জন্য এক নম্বর ক্যান্সার। ফুসফুসের ক্যান্সারে সর্বাধিক সংখ্যক (২৭.৫%) পুরুষ এবং স্তন ক্যান্সারে (৬%) মহিলারা আক্রান্ত হন। প্রতি বছর ১৪,৮৩৬ জন মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং ৭১৪২ (Read More)


অতুলনীয় তেঁতুল ও তার ওষধি গুণ

তেঁতুল শিম্বক গোত্রের গাছ। এ গোত্রের গাছ উদ্ভিদ জগতে আমিষের সব চেয়ে গুরুত্বপূর্ণ উৎস। এ উদ্ভিদের শিকড়ে ব্যাকটেরিয়া বাস করে। নাইট্রোজেন সংশ্লেষন করে। মাটির উৎপাদিকা শক্তি বাড়ায়।

তেঁতুল গাছের সব কিছুই ব্যবহার করা যায়, এখানেই গাছটির গুরুত্ব। এর প্রতিটি অঙ্গে -- যেমন, কাণ্ড, শিকড়, ছাল, পাতা, ফুল, ফল ও বীজে পুষ্টি (Read More)


পুষ্টি সম্পর্কে কিশোরীদের মত জানা জরুরী

পুষ্টি নিয়ে জাতীয় পর্যায়ে অনেক আলোচনা হয় এবং স্বাস্থ্য খাতে পুষ্টির বিষয় ক্রমশ গুরুত্ব পাচ্ছে। কিন্তু পুষ্টি নিয়ে কিশোরীদের মতামত নেয়া হয়েছে এমনটা খুব দেখা যায় না। এমন কি তাদের মায়েরা কি চিন্তা করেন তাও জানা হয় না। টাঙ্গাইলে এই বিষয়ে নান্দুরিয়া গ্রামের একটি দাইঘরে বসে উবিনীগের পক্ষ থেকে আমরা ছয় জন স্কুল ছাত্রী, তাদে (Read More)


শোক সংবাদ: গ্রাম কর্মী অনিল বড়ূয়া আর নেই

তামাক চাষ থেকে খাদ্য উৎপাদন ও তামাক চাষে স্বাস্থ্যের ক্ষতি শীর্ষক গবেষণার কৃষক গবেষক এবং কর্মী অনিল কান্তি বড়ূয়া আর নেই। গত ১২ এপ্রিল ২০১৬ বিকেল ৪টায় তিনি পরলোকগমন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, কিডনী, চোখও হার্টের সমস্যায় ভূগছিলেন। তিনি স্ত্রী, ৪ মেয়ে ও ৩ ছেলে রেখে গেছেন।

(Read More)

সুস্বাস্থ্যের জন্য ইলেকট্রোলাইটের ভারসাম্য অপরিহার্য

মানব দেহ একটি জটিল এবং সুবিন্যস্ত কোষ, পেশী এবং তরলের সমন্বয়ে গঠিত জৈব সত্ত্বা। যা সর্বক্ষণ বৈদ্যতিক শক্তি উৎপাদন করে। শরীরে কোষ, পেশী ও তরল পদার্থ সঞ্জীবনী শক্তিতে ক্রিয়া সম্পাদন করে এবং প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন হয়। মানব দেহের এসব কর্মকান্ড পরিচালনার জন্য প্রয়োজনীয় শক্তি আসে ইলেকট্রোলাইটের মাধ্যমে।

(Read More)


বাংলাদেশে আউশ ধান ভিত্তিক ফসল চক্রের সম্ভাবনা

আউশ ধান বাংলাদেশের আদি ফসলের অন্যতম। রবি বা চৈতালি ফসল যেমন ডাল, তৈলবীজ, মসলা, শাক-সবজি, ফল-মূল, গোল আলু, মিষ্টি আলু, গম, পায়রা, ইত্যাদি ফসল কাটার পরে চৈত্র-বৈশাখ মাসে ছিটিয়ে আউশ ধানের বীজ বোনার প্রচলন চলে আসছে বহুকাল থেকে। অধিকাংশ ক্ষেত্রে শ্রাবণ-ভাদ্র মাসে আউশ ধান কাটার পরে এই জমিতে রোপা আমন ধানের আবাদ হয়।

(Read More)


গার্মেন্ট শ্রমিকেরা সরকারী স্বাস্থ্য সেবা গ্রহণ করতে পারে না

দেশের রপ্তানী আয়ের সবচেয়ে বড় খাত পোশাক শিল্প। এই সেক্টরে ৪০ লাখেরও বেশী শ্রমিক কাজ করে যাদের মধ্যে ৮০ ভাগই নারী শ্রমিক। এই নারী শ্রমিকেরা দেশের বিভিন্ন গ্রাম-গঞ্জ থেকে আসা। গার্মেন্ট সেক্টরে কর্মরত শ্রমিকেরা দিন আনে দিন খায় অবস্থায় জীবন যাপন করে। গার্মেন্টে কাজ করে তারা যে টাকা উপার্জন করে তা দিয়ে তাদের নিত্য প্রয়োজ (Read More)


সাধারণ লবনের অসাধারণ গুরুত্ব

লবন জীবনের জন্য অপরিহার্য। লবন ছাড়া মানব দেহ অচল। ঘাম, থুথু, লালা, রক্ত, অশ্রু সহ শরীরের যাবতীয় তরল পদার্থের অবিচ্ছেদ্য অংশ লবন। তবে বিশেষ কোম্পানির লবন সেবনে মেধা বিকাশ হয় এ কথা বিভ্রান্তি মূলক এবং বিরক্তি কর।

প্রধানতঃ তিন ধরনের লবন মানুষ সেবন করে, যেমন সাধারন লবন বা সোডিয়াম ক্লোরাইড, টেষ্ঠিং পাউডার বা সোডিয় (Read More)


আরশিনগর বিদ্যাঘরে কৃষকের হারিয়ে যাওয়া সীম গবেষণা এবং বীজ বিতরন

সীম বাংলাদেশের জনপ্রিয় একটি পুষ্টিকর সব্জি। সীম সাধারনত এলাকা ভেদে ভাদ্র মাস থেকে আশ্বিন মাসের মধ্যে চারা করে বা সরাসরি মাধা করে বীজ বপন /রোপন করা যায়। সীমের বীজ সংগ্রহ করা যায় ফাল্গুন মাস থেকে চৈত্র মাস পর্যন্ত। সীম ছাড়াও সীমের বীজ কাচা এবং পাকা অবস্থায় বিভিন্ন ভাবে খাওয়া যায়। বাংলাদেশে প্রতিটি জেলায় কম-বেশি সীম হয় (Read More)


পদ্মার ইলিশ আর পাবনার ঘি, জামাইয়ের পাতে দিলে আর লাগে কি!

পাবনার প্রসিদ্ধ ঘি এর কদর বাঙলা দেশের আনাচে কানাচে ছড়িয়ে পরেছে। এমন কি দেশের গন্ডি পেরিয়ে বিদেশে পাবনার ঘি এর কদর রয়েছ। ঘি নিয়ে উপরোক্ত প্রবাদ শুধু পাবনাতে নয়, বাঙলাদেশের বিভিন্ন এলাকায় প্রচলিত আছে।

 ঘি নিয়ে পাবনাবাসীর গর্ব করার সুযোগ সৃষ্টি করেছে উপজেলা সাথিয়া, বেড়া, ফরিদপুর, আটঘড়িয়া, ঈশ্বরদী এবং সিরাজ (Read More)


টাঙ্গাইল নিরাপদ খাদ্য সমাবেশ ও মেলা: এবার গড়াসিন গ্রামে

২৮ ফেব্রুয়ারী ২০১৬, টাঙ্গাইল। নিরাপদ খাদ্য সমাবেশ ও মেলা, ২০১৬ অনুষ্ঠিত হোল আটিয়া ইউনিয়নের গড়াসিন সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে। দেলদুয়ার উপজেলা পরিষদ, বিএফএসএন, উবিনীগ ও নয়াকৃষি আন্দোলনের আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হয়। এর আগে ২৫ ফেব্রুয়ারিতে আটিয়া ইউনিয়নেরই নান্দুরিয়া ও ২৮ ফেব্রুয়ারিতে পাথরাইল ইউনিয়নের বিষ্ণুপুর গ্রাম (Read More)


আদার উপকারিতা

আদা সুপরিচিত একটি মসলা। পাঁচ হাজার বছর আগে থেকে গ্রীক সভ্যতার বিভিন্ন দলিলে আদার ওষুধী ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে জানা যায়। এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দলিলে আদার উল্লেখ পাওয়া যায়। প্রাচীনকাল থেকে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যে আদা একটি গুরুত্বপূর্ণ পণ্য হিসাবে বিবেচিত হয়ে আসছে। মধ্যযুগে ইউরোপে এক পাউন্ড আদার দাম ছিল এ (Read More)


তামাক পণ্য কারখানা দ্রত স্থান পরিবর্তন ও আইন

জর্দা এবং গুল কারখানা খুব দ্রত স্থান পরিবর্তন করে। কারখানার ট্রেড লাইসেন্স, ভ্যাট রেজিষ্ট্রেশন বা ব্যবসা করার জন্য প্রয়োজনীয় কাগজ ব্যবহার করে ব্যবসা করছে না। প্রচুর অনিয়ম রয়েছে এসব কারখানার উৎপাদন স্থানে। নাম, ঠিকানা, সাইনবোর্ড নাই। যে কোন ভাবে ব্যাপকহারে উৎপাদন করছে। তামাক পণ্য উৎপাদন নিয়ন্ত্রণ আইনি প্রতিবন্ধকতা রয় (Read More)


বন্যার সময় দাইঘরের সেবা নিয়েছে গর্ভবতী মহিলারা

হাদিছা বেগম, বয়স: ২৪ বছর, স্বামী : আমীর উদ্দিন, বয়স: ৩২ বছর গ্রাম: ঢেমুশিয়া পাড়া ইউনিয়ন: বদরখালী, উপজেলা: চকরিয়া জেলা: কক্সবাজার। হাদিছা বেগমের বিয়ে হয়েছে ৫ বছর। তার ৩ বছর ৪ মাসের একটি মেয়ে আছে। তিনি বর্তমানে ৮ মাসের গর্ভবতী।

গত জুন-জুলাই, ২০১৫ মাসে বন্যার কারনে ঢেমুশিয়া পাড়া গ্রামের প্রত্যেকটি ঘর-বাড় (Read More)


বন্যা পরবর্তী বীজ সহায়তা প্রাপ্ত কৃষকের সফলতা

নূর খাতুন, বয়স ৫৫ বছর, স্বামী ইয়াকুব আলী,বয়স ৬৩ বছর গ্রাম: বহাদ্দার কাটা, ইউনিয়ন: বি এম চর, উপজেলা: চকরিয়া জেলা কক্সবাজার। স্বামী, ২ ছেলে এবং নূর খাতুন নিজে মিলে পরিবারে সদস্য মোট ৪ জন। ৪০ শতক জমির উপর তার বসত ভিটা এবং নিজস্ব চাষাবাদের জমির পরিমান ৬০ শতক। এ বছর তিনি নিজের জমির পাশাপাশি ৮০ শতক জমি লিজ নিয়ে মোট ১৪০ (Read More)


দিন দিন আমাদের দেশে পেঁচার সংখ্যা কমছে

কয়েক বছর আগেও আমাদের দেশে যেভাবে পেঁচা দেখা যেতো এখন আর তেমন দেখা যায় না। দিন দিন আমাদের দেশে পেঁচার সংখ্যা কমে যাচ্ছে। কীট-পতঙ্গ, সাপ, ব্যাঙ পেঁচার খাদ্য। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে পেঁচার ভূমিকা অতুলনীয়। পেঁচা পাখিদের দলের হলেও এরা অন্যান্য পাখিদের সাথে একত্রে থাকে না। এরা একাকী। নির্জনে বাস করে। এরা নিশাচর। বাং (Read More)


মায়ের দুধের বিকল্প নেই

আদিকাল থেকে মায়েরা সন্তানকে বুকের দুধ পান করান। মায়ের দুধ শিশুর স্বাস্থ্যের জন্য উপকারী। নবজাতক শিশুকে এক ঘন্টার মধ্যে মায়ের বুকের দুধ পান করালে মা এবং শিশু উভয়েরই স্বাস্থ্যের জন্য ভাল। মায়ের বুকের প্রথম শাল দুধ শিশুর জীবনের প্রথম টিকা হিসেবে বিবেচনা করা হয়। কারণ মায়ের শাল দুধে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশী। এএফপির (Read More)


শাক সবজি ও ফলমূল ক্যান্সার প্রতিরোধ করে

ক্যান্সার একটি ভয়ংকর ব্যাধি। ক্যান্সার সম্পর্কে জনমনে যেমন ভীতি আছে তেমনি আছে অস্পষ্টতা। যদিও ৮০% ক্যান্সারের কারণ মানুষের জানা। এর মধ্যে ৩০% তামাক সেবনের ফলে, ৫০% খাদ্যের কারণে এবং ২০ % কারণ এখনও অজানা। জানা কারণগুলি সম্পর্কে সচেতন ব্যবস্থা নিলেই ক্যান্সার এড়িয়ে চলা যায়।

ক্যান্সার সৃষ্টি হয় যখন কোন একটি কোষ (Read More)


শীতকালে শিশুর বিশেষ যত্নের প্রয়োজন

শীত এলেই বাড়ে শিশুদের ঠান্ডাজনিত রোগ এর মধ্যে নিউমোনিয়া একটি বড় ঝুঁকি। জ্বর,কাশি ও শ্বাসকষ্ট-এ তিনটি হলো নিউমোনিয়ার লক্ষণ। শিশুর শ্বাসকষ্ট বোঝার কিছু উপায় আছে। দুই মাসের কম বয়সী শিশু মিনিটে ৬০ বারের বেশি,দুই মাস থেকে ১১ মাস ২৯ দিনের শিশু মিনিটে ৫০ বা তার বেশি এবং এক বছর থেকে পাঁচ বছর বয়সী শিশু মিনিটে ৪০ বা তার বেশিব (Read More)


নবজাতক ও দাইমায়ের কথা

নবজাতক শিশুর জীবন রক্ষায় দাইমাদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সামনে শীতকাল এ সময়ে নবজাতক শিশুর বিশেষ যত্নের প্রয়োজন।

নবজাতককে জন্মের পর দাইমারা যা করেন তা হচ্ছে প্রথমেই লক্ষ্য করেন নবজাতক শিশুর গায়ের রং কেমন, নীল হয়ে গেছে নাকি লালচে রংগের আছে। ঠিকমত শ্বাসপ্রশ্বাস নিচ্ছে কিনা। নবজাতক যদি সুস্থ থাকে তা হলে ন (Read More)


মাতৃত্বজনিত মৃত্যুরোধ করা সম্ভব

প্রসবের জন্য স্বাস্থ্যকেন্দ্রে আসার জন্য উদ্বুদ্ধ করা হলেও বাংলাদেশে বেশির ভাগ মহিলা স্বাস্থ্যকেন্দ্রে আসেন না। এ হার বাংলাদেশের দুর্গম অঞ্চলে আরো বেশি। বাংলাদেশে ৭১ শতাংশ সন্তান প্রসব হয়ে থাকে বাড়িতে দাইয়ের হাতে। বাংলাদেশে প্রতি এক লাখে ১৯৪ জন মা সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান। প্রসব পূর্ববর্তী সেবা (এএনসি) নেন মাত (Read More)


অসংক্রামক রোগ টেকসই উন্নয়নের অন্তরায়

অসংক্রামক রোগ টেকসই উন্নয়নের পথে সব চেয়ে বড় বাঁধা। উন্নয়নের পথে অংক্রামক রোগ মস্ত বড় মৃত্যুঝুঁকি। পৃথিবীব্যাপী প্রায় দুই তৃতীয়াংশ মানুষের মৃত্যুর কারণ অসংক্রামক রোগ। অসংক্রামক রোগ কেবল মাত্র মৃত্যুঝুঁকির প্রধান কারণই নয় দীর্ঘস্থায়ী অক্ষমতা ও পঙ্গুত্বের প্রধান কারণ। অথচ যথাসময় ব্যবস্থা নিলে এবং ঝুঁকির কারণগুলি কমাতে (Read More)


অসক্রামক ব্যাধির ব্যাপক বিস্তৃতি

অসংক্রামক ব্যাধি বিশ্ব ব্যাপী এখন সব চেয়ে বড় মৃত্যু ঝুঁকি। হৃদ রোগ, স্ট্রোক, ডায়াবেটিস, ক্যান্সার এবং ক্রনিক পালমুনারি অবসট্রাকটিভ রোগে প্রতি পাঁচ জনের মধ্যে তিন জনের মৃত্যুর কারণ। দিনে দিনে অসংক্রামক রোগের তালিকা বাড়ছে। বর্তমানে এ তালিকায় ৪৭ টি রোগের নাম রয়েছে।

অসংক্রামক রোগ প্রধানত: দুই প্রকারের হয় যেমন-

(Read More)

ডেঙ্গু জ্বরের প্রাদূর্ভাব

ডেঙ্গু জ্বরের লক্ষণ

এডিস মশার কামড়ের ৩ থেকে ১০ দিনের মধ্যে ডেঙ্গু জ্বরের লক্ষণ প্রকাশ পায়। ১০৫ ডিগ্রী ফা: পর্যন্ত জ্বর হতে পারে। সাথে প্রচন্ড মাথা ব্যথা, চক্ষু যন্ত্রণা, গিঁটে গিঁটে ব্যথা, পেশি এবং হাড়ে ব্যথা, চামড়ায় ফুসকুড়ি, নাক ও মাড়ি থেকে রক্তপাত। পেটে (Read More)


ক্লিনিকের অব্যস্থাপনা মায়েদের মৃত্যুর জন্য দায়ী

ক্লিনিকে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্ম দেওয়ার পর ছয়জন প্রসূতি মারা গেছেন। বিভিন্ন পত্রপত্রিকার তথ্য থেকে জানা যায় ক্লিনিকের অব্যবস্থাপনাই এই মৃত্যুর জন্য দায়ী। ইদানিং সময়ে বেসরকারি ক্লিনিক গুলোতে প্রসূতি মৃত্যুর ঘটনা বেড়ে যাচ্ছে। প্রসূতি মৃত্যুর ঘটনা বেড়ে যাওয়ায় আমরা চিন্তিত হয়ে পড়ছি। সরকার যেখানে মাতৃমৃত্যু রোধ (Read More)


Dietary suggestions for prevention of Non-Communicable Diseases (NCD)

Non-communicable disease (NCD) is a disease that is non-infectious. The NCDs are by far the leading cause of death in the world, representing 63% of all annual deaths (WHO 2013) and 61% of all adult deaths in Bangladesh (BIRDEM 2013).

The major NCDs include cardiovascular disease, hyper-tension, diabetes, can (Read More)


পাট কেবল আঁশ আর শাক নয়, স্বাস্থ্য ও পুষ্টি উপকারীও বটে

পাট সাধারণত আঁশ হিসেবে পরিচিত। তবে আঁশ হিসেবে ব্যবহারের বহু আগে থেকে শাকের ব্যবহার চলে আসছে। পাটের পাতায় রয়েছে অনেক জানা অজানা পুষ্টি ও ওষুধি গুণ। পাট শাক স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যেমন হৃৎপিন্ডের দক্ষতা বৃদ্ধি করে, হজম শক্তি বাড়ায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শক্ত হাড় গঠন করে। রক্তচাপ স্বাভাবিক (Read More)


আমরা অসুস্থ হয়ে পড়ছি

প্রতিদিন সংবাদপত্রের পাতা খুললেই শিশু হত্যাসহ শিশু নির্যাতনের খবর দেখা যাচ্ছে ,যা ভয়াবহ ও উদ্বেগজনক। এমন নৃশংস পদ্ধতিতে মানুষকে শাস্তি দেয়া যায়,মেরে ফেলা যায়-একথা কল্পনা করলেই গা শিউরে ওঠে। এই ভয়াবহ সব তথ্য দেখে আমরা অসুস্থ হয়ে পড়ছি। টেলিভিশনে রাকিবের মৃত্যুর বর্ণনার সংবাদে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। সন্দেহ নেই,সংবাদ (Read More)


খর্বকায় শিশু অপুষ্টির শিকার

শিশুরা সমাজের সবচেয়ে মূল্যবান সম্পদ। জাতির ভবিষ্যৎ। তবে উদ্বেগের বিষয় হচ্ছে বর্তমানে বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ৪২ % খর্বকায়। শিশুদের সুস্থ শারীরিক এবং মানষিক স্বাস্থ্য নিশ্চিত করা মাতা পিতা, সমাজের সকল বয়স্ক নাগরিক এবং রাষ্ট্রের দায়িত্ব।

দীর্ঘ দিনের পুষ্টি ঘাটতি খর্বাকৃতি হওয়ার প্রধান কারণ। প (Read More)


ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হাজারো মানুষ

যে সব প্রত্রিকা থেকে তথ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে সেই পত্রিকাগুলি হচ্ছে, নয়া দিগন্ত, ২৩-২৭ জুন, ২০১৫। প্রথম আলো ২৬- জুলাই থেকে ২ আগষ্ট, ২০১৫। যুগান্তর ২৬ জুলাই থেকে ২ আগষ্ট, ২০১৫।

বন্যা এ দেশে নতুন কোন ঘটনা নয় প্রতিবছরই কোন না কোন এলাকা বন্যা কবলিত হয়। প্রবল বৃষ্টি ও মাতামুহুরী ও বাকখালী নদীর উজান থেক (Read More)


পাঁচবাড়িয়া গ্রামের কৃষক পাট চাষে খুশি

এখন বর্ষা মৌসুম। শ্রাবণ মাস। অনেকে বলছে এবারের বৃষ্টি সারা বাংলাদেশে বেশী হচ্ছে। বর্তমানে ধান চাষের আমন মৌসুম চলছে। গ্রামের অনেক এলাকায় কৃষকেরা চিন্তিত। নীচু এলাকায় ধান লাগাতে পারছে না অতিরিক্ত বৃষ্টির কারণে। উচু জমিতে ধান লাগান হয়ে গেছে। ধানের জমিতে এখনও অনেক পানি। যে সব নীচু জমিতে ধান বোনা হয়েছিল তা এখন পানির নিচে (Read More)


গাছের কাছে বসবাস

গাছ প্রকৃতির অসংখ্য বিস্ময়ের অন্যতম। বৈচিত্র্যে ভরপুর। পাখ-পাখালির আশ্রয় দাতা। আমরাও রোদ বৃষ্টি থেকে রক্ষা পাওয়ার জন্য গাছের ছায়ায় আশ্রয় নেই। এখানেই শেষ নয়। নতুন গবেষনায় দেখা গেছে আশে পাশে গাছপালা থাকলে মানুষ আনন্দে থাকে। টেনশন মুক্ত সৃষ্টিশীল পরিবেশে মন ভাল থাকে। আয়ু বাড়ে।

এটা একেবারে নতুন কিছু নয় যে গাছ আমা (Read More)


মাটির গুণে মানুষের স্বাস্থ্য

খাদ্য মানব স্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। খাদ্য নিরাপত্তা অজির্ত হয় তখন যখন সব মানুষের সার্বক্ষণিক ভাবে পর্যাপ্ত, নিরাপদ, পুষ্টি সমৃদ্ধ, সামাজিক ও ঐতিহ্যগতভাবে গ্রহণযোগ্য খাবারের সরবরাহ অর্থনৈতিক ভাবে প্রাপ্যতা নিশ্চিত হয়। একদিকে বাংলাদেশের জনসংখ্যা দিন দিন বাড়ছে। অন্য দিকে বাড়তি জনগণের বাড়ি ঘর, রাস্তা-ঘাট (Read More)


প্রশিক্ষিত মিডওয়াইফ দিয়ে মাতৃমৃত্যু রোধ করা সম্ভব হবে তো?

বিশ্বের যে কয়টি দেশ জাতিসংঘ ঘোষিত মাতৃমৃত্যু হ্রাসের লক্ষ্যমাত্রা অর্জন করেছে বাংলাদেশ তার মধ্যে অন্যতম।

এমডিজি অনুযায়ি, বিশ্বের দেশগুলোতে ২০১৫ সালের মধ্যে মাতৃমৃত্যু হার ২০০০ সালের তুলনায় তিন চতুর্থাংশ কমাতে হবে। কিন্তু ২০১৫ সালে এসেও অনেক দেশ তাদের অগ্রগতি সন্তোষজনক পর্যায়ে আনতে পারেনি। তবে বাংলাদেশে এ ক্ষে (Read More)


বেগুনের অনেক গুণ

বেগুন একটি জনপ্রিয় সবজি। সারা বছর বেগুনের চাষ হয়। শীত মৌসুমে ফলন বেশী হয়। বাংলাদেশে বহু জাতের বেগুন আছে। বাংলাদেশে আনাচে কানাচে এখনও ২৪৮ জাতের বেগুনর চাষ হয়। বেগুনের আদি উৎপত্তিস্থল বাংলাদেশ। বিভিন্ন আকার, আকৃতি ও রঙের বেগুন এদেশে পাওয়া যায়। বেগুন ছোলানেসি (Solanaceae) পরিবারের উদ্ভিদ। গোল আলু, টমেটো, মরিচ ও তামাক এ (Read More)


লিচুর বাম্পার ফলন

গঙ্গা বা পদ্নার পলি বিধৌত পাবনা সদর আর ঈশ্বরদী উপজেলা যে সব চরাঞ্চলে লিচু বাগান গড়ে উঠেছে এ অঞ্চলের খুবই সুস্বাদু বা রসালো যা বাংলাদেশের দেশীয় লিচুর সেরা লিচু। লিচু উৎপাদনের জন্য বিখ্যাত পাবনা জেলার ঈশ্বরদীর ছলিমপুর,সাহাপুর,আওতাপাড়া,জয়নগর এবং দাশুরিয়া এলাকা । যত দুর চোখ যায় গাছে গাছে শুধু পাকা লিচু । রাস্তার পাশে ,এ (Read More)


প্রসোবোত্তর মায়ের মানসিক সমস্যা

বিশেষ ভাবে যে বিষয়টি নিয়ে লিখছি তা হলো প্রসোবোত্তর মায়ের মানসিক সমস্যা। যে কোন প্রসুতির মায়ের প্রসবোত্ত মানসিক সমস্যা হতে পারে। তবে কিছু কিছু বিষয় এ ধরণের মানসিক সমস্যা হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। যেমন কম বয়সী মা, দাম্পত্য জীবনে অশান্তি, সদ্যজাত সন্তানের যতেœর জন্য মায়ের উপর চাপ, বাচ্চা হওয়ার পর মা যদি জানতে পারে (Read More)


মা ও শিশুর রক্তাল্পতা

রক্তে হিমোগ্লোবিন বা লোহিত কনিকার স্বল্পতাকে রক্তাল্পতা বা অ্যানিমিঅ্যা বলা হয়। এ ঘাটতি মারাক্তক পরিণাম বহন করে। স্কুলগামী ছেলে মেয়েদের লেখা পড়ার প্রতি অনীহা, অবসাদ, বিষন্নতা, শারীরিক ও মানষিক বিকাশ বাধাগ্রস্থ হয়। রক্তাল্পতার কারণে মাতৃ ও শিশুর মৃত্যুর হার বেড়ে যেতে পারে।

বিশ্বব্যাপী রক্তাল্পতা একটি মারাত্মক (Read More)


মনস্যান্টো কোম্পানির আগ্রাসনের বিরুদ্বে প্রতিবাদ সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনষ্টিটিউটের সামনে ২৩ মে, ২০১৫ সকাল ৯:৩০ থেকে ১১:০০ ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’ এবং ‘পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর আহবানে বাংলাদেশের সচেতন নাগরিক সমাজ, পরিবেশ ও কৃষি অধিকার বিষয়ক সংগঠনসমূহ একত্র হয়ে মনসান্টোর কৃষি আগ্রাসনের বিরুদ্বে সমাবেশ ও র‌্যালীর মাধ্যমে (Read More)


ধানে জিন বিকৃতির কৃষি তাত্ত্বিক পরিনাম

ধান বাংলাদেশের মানুষের প্রধান দানা শস্য। পল্লী অঞ্চলে এখনও ৪৮% মানুষের জীবিকার প্রধান অবলম্বন ধান। দুই তৃতীয়াংশ মানুষের ক্যালোরি সরবরাহের প্রধান উৎস। প্রয়োজনীয় আমিষের সরবরাহ অর্ধেক-ই নিশ্চিত হয় ধান থেকে। কৃষি Gross Domistic Product (জিডিপি)’র অর্ধেক আসে ধানের মাধ্যমে। জাতীয় আয়ের ছয় ভাগের এক ভাগ অর্জিত হয় ধান থ (Read More)


বিকৃত বীজের (জিএমও) আগ্রাসন: বিটি বেগুন ও গোল্ডেন রাইস

আলোচনা সভা

যৌথ উদ্যোগ: উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণা (উবিনীগ) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)

তারিখ: ২৪ এপ্রিল ২০১৫ সময়: বিকাল ৪ টা।
স্থান: বিশ্ব সাহি (Read More)


সুমির দাদী ও জুলেখার গল্প

গৃহশ্রমিক জুলেখা বেগম সকাল ৮ থেকে দুপুর ২টা পর্যন্ত , বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত অন্যের বাড়ি কাজ করে। জুলেখার বয়স ২৮। স্বামী খেলনা বিক্রি করে সংসার চালায়। জুলেখা বলে সারাদিন কাজ করে বাড়ি ফিরে আর কোন কাজ করতে ইচ্ছে করেনা। কাজ করবো কি শরীর হাত পা শুধু ঝিন ঝিন করে। আগের দিনে মা চাচীদের দেখছি আমন /আউশের পান্তা ভাত (Read More)


আড়াই মন ধান বেচে এক কেজি ইলিশ! খাবো কি?

এক মন ধানের দাম ৬০০-৭০০ টাকা। এক কেজি ইলিশের দাম ১২০০-১৫০০ টাকা। পহেলা বৈশাখ উপলক্ষে এ কী কাণ্ড! গরিবের পেটে কি আর ইলিশ যাবে না? বর্তমান গরুর মাংসেও দাম বেড়েছে প্রতি কেজি ৩৩০-৩৫০ টাকা কেজি।

একজন কৃষক যদি এক কেজি ইলিশ কেনার জন্য তার ঘরের গোলা থেকে আড়াই মন ধান বিক্রি করে ইলিশ মাছ খেতে চায় তাহলে সে কৃষকের থাকলো (Read More)


যমুনা নদীর চর: কিশোরীদের কথা

বিশেষ করে স্কুলে যাবার সময় সামনে ছেলেদের দাঁড়িয়ে থাকতে দেখলে তখন ঐ পথে যেতে আমাদের ভয় করে। জানি ওরা হাসাহাসি করবে, খারাপ কথা শুনাবে। তাই আমরা একা স্কুলে যাই না। আমরা কয়েকজন মেয়ে একত্রে স্কুলে যাই। কয়েকজন মেয়েকে একত্রে দেখলে ওরা বেশী খারাপ কথা বলতে সাহস পায় না। আর যে মেয়ের বিয়ে হয়ে যায় সে মেয়েদের ছেলেরা বিরক্ত করে না (Read More)


সরিষার তেলে অনেক গুণ

প্রাচীন ভারতীয়, রোমান ও গ্রীক সভ্যতার আমল থেকে সরিষা তেল ব্যবহার হয়ে আসছে। ভারতীয় উপমহাদেশে খৃষ্টপূর্ব তিন হাজার বছর থেকে সরিষার ব্যবহার চলে আসছে। ইদানীংকালে ভোজ্য তেল হিসাবে সরিষার ব্যবহার বেড়েছে। বহুদেশে সরিষার আবাদ হচ্ছে। এর মধ্যে উল্লেখ যোগ্য হচ্ছে বাংলাদেশ, বেলজিয়াম, ব্রাজিল, ক্রোয়েশিয়া, কলম্বিয়া, এসটোনিয়া, ফি (Read More)


গোল্ডেন রাইস - ২ প্রবর্তনের ঝুঁকি

গোল্ডেন রাইস - ১ নিয়ে ২০০৫ সাল থেকে বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউটে যথেষ্ট পরীক্ষা নিরীক্ষা হয়েছে। তবে তেমন কোন সুফল লাভের খবর জানা যায় নি। গোদের উপর বিষ ফোড়ার মত এখন আবার গোল্ডেন রাইস - ২ প্রবর্তনের ব্যবস্থা হয়েছে।

গোল্ডেন রাইস প্রবর্তনের যুক্তি হিসাবে বলা হয় যে ভিটামিন এ ঘাটতির কারণে যে রাতকানা রোগ ও শিশু ম (Read More)


আমরা শোকহত

উবিনীগ (উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণা) কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক সমন্বক রফিকুল হক টিটো’র মা ‘আমেনা খাতুন’ গত ২৮ মার্চ, ২০১৫ বিকাল ৩:০০ ঘটিকায় ঢাকা ডেলটা হাসপাতালে ইন্তেকাল করেন।(ইন্নাল্লিলাহি ওয়াইন্না ইলাইহি রাজেঊন) মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি দুই ছেলে চার মেয়ে-সহ নাতি-নাতনীদে (Read More)


হাসছি মোরা আহ্লাদী

হাসির কারণ নির্ণয় করা কঠিন। আমরা কেন হাসি? প্রশ্নটা যত সহজ, জবাবটা ততো সহজ নয়। কারণ সারা জীবন আমরা কেউ সব সময় একই কারণে হাসি না। কেউ আছে হাসির কথা শুনলেই হাসে। কেউ অকারণে হাসে। তবে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী রবার্ট পুবিনের মতে, শুধু হাসির কথাতেই আমরা হাসি না। যেমন- নার্ভাস থাকলে, অতি উল্ল (Read More)


সেদ্ধ চালে অনেক গুণ

ধান ভিজিয়ে সেদ্ধ করে শুকিয়ে ছাটাই করে যে চাল উৎপাদন হয় তাই সেদ্ধ চাল। এ ভাবে উৎপাদিত চালের গঠন ও মান আতব চালের চেয়ে ভাল হয়। বিশ্বব্যাপি যে চাল উৎপাদন হয় তার প্রায় অর্ধেক সেদ্ধ চাল। ভারত, পাকিস্তান মায়ানমার, মালয়াশিয়া, নেপাল, শ্রীলংকা, গিনি ,দক্ষিন আফ্রিকা, ইটালি, স্পেইন, নাইজেরিয়া, থাইল্যান্ড, সুইজারল্যান্ড, মার্কিন (Read More)


বীজসম্পদের সামাজিক ব্যবস্থাপনায় নয়াকৃষি গ্রাম

নয়াকৃষি (প্রাণবৈচিত্র্য নির্ভর কৃষি ব্যবস্থা) আন্দোলনের কৃষকরা গত দুই দশক ধরে এলাকার উপযোগী ফসলের নানান বৈশিষ্ট্য বাছাই করে বৈচিত্রময় ফসলের চাষাবাদ ও একইসাথে তা সামাজিক ব্যবস্থাপনায় সংরক্ষণ করেছেন। তাদের হাতে –নাতে অনুশীলন ও অভিজ্ঞতাসমৃদ্ব এসব ফসল বন্যা, খরা, লবনাক্ততা ইত্যাকার আবহাওয়া ও জলবায়ুর নানান খামখেয়া (Read More)


তামাকে আর্সেনিক

তামাক একটি পত্র বহুল সবুজ এক বর্ষজীবী উদ্ভিদ। শুকানো তামাক পাতা ধোঁয়াযুক্ত বা ধোঁয়া বিহীন নেশার দ্রব্য হিসাবে ব্যবহার হয়। তামাক পাতার মূল উপাদান নিকোটিন। নিকোটিন নেশা বা আশক্তি সৃষ্টিকারি উপাদান। তাছাড়া তামাকে আছে চার হাজারের অধিক রাসায়নিক দ্রব্য। নিকোটিন একটি নেশা জাতীয় উত্তেজনা সৃষ্টিকারী রাসায়নিক। তামাক সেবনের (Read More)


গাইনি ডাক্তার না থাকায় অটোরিক্সায় সন্তান প্রসব

গতকাল ৩ মার্চে, ২০১৫ প্রথম আলোর একটি খবর পড়ে চিন্তিত হলাম। সারা বিশ্বে মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু রোধ করার জন্য সরকার এবং বেসরকারি প্রতিষ্ঠাগুলি কাজ করে যাচ্ছে। এসময়ে যদি এধরণের ঘটনা চোখে পড়ে তখন ভিত না হয়ে পারি না। নার্গিস আক্তার নামে যে গর্ভবতী মায়ের সন্তান প্রসব হলো রাস্তায় এটা কি আমাদের লজ্জার বিষয় নয়। মাতৃমৃত্য (Read More)


আর্সেনিকঃ কৃষিতে হুমকি

আর্সেনিক একটি মৌলিক পদার্থ। পানি, মাটি, বায়ূসহ সকল অজৈব এবং জৈব সত্তায় আর্সেনিক বিদ্যমান। ভূ-উপরিভাগের ২০তম, সমুদ্রে ১৪ তম এবং মানব দেহে ১২ তম পদার্থ আর্সেনিক।

আর্সেনিক আবিষ্কারের (১২৫০ খৃ:) পর থেকে মানব ইতিহাসে আর্সেনিক তর্ক বিতর্কের কেন্দ্র জুড়ে আছে। ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। শুধু ওষুধ কেন, বিভিন্ন ক্ (Read More)


সত্যেন্দ্রনাথ বসু: একজন বিজ্ঞানী, একজন দেশব্রতী

ছোটবেলায় স্কুলে অংক পরীক্ষা দিয়ে ফিরলে অনেকেই জিজ্ঞাসা করতেন, ‘অংকে ১০০-র মধ্যে ১১০ পাবে তো?’ কথাটির মানে তেমন বুঝতাম না। এখনও বিজ্ঞাপনে বলতে দেখি, ‘ ১০০-র মধ্যে ১০০ পেয়েছি আর কি করে বেশী নম্বর পবো’? তবে সত্যিই এমন একজন মানুষ ছিলেন যিনি কথাটি সত্যি প্রমাণ করেছিলেন। অথবা বলা যায় তাঁর জন্যই কথা (Read More)


নিমের ওষুধি গুণ

সাধারণ মানুষের হাতের কাছে যে সকল প্রয়োজনীয় ওষুধি গাছ গাছড়া আছে আদি কাল থেকে দাই কবিরাজরা সেই গাছগাছড়া দিয়ে চিকিৎসা ব্যবস্থা দিয়ে আসছে। এদের এই জ্ঞানকে ধরে রাখার জন্যে ওষুধি গাছগাছড়া টিকিয়ে রাখা দরকার। এই ওষুধে তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। অতি সহজে সাধারণ মানুষ এই চিকিৎসা নিতে পারেন। আমরা কাজ করতে গিয়ে দেখছি বর্ (Read More)


তৈরি খাবারে ভেজালের স্বরূপ

খাদ্যে ভেজাল নিরব মহামারী। কাঁচামাল সবজি থেকে ফল মূল, মাছ, দুধ, মাংস সব কিছুতেই ভেজাল। প্রায় সব রকম তৈরি খাবারেও ভেজাল। ফরমালিন, কার্বাইড, বস্ত্র রঙ্গিন করার রং, কৃত্রিম গন্ধ, স্বাদ, ইউরিয়া, ডিডিটি ইত্যাদি ব্যাপক হারে তৈরি খাবারে ব্যবহার করা হচ্ছে।

শহরে কর্মজীবি মানুষের খাদ্যের প্রধান উৎস হোটেল, রেস্টুরেন্ট, (Read More)


স্বাস্থ্য রক্ষায় পুষ্টির গুরুত্ব

জীবন ধারণ ও স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় উপাদানকে পুষ্টি বলা হয়। দেহ অভ্যন্তরে সঞ্চিত পানি, মেদ, পেশী এবং কৌলিক উপদানের দ্বারা মানুষ কোন খাদ্য গ্রহণ না করেও চল্লিশ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। অপুষ্টি একটি দীর্ঘস্থায়ী সমস্যা যা সাধারণত: দারিদ্র, পুষ্টি সম্পর্কে না জানা, অভাব এবং খাদ্য নিরাপত্তার ঘাটতির সঙ্গে যুক্ত। অ (Read More)


অবরোধের ধাক্কা সকলের গায়

৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে টানা অবরোধ ও হরতাল। আজ অবরোধ ও হরতাল মিলিয়ে ১৯ দিন পার হতে চলেছে। এই ১৯ দিনে অবরোধের কারণে নির্মাণ শ্রমিক থেকে শুরু করে ধাক্কা লেগেছে সকলের গায়ে। সবার দু:চিন্তা ও অস্থিরতা বেড়ে গেছে। অর্থনৈতিক ভাবে সবাই ক্ষতি গ্রস্ত হচ্ছেন। প্রথমেই ধরা যাক কৃষকের কথা আমরা দেখছি অবরোধের কারণে কৃষক তার উৎপাদ (Read More)


দূষিত মাটির মাধ্যমে সংক্রামিত রোগ বলাই

নানা কারণে মাটি দূষিত হয়। এর মধ্যে রয়েছে কারখানা বর্জ, বালাইনাশক, আগাছানাশক এবং অন্যান্য বর্জ। মানুষ নানাভাবে এসব দূষিত মাটির সংস্পর্শে আসে এবং রোগাক্রান্ত হয়। উল্লেখযোগ্য রোগগুলির মধ্যে রয়েছে ক্যান্সার, কিডনি ও লিভারের সমস্যা, ম্যালেরিয়া, কলেরা, আমাশয়, চর্ম ও পাকস্থলীর সংক্রামন।

ক্যান্সার:

অধিকাংশ বা (Read More)


কাঁচা টমেটোর উপকারিতা

এই শীতে টুকটুকে লাল টমেটো সবার মন কেড়ে নেয়। কিন্তু জানেন কি, পাকা ও লাল টমেটোর চেয়ে কাঁচা সবুজ টমেটোতে উপকার রয়েছে বেশি

বয়োালজিক্যাল কেমিস্ট্রি সাময়িকীর মতে, কাঁচা ও সবুজ টমেটোতে টমাটিডিন নামের উপাদানের পরিমাণ পাকা টমেটোর চেয়ে বেশি। টমাটিডিন মাংসপেশির সামর্থ্য বাড়ায়, হাড়কে সবল ও সুস্থ রাখে বলে প্রমাণ পাওয়া গ (Read More)


দন্ডকলসের ঔষুধি গুণ

এই উদ্ভিদটি কখনো এককভাবে রোপন করে না। আপন জালা হয়ে অন্য ফসলের সাথে জন্মায় বলে একে সাথী শাক বলা হয়। সবার সাথে মিলে মিশে প্রাণবৈচিত্র্য রক্ষা করে। এই উদ্ভিদটি রক্ষা করা এখন কঠিন হয়ে যাচ্ছে। কোন কোন এলাকায় দন্ডকলস প্রায় বিলুপ্ত হয়ে গেছে। এখন দন্ডকলস তেমন চোখে পড়ে না। কারণ নিশ্চয়ই বুঝতে পারছেন। যে সব ফসলের সাথে সাথী হয়ে (Read More)


আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ-২০১৫

মাটির বুকেই মানুষের জন্ম। মাটির উপরই মানুষের জীবন যাপন। আবার মাটির কোলেই চির শান্তি। তবে মানুষের অসমীচীন ব্যবহারের ফলে মাটি দুষণ হচ্ছে। তাইতো নাম না জানা এক কবির কথা মনে পড়ে “যার বুকে তুই জনম্ নিলি তারে চিনলি না। মাটির মঙ্গল করো রে ভাই মাটি যে তোর মা।”

হয়তো এরকম উপলব্ধি থেকেই জাতিসংঘ ২০১৫ সালকে &l (Read More)


খাদ্য নিরাপদতা উন্নয়নে কোডেক্স এলিমেন্টারিয়াস কমিশনের ভূমিকা

কোডেক্স (Codex) একটি ল্যাটিন শব্দ। বাংলা অর্থ হাতে লেখা পুঁথি। এলিমেন্টারিয়াস শব্দের অর্থ খাদ্য সংক্রান্ত। জাতিসংঘ ১৯৬৩ সালে এর দুটি অঙ্গ সংগঠন তথা আন্তর্জাতিক খাদ্য ও কৃষি (FAO) এবং আন্তর্জাতিক স্বাস্থ্য (WHO) সংস্থার মাধ্যামে কোডেক্স এলিমেন্টারিয়াস কমিশন গঠন করে। এর মূল উদ্দেশ্য হচ্ছে আন্তর্জাতিক ভাবে গ্রহণ যোগ্ (Read More)


জিহাদকে উদ্ধারে সরকার ব্যর্থ হয়েছে

জিহাদ উদ্ধারে ব্যর্থদের পদত্যাগ দাবিতে উইমেন্স ফর গুড গভর্নেন্স নামে একটি সংগঠন ২রা জানুয়ারি, ২০১৫ শুক্রবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ জিহাদের জন্য কাঁদছে, শিরোনামে মানববন্ধনের আয়োজন করে। উইমেন্স ফর গুড গভর্নেন্সের সভাপতি ড. দিলারা চৌধুরীর নেতৃত্বে মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন-সংগঠনের (Read More)


রাশেদুল ইসলাম এর অকাল মৃত্যুতে আমরা শোকাহত

রাশেদুল ইসলাম আর আমাদের মাঝে নেই। ৩০ ডিসেম্বর, ২০১৪ ভোরে আমাদের কাঁদিয়ে সে এই পৃথিবী ছেড়ে বহু দূরে চলে গেছে। একাউন্টিং অনার্সের ছাত্র ছিল রাশেদ। পড়াশুনা করতো ঝিনাইদহ কে. সি কলেজে। থাকতো ঝিনাইদহ হোষ্টেলে। আর ৬ মাস পরেই ছিল তার ফাইনাল পরীক্ষা। কিন্তু রাশেদের আর কোন দিনই পরীক্ষা দেওয়া হলো না। এই GBS (Guillain Barre Syn (Read More)


কৃষি যান্ত্রিকায়নের পরিনাম ভয়াবহ

কৃষি মানব জাতির জন্য স্বর্গীয় উপহার। আদিতে মানুষ বনে বাস করতেন। শিকার করতেন। বনে ফল মূল আহরণ করতেন। যখন থেকে মানুষ ঘর বাঁধতে শিখলেন ঘরের আশে পাশের জমিতে ফল ফসলের বীজ পুতলেন। পশু পাখি পুষতে শুরু করলেন। যখন থেকে জমি চাষ করে বীজ বুনতে শুরু করলেন তখন থেকে কৃষি সভ্যতা শুরু হল।

ফসল আবাদ করতে জমি চাষের প্রয়োজন হল। জ (Read More)


বাংলাদেশের কথাসাহিত্যের অন্যতম খ্যাতিময়ী লেখিকা ‘নয়ন রহমানের’ শ্রদ্ধাঞ্জলী

লেখিকা নয়ন রহমানের জন্ম ১৯৪০ সালের ৯ সেপ্টেম্বর। তিনি র্দীঘদিন ইউনাটেড হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গত ২১ ডিসেম্বর, ২০১৪ তারিখ রাত ১১ টায় হৃদরোগজনিত কারণে ইন্তেকাল করার পরে তাঁর মরদেহ বার্ডেম হাসপাতালের হীমাগারে রাখা হয়। আজ ২৪ ডিসেম্বর ২০১৪ তারিখে বাংলা একাডেমিতে তাঁকে শ্রদ্ধাঞ্জলী দেয়া হয়।তাঁকে শ্রদ্ধা জানান বাংলা (Read More)


দাই মা সম্মেলন-২০১৪ দাইমাদের স্বীকৃতি দিন

কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের মগনামা পাড়া নোনাবাড়ি বিদ্যাঘরে উবিনীগের আয়োজনে ‘নারী ও শিশুদের স্বাস্থ্য রক্ষায় দাইমাদের স্বীকৃতি দিন, শীষর্ক এক দাই সম্মেলন অনুষ্ঠিত হয় ৭ ডিসেম্বর, ২০১৪ তারিখে সকাল ১০ টায়।

শিখিপড়ি বিদ্যালয়ের ছাত্রীরা তাদের আঞ্চলিক ভাষায় একটি দেশের গান দিয়ে সম্মেলনের উদ্ব (Read More)


লতিফা আপা নিজের ঘরে নিজেই যেন বৃদ্ধাশ্রমে ছিলেন:

সোমবারের আড্ডায় প্রয়াত প্রফেসর লতিফা আকন্দ এর প্রতি স্মৃতিচারণ এবং শ্রদ্ধা নিবেদন

প্রয়াত প্রফেসর লতিফা আকন্দ এর প্রতি নারীগ্রন্থ প্রবর্তনায় অনুষ্ঠিত সোমবারের আড্ডায় স্মৃতিচারণ এবং শ্রদ্ধা প্রদান করা হলো ৮ ডিসেম্বর, ২০১৪ তারিখে। সোমবারের আড্ডার সকল সদস্য গ (Read More)


মেয়েরা কি শুধুই অভিশাপ ?

কিছুদিন আগের কথা, একজন মা আমার সামনে বলছে –‘আমি মেয়ে সন্তান দু’চোখে দেখতে পারি না। মেয়ে সন্তান আমার চোখে কাটার মত। যখন আমার বড় মেয়ে হয় তখন আমি খুব রাগ করেছিলাম। রাগ করে আমি তিন দিন মেয়ে কোলে নেইনি। মেয়ে দিয়ে কি হয়, মেয়ে হলো বোঝা। কিন্তু যখন আমার ছোট ছেলে জন্ম গ্রহন করলো তখন আমরা খুব খুশি হয়েছিলাম&r (Read More)


অধ্যাপক লতিফা আকন্দ এর মৃত্যুতে আমরা শোকাহত

অধ্যাপক লতিফা আকন্দ আমাদের মাঝে আর নেই। তিনি গত ৩ ডিসেম্বর, ২০১৪ দিবাগত রাত ১টায় ঢাকা বার্ডেম হাসপাতালে ইন্তেকাল করেন। তার মৃত্যুতে আমরা গভীর ভাবে শোকাহত। নারীগ্রন্থ প্রবর্তনার পক্ষ থেকে আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।

অধ্যাপক লতিফা আকন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন অধ্যাপনার সাথে জড়িত ছিলেন। তিনি দ (Read More)


ন্যায্য মজুরী থেকে বঞ্চিত কৃষি খাতে নারী শ্রমিক

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অংশগ্রহণ দিন দিন বৃদ্ধি পেলেও দেশের সকল এলাকাতেই নারী শ্রমিকেরা তাদের কাজের মজুরী পাওয়ার ক্ষেত্রে এখনও বঞ্চিত। দেশের প্রায় সকল ফরমাল এবং ইনফরমাল খাত- তৈরী পোশাক শিল্প, কৃষি, গৃহ নির্মান কাজ, ইট ভাংগা, জুতা তৈরী কারখানা, রাইস মিল, সুতা তৈরী কারখানা, ওষুধ তৈরী কারখানা সহ বিভিন্ (Read More)


ক্লিনিক ব্যবসা জমজমাট

স্বাস্থ্যের কাজ করতে গিয়ে বাংলাদেশের অনেক জেলায় ঘুরেছি। কিন্তু ব্রাহ্মণবাড়িয়া জেলায় গিয়ে হতবাক হয়ে গিয়েছি। ব্রাহ্মণবাড়িয়া শহর থেকে বের হয়ে পুরানা জেলখানা রোড থেকে ছোটহরণ গ্রামে যেতে রাস্তার দু,পাশে দেয়ালে একটি সুই ফেলানোর জায়গা নেই ডাক্তারদের বিজ্ঞাপনের জন্য। বড়শিতে আধার দিলে মাছ যেমন দৌড়ে আসে। তেমনি ডাক্তারদের বিজ্ (Read More)


লজ্জা নারীর নয়, রাজনীতির ভূষণ হওয়া উচিত

লজ্জা নারীর ভূষণ বলে আমরা জানি, তাই নারীদের লজ্জা পেতেও দেখি। এটাই ট্রডিশান হয়ে আসছে। দেখে অভ্যস্থ সবাই। নারী বিশেষ বয়সে কথায় কথায় লজ্জায় লাল হয়ে যায়, আর সারা জীবনই লজ্জায় নিজের অধিকারটুকুও প্রতিষ্ঠা করতে পারে না। কাজেই লজ্জা নারীর জন্যে ভূষণ না হয়ে একটি প্রতিবন্ধকতাও মনে হতে পারে। বুক ফাটে তো মুখ ফোটে না। যা তার প্ (Read More)


ভিটামিন বি- ১২ ঘাটতি : নিরব মহামারী

ভিটামিন বি- ১২ এর ঘাটতি হলে মানব দেহে অপূরনীয় ক্ষতি হতে পারে। কিন্তু ভয়ের ব্যাপার হচ্ছে বেশীর ভাগ অক্রান্ত ব্যক্তিরাই এ বিষয় অজ্ঞ। যুক্তরাষ্ট্র এবং যুক্ত রাজ্যের মত দেশে যাদের বয়স ৬০+ তাদের মধ্যে ৬% বি- ১২ এর ঘাটতিতে আছেন (আমেরিকান জানাল অব ক্লিনিকাল নিউট্টিশন ) । বাংলাদেশ সহ উন্নয়ন শীল দেশে এ সমস্যা আরো বেশী। এ সমস (Read More)


সিলেটে্র টিলা পাড়ায় গর্ভবতী মায়েদের পুষ্টি

অপুষ্টি সব দেশেরই উদ্বেগের বিষয়, অনেক উচ্চ আয়ের দেশেও এই সমস্যা আছে। এই পুষ্টির উন্নতি করতে হলে মানুষের জীবিকা বা মানুষের ভাল উপার্জনের ব্যবস্থা থাকতে হবে। শুধু ধান উৎপাদন করে কৃষির উন্নতি দেখালে হবেনা। অপুষ্টির হাত থেকে বাঁচতে হলে প্রাণবৈচিত্র্য নির্ভর কৃষির কোন বিকল্প নেই। এটা অনুভব কর (Read More)


Labour of Craft:: Unity of Body & Mind

“Intellectual labor tears a man out of human society. A craft, on the other hand, leads him towards men.”

- Franz Kafka

Kafka, the great writer, thus problematize the relation between intellectual and physical labour, im (Read More)


Fashion has always been political

Sharing an image by an unknown artist, taken from the book ‘Encyclopedia of Clothing and Fashion’ (Scribner Library of Daily Life). The image is captioned, British soldiers in naval uniforms attack Malay villagers. Indigenous peoples were often considered inferior by colonizers, in part because of their (Read More)


নীল সবুজ শেওলার গুরুত্ব

শেওলা উদ্ভিদ জগতের একটি সহজ সরল সদস্য। নীল সবুজ শেওলা শেওলার মধ্যে সবচেয়ে সরলতম উদ্ভিদ। অবয়বে সূক্ষ্ম হলেও নীল সবুজ শেওলার গুরুত্ব অনেক। মানব কল্যাণে তাদের যেমন উপকারি ভূমিকা রয়েছে তেমনি কিছু ক্ষতিকর প্রভাবও রয়েছে।

শেওলার সংগায় নীল সবুজ শেওলা পরিপূর্ণ শেওলা নয়। কারণ, তাদের কোষের মধ্যে কোন নিউক্লিয়াস নাই। নীল (Read More)


খাদ্যে ভারী রাসায়নিক পদার্থ

কিছু কিছু ভারী রাসায়নিক পদার্থ আছে যা মানব দেহের গঠন ও বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, লৌহ, তামা, দস্তা এবং কোবাল্ট । এরা প্রত্যেকে একাধিক প্রোটিন শৃঙ্খলের সাথে যুক্ত থাকে এবং শরীরে নানা রকম কাজ করে। যেমন লৌহ শরীরে লোহিত কনিকা ( হেমোগ্লোবিন) উৎপাদন ও জৈব প্রক্রিয়া বাস্তবায়ন (Read More)


Impact of Climate Change on Bangladesh Agriculture

The changes in climatic condition is reflected in the increment in temperature initiated by increment of

Green House gases like carbon dioxide, methane, nitrous oxide, chloroflurocarbon, etc. Due to the increased amount of green house gases, it is anticipated that there will be lot of changes in agricultural (Read More)


আপনার রক্তচাপ কি কখনো মেপেছেন ?

অনেকে ভাবেন বয়স হলে রক্তচাপ বেশি হওয়াই স্বাভাবিক। একটু আধটু রক্তচাপ থাকলে ক্ষতির কিছূ নেই। এটা সম্পূর্ণ আপনাদের ভুল ধারণা। এমনও লোক আছে মাথা ব্যথা ঘাড় ব্যথা করলে ভাবেন সারাদিন কাজ করেছি তাই শরীর খারাপ লাগছে। কোন সময় চিন্তাই করেনা তার অন্য কোন সমস্যা থাকতেও পারে। আমি একটি অভিজ্ঞতা দিয়ে শুরু করছি। আমার মায়ের বয়স যখন ৪ (Read More)


পাটের মধ্যে আউশ ধানের আবাদ করে সফল কৃষ্ণপুর গ্রামের কৃষকেরা

নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার নগর ইউনিয়নের খলিসাডাঙা নদীর পার দিয়েই কৃষ্ণপুর গ্রামের অবস্থান। কৃষ্ণপুর গ্রামের কৃষকেরা কৃষি শুরু থেকে পাটের আবাদ করে আসছে।তবে পাটের দর বাজারে কম থাকায় এবং খরচ বেশি হওয়ায় এবং পাট কেটে জাগ দিতে না পারায় আস্তে আস্তে পাট চাষের উপর আগ্রহ কমে আসছিল।উবিনীগ, প্রাণবৈচিত্র্যে সামাজিক ব্যবস্থাপন (Read More)


ফকির লালন সাঁইজীর তিরোধান দিবস ১২৪তম

ফকির লালন সাঁইজীর ১২৪তম তিরোধান দিবস উপল্যেক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়াতে চলে সাধুদের আগম। প্রতি বছরের বাংলা মাসের ১লা কার্তিক থেকে ৩রা কার্তিক পর্যন্ত এই তিরোধান দিবস পালিত হয়। ‌(কোথা আছে রে সেই দীন দরদী সাঁই) এই গানের শিরোনামে নবপ্রাণ আখড়াবাড়ি,লালনের কুষ্টিয়া ছেঁউড়িয়াতে তার ১২৪তম তিরোধান দিবসে গানের মঞ্চ তৈরি হ (Read More)


অধ্যাপক ড. পিয়াস করিম’কে গভীর শ্রদ্ধা নিবেদন

রাজনৈতিক বিশ্লেষক ও ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক ড. পিয়াস করিমের লাশ সকাল ৯টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালের হিমঘর থেকে ধানমন্ডিতে তার বাসভবনে নেয়া হয়। সকাল ৯টা ৪০ থেকে ১০টা ২০ পর্যন্ত পিয়াস করিমের লাশ ধানমন্ডির বাসায় রাখা হয়। এরপর পারিবারিক সিদ্ধান্তে সেখানকার বায়তুল আমান মসজিদে তাকে নিকটজন, দেশের বিশিষ্ট ব (Read More)


বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৪

প্রতি বছর ১৫ অষ্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়। হাত ধোয়া অভ্যাসের মাধ্যমে রোগ প্রতি রোধের জন সচেতনতা সৃষ্ঠির উদ্দেশ্যে দিবসাটি পালিত হয়। বিশ্ব ব্যাপি ২০০৮ সাল থেকে এ দিবস পালিত হয়ে আসছে। সত্তরটি দেশে প্রায় ১২০ মিলিয়ন ছেলে মেয়ে প্রতি বছর এ অনুষ্ঠানে অংশে গ্রহন করেন। এ বছর ও লক্ষ লক্ষ ছেলে মেয়ে পাঁচটি মহাদেশে এ অন (Read More)


Impact of cattle fattening in Bangladesh

Harmful Steroids are being used in Bangladesh for cattle fattening. The traders are cutting long process short with the help of harmful drugs .The safe methods are ignored for slow results, 63.7% farmers are using drugs for cattle fattening. If consumed such meat may cause cancer and kidney disease. Fattened beef ca (Read More)


দূর্যোগ ও জলবায়ু পরিবর্তন: কৃষকের চাষাবাদ ব্যবস্থা ও অভিজ্ঞতা

দূর্যোগ ও জলবায়ু পরিবর্তন প্রেক্ষাপট

প্রাকৃতিক সৌন্দর্য ও প্রাণসম্পদে সমৃদ্ব দেশ বাংলাদেশ। সৌন্দর্যের এই লীলাভূমিতে মাঝে মাঝে প্রকৃতির ছন্দপতন যেমন: অসময়ে বৃষ্টি, অতিবৃষ্টি, বন্যা, খরা, ঘনকুায়াশা ইত্যাদি বর্তমানে বহুল আলোচিত একটি বিষয়। এই প্রতিকূল আবহাওয়াকে গতানুগতিক ভাষায় প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তন (Read More)


মা ও শিশু স্বাস্থ্য সেবা এবং পরামর্শ কেন্দ্র (দাই ঘর)

রাথুরিয়া গ্রামের দিন মুজুর সোবহান মিয়ার স্ত্রী সুরাতন বেগম। অভাবের সংসারে ঠিকমত খাওয়া জোটে না। এরমাঝেই মা হতে চলেছে সুরাতন। ডাক্তার খানায় নেওয়ার টাকা নাই আবার কাজ বন্ধ করে স্ত্রীকে নিয়ে গেলে পরের দিন না খেয়েই থাকতে হবে। গর্ভবতী হওয়া স্বাভাবিক ব্যাপার, একে অসুস্থতা বলা যায় না। কিন্তু এই ধরনের গরিব পরিবারকে কিভাবে স্ব (Read More)


পান্তা ভাতের গুণাগুন

সুদূর সোনালী অতীতে সকাল বেলা গরম গরম নাস্তার তেমন প্রচলন ছিল না। ছিল আগের দিন রান্না করা পরিস্কার পানিতে মাটির হাড়িতে ভিজিয়ে রাখা ভাত। এ ভাতের সাথে একটু লবণ, শুকনা মরিচ পোড়া অথবা কাঁচা মরিচ এবং পিঁয়াজ। লেবু অথবা লেবু পাতার রস। থাকলে একটু আচাড়। বাংলাদেশ সহ পূর্ব এবং দক্ষিণ ভারতে এ খাবারের প্রচলন চলে আসছে প্রাচীন কাল (Read More)


অনাকাঙ্কিত মৃত্যু

ইউনিসেফ এবং ইঐওঝ এর এক তথ্য থেকে জানা যায় বছরে ১৭,০০০ শিশু পানিতে পড়ে। কত মৃত্যু হয় তার কোন সঠিক পরিসংখ্যান পাওয়া যায় না। পানিতে ডুবে যাদের মৃত্যু হয় তাদের বয়স ১৬ মাস থেকে ১১ বছরের মধ্যে। এই মৃত্যুর খবর পত্রিকায় তেমন প্রকাশিত হয় না। পানিতে ডুবে যে সব শিশুদের মৃত্যু হয় তারা বেশির ভাগ বাড়ির আশে পাশের ডোবা, পুকুর, খাল, (Read More)


Prospect of banana fiber in Bangladesh

Bangladesh has a glorious record in textile production. Muslin clothes were traded by the ancient Greeks and Romans from the region of what today is Bangladesh. Muslin was a cotton fabric. It was hand woven of hand spun yarn.

Fortunately, the past glory of textile sector has again been revived in Bangladesh i (Read More)


বাংলাদেশের কৃষি

আল মাহমুদের কবিতা খড়ের গম্বুজ-এর যুবকের মত আমরা কি ফিরব না, আমাদের শস্যের শিল্পীদের কাছে? ফিরেই বা কি লাভ আমাদের শিল্পীরাত জানে না তাদের হাতে আজ নেই কৃষি। তারা শ্রমিক মাত্র।

(Read More)

পাঁচফোড়নের পুষ্টি গুণ

পাঁচফোড়নের অনেক সুনাম। ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল এবং বাংলাদেশে আদিকাল থেকে পাঁচ ফোরনের ব্যবহার চলে আসছে। পাঁচ ফোরনের শাব্দিক অর্থ পাঁচটি মসলা। এ পাঁচটি বীজের মধ্যে রয়েছে মৌরি (fennel), মেথি (fenugreek), জিরা (cumin), কালো জিরা (black cumin), ও সরিষা (mustard), কোথাও আবার সরিষার পরিবর্তে ব্যবহার করা হয় ধনে (co (Read More)


স্বল্পনাড়ু গ্রামের বর্তমান বন্যা পরিস্থিতিঃ

এবারের বন্যা কিভাবে কৃষক ও কৃষি ব্যবস্থার ক্ষতি করছে তা নিজেরা স্বল্পনাড়ু ও বাবুপুর গ্রামে সরেজমিন দেখে এসে প্রতিবেদনটি তৈরি করেছি। তথ্য সংগ্রহে সঙ্গে ছিলেন ফাহিমা খাতুন লিজা।

টাঙ্গাইল জেলার দেলদুয়ার থানার লাউহাটি ইউনিয়নের স্বল্পনাড়ু– গ্রাম। এই গ্রামের পূর্বে লাউহাটি, পশ্চিমে ডামখন্ড, উত্তরে কাতুলী, দক্ (Read More)


বাল্য বিয়ে জীবনের অভিশাপ

মা ও শিশুর জীবন রক্ষা করতে হলে বাল্য বিয়ে প্রতিরোধ করতে হবে। একথা আমরা যারা সচেতন নাগরিক তারা সবাই বলে থাকি। এই নিয়ে উন্নয়ন মূলক অনেক সংগঠন ও কাজ করছে। কিন্তু কিছুতেই বাল্য বিয়ে প্রতিরোধ করা যাচ্ছে না। এর কারণ খুজতে গিয়ে যে ঘটনা জানা গেল তা হলো যে সব এলাকায় বাল্য বিয়ে হচ্ছে। সেই বিয়ে গুলির কোন রেজিট্রেশন হয় না। গোপন (Read More)


দেশী মাছ চাষ? নয়াকৃষি করুন

বাংলাদেশ নদী প্রধান দেশ, খাল বিলের দেশ। বাংলাদেশ মাছের দেশ। কিন্তু বর্তমানে মাছের বাজারে স্থানীয় জাতের মাছ পাওয়া যায় না। চাষের মাছে বাজার ভর্তি। বাজারে অল্প বিস্তর স্থানীয় মাছের দেখা মিললে কি হবে দাম আকাশ ছোঁয়। এ রকম অবস্থায় সাধারণ ক্রেতা স্থানীয় মাছের ধারে কাছে ভিড়তেই পারে না। আমরা হয়তো অনেকেই জানিনা, সারা ইউরোপ ম (Read More)


বিষ মুক্তির খাদ্য

আজ কাল সব কিছুতেই বিষ। খাদ্যেও বিষ। তাই দিনে দিনে বিষ মুক্তির বিষয় বিবেচনায় আসছে। তবে বিষের উৎস এবং মানব দেহে বিষের ক্ষতিকর প্রভাব সম্পর্কে ভাল ধারণা ছাড়া ওষুধ অথবা পাথ্যের দ্বারা বিষ মুক্ত হওয়া সম্ভব নয়।

অনেকেরই ধারণা অসুখ বিসুখ না থাকা মানেই ভাল স্বাস্থ্য। স্বাস্থ্য ভাল থাকা সম্পর্কে এ ধারণা ঠিক নয়। খারাপ স (Read More)


বন্যা ও ফসলী জমির ক্ষতি

বাংলাদেশের অনেক জেলাতেই এবার বন্যা হয়েছে, তার মধ্যে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নে এ বছর বন্যার রূপ নেয়। এবারের বন্যা হবে বলে সাধারণ মানুষ বিশ্বাস করত না। সাধারণত আমরা বর্ষার মৌসুমে বর্ষা পানি দেখতে পাই। এবার কিন্তু তা হয় নাই এবার হয়েছে বর্ষা মৌসুমের শেষ দিকে।

চিলমারীর এই অঞ্চলে প্রচণ্ড (Read More)


সম্ভাবনাময় সবজি: বরবটি

বরবটি একটি সুপরিচিতি সবজি। বরবটির বৈজ্ঞানিক নাম Phaseolus vulgaris। বরবটির আদিনিবাস দক্ষিণ আমেরিকায়। ১৪৯২ খৃষ্টাব্দের ১২ অক্টোবর ক্রিস্টোফার কলম্বাসের আমেরিকা আবিস্কারের আগ পর্যন্ত বাকি দুনিয়ার কাছে বরবটি আজানা ছিল। বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন নামে বরবটি পরিচিতি। ইংরেজিতে বরবটির নাম ‘স্ট্রিংবিন&rsquo (Read More)


খাবারে আর্সেনিক !

আর্সেনিক একটি রাসায়নিক পদার্থ। প্রাকৃতিক পরিবেশে এবং মানুষের তৈরি দ্রব্য যেমন বালাইনাশকে আর্সেনিক আছে। কিছু পরিমান আর্সেনিক স্বাভাবিক ভাবে মাটিতে, পানিতে এবং বাতাসে ও আছে। গাছপালা স্বাভাবিক বৃদ্ধির জন্য খাদ্য গ্রহনের সময় অন্যান্য উপাদানের সাথে আর্সেনিকও গ্রহণ করে। এভাবে গাছপালার মাধ্যমে আর্সেনিক আমাদের খাদ্য শৃঙ্খলে (Read More)


Pollination Problems in cucurbits

The Vegetable crops in general and cucurbits in particular are important for Bangladesh economy as a whole and for the poor in particular. Many rural households are engaged in vegetable production as farmers and laborers. Further attention holds the promise of wider benefits. Vegetables are excellent sources of vita (Read More)


মা ও শিশু স্বাস্থ্য সেবা পাওয়ার সুযোগ

উবিনীগের আয়োজনে টাংগাইল রিদয়পুর বিদ্যাঘরে, মা ও শিশু স্বাস্থ্য সেবা পাওয়ার সুযোগ প্রকল্পের কাজের চলতি তিন বছর সফলতা অর্জনে সবার অংশগ্রহণে এক পরিকল্পনা সভার আয়োজন করা হয় ১৭-২০ আগস্ট, ২০১৪। সভায় ১৫ টি জেলা থেকে আগত অংশগ্রহণকারী সদস্য ছিল ৫৫ জন। এরা হলেন মাঠপর্যায়ে কার্যক্রম বাস্তবায়ন দল এবং এদের সহযোগী কর্মী ও দাইমা। (Read More)


Food based approaches for combating micronutrient deficiency

Micronutrients are vitamins and minerals required in small quantities that are essential for human health, development and growth. Micronutrients are found naturally in a variety of plant and animal based foods.

Micronutrient deficiency affects over two billion people around the globe today. It is one of the (Read More)


Importance of nutrition in human life

Food and nutrition are the basis of human life. Food is mainly whatever an individual eats. But nutrition is something which is constant. All humans require the same factors for nutrition. Only the amount and source varies.

Nutrition is the supply of material required by organisms to stay alive. Human body re (Read More)


বাহারি জাতের সীম রক্ষা করুন

আতি সুস্বাদের সব্জি সীম আমাদের দেশের প্রায় প্রত্যেক জেলায় কম/বেশি চাষ হয়ে থাকে। বাজারে বাণিজ্যিক সীমের জাত বেশী দেখা না গেলেও এলাকাভেদে সীমের যেমন জাতের ভিন্নতা রয়েছে তেমনি রয়েছে স্বাদের ভিন্নতা। আকারে, বর্ণেরও পার্থক্য রয়েছে। সীম কোনটি দেখতে লম্বা, কোনটি দেখতে খাঁটো আবার কোনটি মাঝারি। উবিনীগ টাঙ্গাইল কেন্দ্রে প্রতি (Read More)


Loss of rice nutrients in milling, washing and cooking

Rice is a global staple food. About 3 billion people, nearly half the world’s population depends on rice for a healthy living.

The rice grain consists of a brown rice kernel enclosed by the husk. The brown rice grain consists of bran layer, a germ and the starchy center of the grain. The most visible pa (Read More)


দুঃখিত, ঈদ মোবারক বলতে পরছি না

আমাদের দেশে ঈদ হয়ে গেল গতকাল(২৯ জুলাই), ২৯ রোজা শেষ করে। ঈদ আসলেই আনন্দ হবে, এটা স্বাভাবিক। সারা মাস রোজা রেখে ঈদের আনন্দ অনুভব করা অন্য যে কোন উৎসবের চেয়ে বেশী। কারণ দীর্ঘ একমাস সারা দিন প্রায় ১৪-১৫ ঘন্টা না খেয়ে নিজের মধ্যে একধরণের সিয়াম সাধনা করে এই আনন্দ নিজে পাচ্ছে এবং পরিবারের মধ্যে বন্টন করছে। কেন জানি ঈদ মান (Read More)


গ্যাস সংকটের কবলে গার্মেন্ট শ্রমিক

গ্যাস সংকটের প্রভাব পড়ছে গার্মেন্ট শ্রমিকের উপর। গ্যাস সংকটের কারণে ইফতার ও সেহেরীর খাবার তৈরি করা কঠিন হয়ে পড়েছে তাদের। গ্যাস সংকটের কারণে বিশেষ করে অসুবিধা হচ্ছে মহিলা গার্মেন্ট শ্রমিকদের। কারণ সংসার মহিলাদেরই সামলাতে হয়। সাভারে আশুলিয়া থানার ভাদাইল, গাজিরচট সহ ঢাকা কালিয়াকুর রোডের পূর্ব পাশের এলাকায় প্রথম রোজা থে (Read More)


শরবত দিয়ে মাছ রান্না

পাঠক আপনারা হয়তো ভাবছেন আমি আপনাদের সামনে হাজির হয়েছি রাধুনি বা ডেকুর কোন রেসিপি নিয়ে। না আমি যে বিষয়টি নিয়ে আসছি তা হলো কুষ্টিয়া নবপ্রাণ আখড়া বাড়ি কেন্দ্রের সাজেদার রান্না নিয়ে। ৯ জুলাই, ২০১৪ কুষ্টিয়া নবপ্রাণ আখড়াবাড়িতে ইফতারির পর আমরা কয়েকজন সহকর্মী ও আমাদের ঢাকা থেকে আগত দুইজন অতিথি রাতের খাবার খেতে বসে ছিলাম। অত (Read More)


আকিজ সিমেন্ট ও সবুজ ধ্বংস

রাস্তার পাশে দাঁড় করে রাখা হয়েছে বড় বড় কোম্পানীর বিজ্ঞাপন বিলর্বোড। কুষ্টিয়া শহরে ঢোকার আগে মজমপুর রেল গেট মোড়, এখানে বিশাল আকারে একটি বিলর্বোড লাগিয়ে রেখেছে আকিজ সিমেন্ট কোম্পানী। বিলর্বোডের দৃশ্যতে বোঝানো হচ্ছে, একটি গাছের এক অংশ সবুজ আর এক অংশ কালো হয়ে আচ্ছে। বিলর্বোডটিতে লেখা আছে, 'প্রতি ব্যাগ আকিজ সিমেন্ট প (Read More)


মধু খাওয়ার স্মৃতি

ছোট বেলায় কারো দুরন্ত পনার শেষ নেই। তেমন আমারও ছিলনা। সেই দুরন্তপনা ছিল খুব আনন্দ দায়ক ও মধুময়। যতদুর মনে পড়ে মাসটি ছিল খুব সম্ভবত মাঘ/ফালগুন। আমার বয়স তখন ১০/১১ বছর হবে। সব সাথীদের নিয়ে বাড়ির পাশে এক ঝোপের ধারে খোলা জায়গায় বিকেল বেলায় বৌ-ছি খেলছিলাম। তখন চোখে পড়ে গেল ছোট একটি ডুমুর গাছের ডালে একটি মৌমাছির চাক সেই ম (Read More)


রিদয়পুর বিদ্যাঘরে ৭৬টি গাছে হরেক রকম কাঁঠাল

উবিনীগ রিয়দপুর বিদ্যাঘর টাংগাইল কেন্দ্রের ভিতরে প্রায় ৭৬ টি কাঁঠালের গাছে কাঁঠাল ধরেছে। কাঁঠালের গাছগুলো দেখতে যেমন আলাদা কোনটি ছোট, কোনটি মাঝারি আবার কোনটি অতি বড়। এই গাছগুলো রং ও ভিন্ন ভিন্ন কোনটির গাছের রং ছাইকালার আবার কোনটি কালচে। কোনটির পাতা ছোট, কোনটির মাঝারি কোনটির বড়। তেমনি রয়েছে পাতার রং কোনটির সবুজ, কানটি (Read More)


পুষ্টিমানে ভরপুর লটকন ফল

ফলের নাম লটকন। এক আকর্ষণীয় মুখরোচক ফল। সাধারণত লটকন হিসাবেই অধিক পরিচিত। ভিটামিন ‘সি’ সমৃদ্ধ টক-মিষ্টি স্বাদের ফল লটকনের এখন ভরা মওসুম। ঢাকা শহর সহ সারা দেশেই এখন এই ফল পাওয়া যাচ্ছে। অত্যান্ত লোভনীয় রং ও আকৃতির থোকা এই লটকন। হকারের ঝুড়িতে দেখলে যে কারোরিই রসনা সংযত করা কঠিন। মৌসুমের শুরুতে ঢাকা শহরে ১ কে (Read More)


বিহারী ক্যাম্পে সন্ত্রাসী আগুনঃ এক শিশু মায়ের দুধ খাওয়া অবস্থায় পুড়ে ছাই হয়েছে

শিশুটি মায়ের দুধ খাচ্ছিল, সেই সময় আগুন লাগানো হয়। সারারাত মা নামাজ পড়ে ঘুমাতে গেছে শিশুটিকে বুকে নিয়ে। মায়ের সাথেই সেপ্টে গিয়ে পুড়ে ছাই হয়েছে এই শিশু ও তার মা। একই বাড়ীতে নয় জন পুড়ে মারা গেছে। দুই বোন, গর্ভবতী - এসেছিল বাবা-মায়ের সাথে শবে-বরাতের নামাজ পড়ে সকালে চলে যাবে নিজ নিজ সংসারে। কিন্তু ভোর না হতেই ঘরে তালা লা (Read More)


দেশে কী বিষমুক্ত নিরাপদ খাদ্য পাওয়া যায়!

দেরীতে হলেও এটা আশার কথা যে সরকার মানতে বাধ্য হচ্ছেন বাংলাদেশে বিষ মুক্ত খাদ্য পাওয়া এবং খাওয়া দুটোই বেশ শক্ত। নজির হচ্ছে ডেইলী স্টার, ২৮ এপ্রিল ২০১৪ প্রকাশিত সংবাদ শিরোনাম “৪০% খাদ্য বিষাক্ত”। এই প্রতিবেদনে বলা হয়েছে এফএও এর আর্থিক সহায়তায় সরকারী ল্যাবোরেটরিতে খাদ্য শস্যের নমুনা পরীক্ষার ফলাফল বিশ্লেষণ (Read More)


কুষ্টিয়ার মিরপুরে বিশ্ব তামাক মুক্ত দিবস, ২০১৪ পালিত হয়

‘সর্বনাশা তামাক চাষ থেকে সরে এসে খাদ্য শস্য উৎপাদন করুন’

গত ৩১শে মে, বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষ্যে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের বড় বাড়িয়া গ্রামে উবিনীগ (নয়া কৃষি আন্দোলন) এর আয়োজনে, ‘তামাকের উপর কর বাড়াও, রোগ মৃত্যুর হার কমাও’ এই প্রতিপাদ্য বিষয়ে (Read More)


লামায় বিশ্ব তামাক মুক্ত দিবস উদযাপিত

বান্দরবানের লামায় বিশ্ব তামাক মুক্ত দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে বেসরকারী গবেষণা সংস্থা উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণার (উবিনীগ) উদ্যোগে শনিবার সকালে উপজেলা পরিষদের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। ‘তামাকের উপর কর বাড়াও, রোগ মৃত্যুর হার কমাও’ এ শ্লোগানকে মূল প্রতিপাদ্য বিষয় করে অনুষ্ঠিত মানববন্ধন (Read More)


বেগুনের বৈচিত্র্যের দেশ-বাংলাদেশ

বেগুন বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় সব্জি এবং বাংলাদেশে সবচেয়ে বেশি জমিতে চাষ করা হয় পাশাপাশি বিদেশেও এর চাহিদা রয়েছে। বেগুন প্রায় সারাবছরই চাষ করা যায়। তবে শীত মৌসুমে ফলন বেশি হয়। এ দেশে বহু জাতের স্থানীয় জাতের বেগুন রয়েছে। বেগুনের আদি নিবাস দক্ষিন এশিয়া এবং এর ইংরেজি নাম Brinjal  ও বৈজ্ঞানিক নাম  lanum melon (Read More)


নাম তার কাঁঠাল

আমরা গর্ভবতী মায়েদের সব সময় পুষ্টিকর খাবারের কথা বলি। তার অনাগত শিশু ও তার নিজের জন্য। মা যদি পুষ্টিকর খাবার খায় তা হলে একটি সুস্থ শিশু জন্ম নেবে। আমরা বলেই খালাস। কিন্তু আমরা চিন্তা করিনা কোন সময়ে বা কোন মৌসুমে কি ধরণের মৌসুমী ফল পাওয়া যায়। তবে শুধু মৌসুমী হলেই হবেনা সেটা হতে হবে দেশীয় মৌসুমি ফল। আমাদের দেশে ৬টি ঋৃ (Read More)


স্বাস্থ্য সেবায় নার্সদের অবদান

আজ ১৪ মে আন্তর্জাতিক নার্স দিবস। পৃথিবীর সকল দেশেই অত্যন্ত গুরুত্বের সাথে এ দিবসটি পালন করা হয়। কেননা, স্বাস্থ্য সেবায় নার্সদের অবদান অতিবগুরুত্বপূর্ণ। কোন অবস্থাতেই নার্সদের ছাড়া স্বাস্থ্যসেবা ভাবাই যাবে না। একজন রোগী এবং তার স্বজনরা চিকিৎসা ব্যবস্থায় সবচেয়ে কাছে যাকে পায় তিনি একজন নার্স। সরকারী বা বেসরকারী হাসপাতা (Read More)


সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করছে ধাত্রীরা

বাংলাদেশে মাতৃমৃত্যুর হার কমেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক প্রতিবেদনে গত ৬ মে, ২০১৪ তারিখে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এটা বংলাদেশের কাজের সফল অর্জন বলা যায়। সারা বিশ্বে মাতৃমৃত্যু ও মাতৃস্বাস্থ্য নিয়ে প্রকাশিত ডব্লিউএইচওর ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০ সাল থেকে গতবছর পর্যন্ত বিশ্বে মাতৃমৃত্যুর হার কমেছে ৪ (Read More)


আরশিনগর বিদ্যাঘরের মাছ, ফল ও পাখী

ঈশ্বরদীর আরশিনগর বিদ্যাঘরে আমাদের পুকুর তিনটা। আজ বিদ্যাঘরের বড় পুকুরে সকাল বেলা মাছ ধরা হয়। এই পুকুরটির অবস্থান প্রায় ১০ বিঘা জমির উপর। সকালে স্থানীয় এলাকার মাছ ধরার ‘মাঝি’রা এই পুকুরে মাছ ধরতে আসেন। তাদের সাত-আট জনের একটি মাছ মারার দল থাকে। বড় পুকুর, তাই দক্ষ মানুষ দরকার হয়।

বড় জাল টানার সঙ্গে স (Read More)


টাঙ্গাইলে ছয় জাতের আউশ ধান

বাংলাদেশের কৃষকরা দীর্ঘদিন ধরে ধান চাষ করে আসছেন। আগে তারা আমন ধানের পাশাপাশি আউশ ধানও চাষ করতেন। কিন্তু ইরি ধান, সার বিষ ব্যবহার ও পানির তলা থেকে পানি তোলার কারনে দেশের চাষাবাদ পদ্ধতি বদলে যায়। কৃষকরা তাদের আবাদী বিভিন্ন জাতের আউশ ধান হারিয়ে ফেলেন। বিভিন্ন এলাকায় আউশ ধান বিলুপ্ত হয়ে গিয়েছে। জাতীয় পর্যায়ে হিসাব করলে (Read More)


যদি খাও কচু থাকিবে কিছু

কথায় কথায় যে নামটি বেশী উচ্চারণ করা হয় তা হলো ‘কচু’। কারও কোন জিনিষ নিয়ে ফেরত না দিলে, সঠিক সময়ে কাজটি করতে মন না চাইলে আমরা ডান হাতের বুড়ো আঙ্গুল দেখিয়ে বলি ‘কচু’। সেমিনার বা কর্মশালায় কারও বক্তব্য পছন্দ না হলে সহজেই উচ্চারণ করি ‘কচু’ হয়েছে। ব্যাঙ্গ করেও কথাটি বলা হয়। এমনি আরও অন (Read More)


বেসামাল আগাছা ও মারাত্মক বালাই দমন নয়, জিএমও নিজেই সৃষ্টি করে

জিএমও বা বিকৃত ফসলের সমর্থকরা বলছেন বিষ ব্যবহার কমিয়ে পরিবেশ রক্ষা করবেন। তবে মাঠের চিত্র ভিন্ন। জিএম ফসলের চাষাবাদ বৃদ্ধির সাথে সাথে পরিবেশের উপর চাপ বাড়ছে। জিএম তুলা, জিএম ভ্ট্টুা ও জিএম সয়াবিন ফসল বিস্তারের সাথে সাথে আনুসাঙ্গিক অনেক সমস্যার সাথে বেসামাল আগাছা এবং মারাত্মক পোকা-মাকড়ের আর্বিভাব ঘটছে।

বহুজাতি (Read More)


৫ মে, আসুন দাই মা দিবস পালন করি

মে মাসের ৫ তারিখ আন্তর্জাতিক ধাত্রী দিবস। আন্তর্জাতিকভাবে ধাত্রীরা সন্তান প্রসবে মায়েদের যেভাবে যুগ যুগ ধরে সেবা দিয়ে আসছেন সেই কাজের স্বীকৃতির জন্য ১৯৮০ এর দশক থেকে তাঁরা দাবী করে আসছেন। শেষ পর্যন্ত ১৯৯২ সালে ৫ মে তারিখটি আন্তর্জাতিক ধাত্রী দিবস হিসেবে স্বীকৃতি পায়।

প্রতিবছর এই দিবসটি পালনের মধ্য দিয়ে ধাত্রী (Read More)


প্রচন্ড খরায় কৃষকের বর্তমান ফসলের অবস্থা

টাঙ্গাইল জেলার দেলদুয়ার থানার লাউ হাটি ইউনিয়নের স্বল্পলাড়ু গ্রাম ও ডামখন্ড চর, এই দুইটি গ্রামের বৈশিষ্ট হচ্ছে চর এলাকা এই দুই গ্রামের মধ্য দিয়ে ধলেশ্বরী নদী বয়ে গেছে। এই নদীর দুই পাড়দিয়ে যে সমস্ত কৃষি জমি রয়েছে সেগুলোতে এখন যেসব ফসল বপন করা হয়েছে সেগুলো হলো। তিল, কাওন, আমন ধান, ধঁইঞ্চা, পাট, নদীর পার দিয়ে কিছু লেবুর (Read More)


রানা প্লাজার আহত শ্রমিকরা কেমন আছেন?

গত বছর ২৪ এপ্রিল, ২০১৩ সাভার রানা প্লাজা ভবন ধসে পড়ে ১১৩৮ জন শ্রমিক নিহত-হন-যার অধিকাংশই ছিলেন ভবনটিতে থাকা গার্মেন্টস কারখানার শ্রমিক। প্রায় ২৪০০ শ্রমিককে ভবনের ধ্বংসস্তুপ থেকে বের করা হয়-যাদের অনেকেই অঙ্গহানির শিকার হন। গত ২৪ এপ্রিল, ২০১৪ রানা প্লাজা ভবন ধসের এক বছর। এই উপলক্ষে ২২ এপ্রিল, ২০১৪ তারিখে ঢাকা রিপোর্টা (Read More)


শিশু বাদল চিকিৎসার অব্যবস্থাপনার শিকার

গত ৮ এপ্রিল মঙ্গলবার ২০১৪, এই দিন দুপুর থেকে বৃষ্টি বেগমের প্রসব ব্যথা শুরু হয়, স্বাভাবিক ভাবে দাইমায়ের হাতে প্রসব হবে বলে রোগীর বাড়িতে প্রত্তুতি নেওয়া হয়। বৃষ্টি বেগমের প্রসব ব্যথা ক্রমে বাড়তে থাকে। পার্শ্ববর্তী এক বড় বোন হেলেনা চিলমারী সদর স্বাস্থ্য হাসপাতালে নার্সের কাজে কর্মরত আছে। হাসপাতালের কর্মী হেলেনা বাড়িত (Read More)


বৃষ্টির দেখা নেই পুড়ছে ফসল, ঝরছে আম।

বৃষ্টির দেখা নেই পুড়ছে ফসল, ঝরছে আম

কৃষি ও কৃষক এদেশের অর্থনীতির মূল স্পন্দন। বাংলাদেশে শীর্ষস্থানীয় কৃষি প্রধান এলাকার মধ্যে পাবনার ঈশ্বরদী, আটঘরিয়া, এবং নাটোরের বড়াইগ্রাম ও গুরুদাসপুর এলাকার উচু জমিতে বিভিন্ন সবজীর চাষাবাদ হয়ে আসছে। ঈশ্বরদীর পদ্মাবিধৌত জমিতে মিষ্টি কুমড়া, চাল কুমড়া, করলা, (Read More)


এক সময় বাংলাদেশে ১৫ হাজার জাতের স্থানীয় জাতের ধান চাষ হতো…

বাংলাদেশে প্রায় ৮০% লোক কৃষি কাজের সাথে জড়িত। আর প্রাকৃতিক বৈচিত্র্যর দিক দিয়ে বিশ্বের যে কোন দেশের তুলনায় আমাদের এই দেশ ভাল অবস্থানে আছে। আর আমাদের দেশের ৭৫% জমিতে ধান চাষ হয়। আমাদের প্রধান খাদ্য ভাত হওয়ার কারনে কৃষকরা ধান চাষই বেশী করেন। প্রাকৃতিক বৈচিত্র্যতার কারনে এক সময় আমাদের এই ছোট্ট ব-দ্বীপে প্রায় ১৫ হাজার জ (Read More)


বীজ সম্পদ কেন্দ্র,বীজ আখড়া এবং বীজ সঙ্গ...

 

কৃষকের শক্তি হলো বীজ,বীজ হচ্ছে কৃষকের সন্তানের সমতুল্য। বীজ বিহীন কৃষি বা কৃষক কল্পনা করা যায় না। নিজের হাতের বীজ যার নিকট বেশী আছে সে ততো এগিয়ে। ঘরে ঢুকতে চাঁবি লাগে, কৃষিও একটা ঘর, কৃষি করতে বীজ লাগবে, বীজ ছাড়া চাষ হবে না। কৃষকের মূল হলো বীজ যা দিয়ে একের অধিক ফসল বাড়ানো সম্ভব। নিজেকে পরিবর্তন আনা সম্ (Read More)


‘ভুল চিকিৎসা’ না অবহেলা

স্বাস্থ্য আন্দোলন নেটওয়ার্ক ১৩ এপ্রিল, ২০১৪ জাতীয় প্রেসক্লাবের ভি আই পি লাউঞ্জে “ভুল চিকিৎসা না অবহেলা” শিরোনামে চিকিৎসক, ও রোগীদের প্রতিক্রিয়া নিয়ে এক পর্যালোচনা সভার আয়োজন করে। এ সভায় অংশগ্রহণকারী সদস্য সংখ্যাছিল মোট ৯৭ জন। তারা হলেন চিকিৎসক, আইনজীবি, গবেষক, সাংবাদিকসহ স্বাস্থ্য সেবায় নিয়োজিত সংগঠনের (Read More)


মনসান্টো

বাংলাদেশের কৃষিব্যবস্থা ও খাদ্যব্যবস্থা ক্রমশ বহুজাতিক কম্পানির হাতে চলে যাচ্ছে যারা কুখ্যাত বিষ কম্পানি হিসাবে আন্তর্জাতিক ভাবে খ্যাত। যেমন, মনসান্টো। গত দুই দশকে কৃষকের হাত থেকে কৃষিকে কম্পানির হাতে তুলে দেবার নীতি প্রবল হয়ে উঠেছে। এরই অনুষঙ্গ হিসাবে কৃষকের বীজ ব্যবস্থা ধ্বংস করে কৃষককে বাজারী বীজ বা কম্পানির বীজ (Read More)


“বর্তমান সেচ নির্ভর কৃষি বাংলাদেশের জন্য অশনি সংকেত”

আদিতে বাংলাদেশের কৃষি ছিল মাটি ও বাতাসের আদ্রতা এবং বৃষ্টি নির্ভর। চাষাবাদ আধুনিকীকরণ তথা সবুজ বিপ্লবের আর্শীবাদে সেচের প্রচলন শুরু হয়। প্রথম দিকে মুক্ত জলাশয় থেকে সেচ দেয়া হত। ফসলের ক্ষেতে ডোবা, নালা, খাল, বিল পানি শূন্য করে সেচ দেয়া হত। নির্বিচারে মাছসহ সকল জলজ প্রাণীর প্রজনন স্থল তথা শেষ আশ্রয়টুকু পর্যন্ত নিঃশেষ (Read More)


কৃমি নাশক ট্যাবলেট খেয়ে শিশুরা অসুস্থ

প্রতিবছরের মতো এবারও বাচ্চাদের কৃমি নাশক ওষুধ খাওয়ানো হয়েছে। এই ওষুধ খেয়ে শিশুরা অসুস্থ হয়ে পরার খবর পাওয়া গেছে। ১ এপ্রিল, ২০১৪ প্রথম আলোতে একটি বিজ্ঞাপন দেয়া হয়। ১-৭ এপ্রিল ২০১৪ প্রাথমিক পর্যায়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের কৃমিনাশক ঔষধ সেবন করানো হবে।

বিজ্ঞাপনটি পড়েই কেন যেন মনে হয়েছিল হয়তো প্রতিবারের মতো (Read More)


Bt brinjal infested by insects and mite

A delegation of selected members of Coalition Against Bt Brinjal (Bt Begun Birodhi Morcha) visited the Bt brinjal plots at Salimpur Union,Upazila: Ishwardi ,District : Pabna,at 9:00-10:00 am, on 31 March 2014

The team members included: Farida khter, Executive Director,UBINIG; Advocate Syeda Rejwana

Has (Read More)


নয়াকৃষি ও প্রাণবৈচিত্র্যর সামাজিক ব্যবস্থাপনা

নয়াকৃষি ও প্রাণবৈচিত্র্যর সামাজিক ব্যবস্থাপনা উবিনীগ, আরশিনগর বিদ্যাঘরের অধিনে পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার মাঝপাড়া ইউনিয়নের পাড়াসিধাই গ্রাম ও নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার চাঁন্দাই ইউনিয়নের রাজেন্দ্রপুর ও কৃষ্ণপুর গ্রামে প্রাণবৈচিত্র্য সামাজিক ব্যবস্থাপনা (সিবিএম) নয়াকৃষির কাজ পরিচালিত হয়। পরিবেশের সমস্ত প্রানের ব (Read More)


সুবা আর কোন দিন তার দৃষ্টি শক্তি ফিরে পাবে না

সব সময় সরকারি হাসপাতালের অব্যবস্থাপনার কথা শোনা যায়। এই বিষয়টি সরেজমিনে জানার জন্য উবিনীগের ২ জন কর্মী সামিউল ইসলাম ও রোকেয়া বেগম। ২৪ ফেব্রুয়ারি, ২০১৪ জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল, শের-ই-বাংলানগর, ঢাকা যাই।

হাসপাতালের পরিচালকের অনুমতিক্রমে তথ্য প্রদানে সহায়তা করেন হাসপাতালের ডা. হাসান ইমাম চৌধুরী (Read More)


পুষ্টি পিরামিড

পুষ্টি পিরামিড একটা চার্ট এতে পাঁচ ধরণের খাদ্যের ভাগ আছে। এই চার্ট সব সময় মনে করিয়ে দেয় কোন ভাগের খাদ্য কতটুকু বা কি পরিমাণে খেতে হয়। পিরামিডের একদম শেষের ধাপে আমরা দেখতে পাচ্ছি -এখানে আছে চাল, আটা, আলু , মুড়ি ইত্যাদি। এগুলো বেশি বেশি খেতে হবে। তার উপরের ধাপে আছে তাজা শাক সবজি। এগুলো সব সময় খেতে হবে। তবে ভাতের চেয়ে (Read More)


Why the Environment Ministry is silent over Bt. Brinjal?

Bt. Brinjal, a genetically modified food crop, inserted with a gene from the soil bacterium Bacillus thuringiensis has been approved by the National Committee on Biosafety (NCB) in Bangladesh for limited scale cultivation by farmers amid resistance from the Environmental and farmers groups in the country. In a notif (Read More)


তামাক চাষ বন্ধ করতে এগিয়ে আসুন

পরিবেশ বিধ্বংসী তামাক জাতীয় ফসল উৎপাদন বন্ধ ও চাষীদের নিরুৎসাহিত করার লক্ষ্যে সুনিদিষ্ট নীতিমালা তৈরী এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। এ জন্য সুপারিশের মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট বিভাগকে অবহিত করতে হবে। তা না হলে আগামীতে খাদ্য ফসলি জমিতে তামাকের আগ্রাসন আরো বেড়ে যাবে। এ অবস্থায় চরম বিপর্যয়ের মুখোমুখি হবে জনগনের খাদ্য নি (Read More)


Farmers caught by credit, but Nayakrishi is immune…

The Bangladesh Bank (B B) has recently expressed concern for defaulting agricultural loans (the Shokaler Khabar 12 March 2014). The B B has also instructed the concerned scheduled banks to take effective step for reducing the defaulters in agricultural loans. The defaulted farm loan in the banking sector had increas (Read More)


স্বল্পনাড়ু গ্রামের নিরাপদ খাদ্য

ধলেশ্বরী নদীর তীর ঘেষা একটি গ্রাম স্বল্পনাড়ু। টাঙ্গাইল জেলার দেলদুয়ার থানার লাউহাটি ইউনিয়নে স্বল্পনাড়ু গ্রামের অবস্থান। এই গ্রামের বেশীরভাগ পরিবার নয়াকৃষি চাষের সাথে জড়িত। অথ্যাৎ ফসল ফলাতে তারা কোন কীটনাশক বা রাসায়ানিক সার ব্যবহার করেন না। এলাকায় উপযোগী স্থানীয় বৈচিত্র্য জাতের ফসল ফলান। নিজ হাতে উৎপাদিত ফসলের বীজ র (Read More)


ফকির লালন সাঁইজীর দোল উৎসব-১৪২০

সামান্যে কি তার মর্ম জানা যায় এই গানের শিরোনামে নবপ্রাণ আখড়াবাড়ি, লালনের কুষ্টিয়া ছেঁউড়িয়াতে দোল উৎসব পালিত হচ্ছে। প্রতিবারের মত নবপ্রাণ আন্দোলন এই উৎসব পালন করে আচ্ছে। 

দোল উৎসবের নিয়মানুযায়ী গত ১৫ মার্চ ২০১৪ তারিখ সন্ধায় থেক সাধুদের অধিবাস শুরু হয়। সাধুরা গুরুভক্তি চালপানি নেবার পরে ভক্তিমূল্য গান (Read More)


দাই মা সম্মেলন ২০১৪: দাই মাদের জ্ঞানের স্বীকৃতি চাই

দাই মা সম্মেলন ১৪ থেকে ১৫ মার্চ কুষ্টিয়ায় নবপ্রাণ আন্দোলনের আখড়াবাড়িতে অনুষ্ঠিত হয়। ছেঁউড়িয়ার দোল উৎসবের ঠিক আগে এই সম্মেলনে এসে দাইমায়েরা একই সঙ্গে নবপ্রাণ আখড়াবাড়ির কাজের সঙ্গেও পরিচিত হয়েছেন। কুষ্টিয়া জেলার সিভিল সার্জন ডঃ মোস্তাফিজুর রহমান এই সম্মেলন উদ্বোধন করে দাই মাদের বিপুল ভাবে উৎসাহিত করেছেন। এটা উবিনীগের (Read More)


Opinion Sharing Meeting to Control the Price of Essential Drugs

Prices of essential drugs have been increased repeatedly for last six months. It has been a major concern of Shathya Andolon (Health Movement). To respond to this issue Shathya Andolon organized an Opinion Sharing Meeting yesterday. Over 35 professional s from respective fields including physicians, policy makers i (Read More)


প্রয়োজনীয় ওষুধের দাম নিয়ন্ত্রণ করতে হবে: স্বাস্থ্য আন্দোলন

প্রয়োজনীয় ওষুধের দাম নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য সেবা ব্যবস্থাপনার আলোকে করনীয় প্রস্তাব শীর্ষক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয় ১১ মার্চ, ২০১৪। রমেশচন্দ দত্ত স্মৃতি মিলন কেন্দ্র (ছায়ানট সংস্কৃতি ভবন)


11 march 14


সভায় (Read More)


বিটি বেগুন

কেউ এড়িয়ে যাবেন না,

বিটি বেগুন কীটনাশক ব্যবহার কমাবার জন্যে নয়, কোম্পানির ব্যবসার জন্যে করা হচ্ছে!

ডগা ও ফল ছিদ্রকারী পোকা দমনের নামে এই বিতর্কিত জেনেটিকালী মডিফাইড খাদ্য ফসল ভারতের বীজ কোম্পানি মাহিকো এবং বহুজাতিক বীজ কোম্ (Read More)


কুড়িয়ে পাওয়া শাক

ফাল্গুন শেষ হতে চলেছে, চৈত্র আসছে; আসছে শাক খাবার মরসুম।

কিন্তু এটা শহরে পাবার জো নাই। তো ছুটতে হবে রিদয়পুরে, কিম্বা আরশিনগরে। এবার আরশিনগরে গিয়েই বললাম, শাক কুড়াতে যেতে হবে। জামেলা আর জাহেদা তৎক্ষণাৎ খুশি, শাক ছাড়া এই সময় আর কি অন্য কিছু মুখে রোচে?

জাহেদা শাক তুললেন। আলানে পালানে পড়ে থাকা শাক। এরা আপন (Read More)


নয়াকৃষি

স্বস্তি নাই।

আরশিনগর বিদ্যাঘরে বসে লিখছি, সারা উঠান শিমুলের লাল ফুলে ভরে আছে। গাছে গাছে পাখিদের মহোৎসব। আশে পাশের সব জায়গাই তো কীটনাশকে বিষাক্ত হয়ে আছে, নয়াকৃষি বিদ্যাঘরের এই এক টুকরা জায়গা তাদের উল্লাসে ফেটে পড়ছে। কাল থেকে তাই দেখছি, লিখব কি! একেকবার একেকটা পাখি আসে, চিনি কিনা গাছে গাছে দৌড়াতে থাকি; গতকাল সন (Read More)


বিটিবেগুন ও বালাই নাশক

বেগুন আমাদের অতি প্রিয় সবজি। বাংলাদেশ বেগুনের আদি উৎপত্তিস্থল। হাজার হাজার বছর ধরে এ দেশে বেগুনের চাষ হচ্ছে। কত রং, আকার, আকৃতি ও স্বাদের বেগুন এ দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এ দেশে এখনও ২৪৮ জাতের বেগুনের সন্ধান পাওয়া যায়। কোন রকম আধুনিক প্রযুক্তি ছাড়াই যুগ যুগ ধরে এসব স্থানীয় জাতের বেগুনের আবাদ চলে আসছে। (Read More)


উবিনীগ সভা

আমরা আরশিনগর বিদ্যাঘরে সবাই গোষ্ঠ গানের আসরের পরে উবিনীগ ফোরাম ব্যবহার জানতে ও শিখতে  পেরে খুবই আনন্দিত।

(Read More)

দাইমাদের সাথে পু্ষ্টির কথা

ঈশ্বরদীর হাতিগাড়া গ্রামে ৮ মার্চ, ২০১৪ সকালে দাইদের নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হলো ‘হাতিগাড়া দাই ঘর’ এ।

এই প্রশিক্ষণে পাঁচটি গ্রামের (হাতিগাড়া, পাড়াসিধাই, টংবয়রা, শ্যামপুর ও বাগবাড়ি) মোট ৩২ জন দাইমার মধ্যে ২১ জন দাইমা অংশগ্রহণ করেন।

আজ আলোচনার মধ্যে বিশেষভাবে গুরুত্ব পায় মা ও শিশু পুষ্টির প্রয় (Read More)


নানান বাহারের সীম ও একটি গান

উবিনীগ রিদয়পুর বিদ্যাঘর টাঙ্গাইল, এই বছর ১৭ টি জাতের সীম রোপন করা হয়েছে, সীমের জাতগুলোর নাম হচ্ছে। যেমন: কার্তিক সীম, তক্তা সীম, বক্তীমা সীম, চটকা সীম, নলী সীম আউশা সীম, কালো শিরা সীম, হাতি কানে সীম, সিন্দুর সীম, পুটি সীম, আউশে সবুজ সীম, মটর সীম, ছেই সীম, বরবটি সীম, মটর সীম (১), সাদা সীম , সিরা সীম। এতো নানান বাহার (Read More)


বিটি বেগুনের উন্মুক্ত চাষ পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ঝুঁকি

আজ (৬ মার্চ, ২০১৪) বিশ্বসাহিত্যকেন্দ্রে বিটি বেগুন বিরোধী মোর্চার পক্ষ হতে ‘বিটি বেগুনের উন্মুক্ত চাষ পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ঝুঁকি’ শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ, সভাপতি ও নির্বাহী পরিচালক, বিশ্বসাহিত্যকেন্দ্র; (Read More)


বিটি বেগুন অনুমোদন প্রত্যাহারের দাবিতে জামালপুরে মানব বন্ধন

২ মার্চ ২০১৪ রবিবার জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ( খামার বাড়ির ) সামনে বিটি বেগুন বিরোধী মোর্চার পক্ষ থেকে বিটি বেগুন চাষের অনুমোদন প্রত্যাহারের দাবিতে এক মানব বন্ধনের আয়োজন করা হয়। এই মানব বন্ধনে উপস্থিত ছিলেন সমাজ উন্নয়ন ও প্রশিক্ষন কেন্দ্রের পক্ষ থেকে মো: এনামুল হক , সাংবাদিক মো: আবু সাইম, তরঙ্গ মহিলা কল (Read More)


আন্তর্জাতিক নারী দিবস ও নারী শ্রমিকের কথা

আন্তর্জাতিক নারী দিবস জাতিসংঘ স্বীকৃত একটি দিন। মার্চ মাসের ৮ তারিখ আন্তর্জাতিক নারী দিবস হিসাবে উদ্যাপন করা আরাম্ভ হয় ১৯১০ সাল থেকে। নারী শ্রমিকদের অধিকার অর্জনের ঐতিহাসিক সংগ্রামকে উদ্যাপন করতে এ দিবস পালন করা হয়। এখন ২০১৪ সাল। অর্থাৎ এক’শ চার বছর পরেও নারী এখনও শ্রমশক্তি হিসাবে অবহেলার শিকার এবং সবচেয়ে শোষি (Read More)


অংশগ্রহণমূলক গবেষণা পদ্ধতি (Participatory Action Research)

বড় বড় গবেষণায় যাদের নিয়ে গবেষণা করা হয়, তাদের সরাসরি কোন অংশগ্রহণ থাকে না। তাঁরা অনেকেই জানেন না কেন এই গবেষণা করা হয়েছে এবং গবেষণার ফলাফল নিয়ে শেষ পর্যন্ত কি করা হবে বা কিছু করা হয়েছে কিনা। যারা গবেষণা করেছেন একমাত্র তাঁরাই জানেন এর মর্ম কথা। সামাজিক গবেষণায় সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষের অবস্থা জানার ও বোঝার চেষ্ট (Read More)


'চার কেজি আলু দিয়ে এক কাপ চা' -উবিনীগ পাঠশালায় আলোচনা

প্রতিমাসের শেষ শুক্রবার উবিনীগের নিয়মিত পাঠশালা অনুষ্ঠিত হয়। পাঠশালা শুনলে মনে হয় ছোট বেলায় যে পাঠশালায় পড়া লেখা করেছি সেই পাঠশালা। অ, আ, ক, খ শেখার পাঠশালা । না এটা সে ধরনের পাঠশালা নয়। না হলেও এটি একটি শিক্ষনীয় পাঠশালা। এই পাঠশালায় উবিনীগ কর্মীরা অনেক গুরুত্বপূর্ন বিষয় নিয়ে দিনব্যাপী আলোচনা করেন। দেশীয় ও আর্ন্তজাত (Read More)


তামাক বিরোধী নারী জোটের জাতীয় সম্মেলন, ২০১৪ অনুষ্ঠিত

“তামাকজাত দ্রব্যের ক্ষতি থেকে নারীকে রক্ষা কর”এই দাবীতে ‘তাবিনাজ সম্মেলন, ২০১৪’ অনুষ্ঠিত হলো ২৬ ফেব্রুয়ারি, ২০১৪, উবিনীগ রিদয়পুর বিদ্যাঘর, টাংগাইলের বিষ্ণুপুর গ্রামে।


তাবিনাজ সম্মেলন ২০১৪ (Read More)


মাতৃত্বকালীন ছুটি পাওয়া এখনো মুশকিল

পোশাক শ্রমিক আলেয়া গার্মেন্টসে কাজ করছেন ১২ বছর ধরে। বিয়ে হয়েছে ৩ বছর হয়। স্বামীও গার্মেন্টসে কাজ করে তবে গার্মেন্টস ভিন্ন। শ্রমিক আলেয়া প্রথমবারের মত মা হয়েছেন। বাচ্চা হওয়ার আগে কারখানা কর্তৃপক্ষের কাছে ছুটির জন্য গেলে তাকে ২ মাসের বেতনসহ ছুটি দেয়া হয় ঠিকই কিন্তু তাকে বলা হয় বাচ্চা বড় হলে পরে কাজে জয়েন করো। এ ক্ষে (Read More)


আয়শা আপার স্মরণ সভা

আয়শা আপার, মৃত্যুর চার বছর উপলক্ষ করে নবপ্রাণ আন্দোলন ও উবিনীগের পক্ষ থেকে একটি স্মরণ সভার আয়োজন করা হয়।


aysha


এই স্মরণ সভায় আয়শা আপার বড় বোন মোমেনা বেগম সহ তার পরিবারের সদস্যরা অংসগ্রহণ ক (Read More)


Raise your voice against the tripartite brinjal agreement in Bangladesh!

US based multinational chemical and agricultural biotechnology corporation, Monsanto's subsidiary in India named Mahyco (Maharashtra Hybrid Seed Company Ltd.) is now the commercial and intellectual property owner of 'Bt Brinjal' and it's 9 varieties in Bangladesh that was infused with th (Read More)


নয় জাতের বেগুনের বীজ হাতছাড়া

বিটিবেগুন বাংলাদেশে শুধু ডগা ও ফল ছিদ্রকারী পোকা দমনের জন্যে আসে নি। এটা বলে জনগণকে ধোকা দেয়া হচ্ছে মাত্র। এর মাধ্যমে বহুজাতিক কম্পানি মনসান্তো এবং তার সহযোগী ভারতের মাহিকো কোম্পানি অত্যন্ত সমৃদ্ধ এ দেশের বেগুনের জাতে নিজেদের মালিকানা প্রতিষ্ঠিত করতে চাচ্ছে। বিটিবেগুন নিয়ে আমরা যারা প্রতিবাদ করছি তাদের বিরুদ্ধে অপবা (Read More)


হাঁকাও গাড়ি তুই চিলমারী বন্দরে

চিলমারী উত্তর বঙ্গের একটি নামকরা বন্দর। ‘‘হাঁকাও গাড়ি তুই চিলমারী বন্দরে”- এই ভাওয়াইয়া গান সকলেরই কম বেশি শোনা। বন্দরের কারণে সবাই না চিনলেও এই গানের কারণে কুড়িগ্রাম জেলার উপজেলা চিলমারী কে না চেনে? এক সময় এই বন্দর থেকে দেশের বিভিন্ন জায়গায় নদী পথে ব্যবসা বাণিজ্য চলতো। চিলমারীর দুঃখ কম নয়। আজ তাই (Read More)


বারির সংবাদ সম্মেলন

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিউট এখন প্রতিবাদ করছে।

বিটিবেগুন বিরোধী মোর্চা গত ১৮ ফেব্রুয়ারিতে গাজিপুরে জেলা পরিষদের সসামনে বিটিবেগুনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে (দেখুন) । এখন বারি পালটা সংবাদ সম্মেলন করছে (Read More)


তৃণমূল পর্যায়ের মানুষকে দিয়েই এদের রুখতে হবে

ড. তুষার চক্রবর্তী,  একজন বিখ্যাত  মলিকুলার বায়োলজিষ্ট। তিনি ভারতের পশ্চিমবঙ্গে ফামা (FAMA- Forum Against Monopolistic Aggression) চেয়ারম্যান। বাংলাদেশে বিটি বেগুন প্রবর্তনের বিরুদ্ধে ২০১৩ সালের জুলাই মাস থেকে আন্দোলন শুরু হলে তিনি আমাদের সাথে যোগাযোগ করেন। তারপর আমাদ (Read More)


সুস্থ বাচ্চা ও মায়ের পুষ্টি

যশোর জেলার মনিরামপুর উপজেলার কুমারঘাটা গ্রামে গিয়েছিলাম দাইমাদের স্মৃতি  ঝালিয়ে নেবার জন্য দাই প্রশিক্ষণ দিতে। সেই প্রশিক্ষণে একজন দাইমা আমাকে প্রশ্ন করে ছিলেন: একটি সুস্থ বাচ্চা কি ভাবে পেতে পারি। দাইমার নাম রুমিছা বেগম। বয়স ৬৫ বছর। গ্রামের নাম মনোহরপুর। তার প্রশ্নের জবাবে আমি বলেছিলাম গর্ভবতী মায়ের পুষ্টি যদি (Read More)


তামাক বিরোধী নারী জোট (তাবিনাজ) ও সম্মেলন

তামাক বিরোধী নারী জোট ( তাবিনাজ)-এর মূল উদ্দেশ্য সামগ্রিকভাবে নারীদের তামাকের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত করা। ধূমপায়ী হিসেবে সংখ্যায় কম হলেও নারীরা পরোক্ষ ধূমপানের শিকার। অন্যদিকে ধোঁয়াবিহীন তামাক সেবনের প্রবণতা নারীদের মধ্যেই বেশী দেখা যায়। পানের সাথে জর্দা, সাদাপাতা ও গুলের ব্যবহার গ্রাম ও শহর সবখানেই আছে। এর ফলে ন (Read More)


দাই ঘরের জায়গার অংক মেলানো কঠিন কাজ

১৫ ফেব্রুয়ারি তারিখে গিয়েছিলাম সিলেট ও ব্রাহ্মণবাড়িয়াতে দুটো দাই ঘর নির্মানের জায়গা নির্ধারণের জন্য। দাই ঘর যেখানে দাই মায়েরা এসে পার্শ্ববর্তী পাঁচটি গ্রামের নারীদের প্রজনন ও সাধারণ স্বাস্থ্য সেবা দেবেন, বিশেষ করে যারা গর্ভবতী তাঁদের জন্যে প্রয়োজনীয় উপদেশ দেবেন। শিশুদের স্বাস্থ্য সেবা দেয়াও এই দাই ঘরের অন্যতম কাজ। দ (Read More)


সজীব এবং শানু: এখনো মায়ের অপেক্ষায়

সাভারের রানা প্লাজা ভবন ধসের ঘটনায় কোন শিশু মা হারিয়েছে, কেউবা বাবা হারিয়েছে। যে শিশু মাতৃদুগ্ধ পান করতো, মায়ের আঁচলের নিচে শুয়ে থাকতো, তাকে দেখাশুনা করছে তারই শিশু ভাই বা বোনটি। রানা প্লাজা ভবন ধসে পড়ে এসব শিশু চিরদিনের জন্য তাদের নির্ভরতার স্থান মা কিংবা বাবাকে হারিয়েছে। দিনভর হাড় ভাঙ্গা খাটুনির শেষে রাতে ক্লান্ত (Read More)


তামাক চাষ নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ এক্ষুণি দরকার

দেশের বিভিন্ন এলাকায় রবি ফসলের মৌসুমে আমাদের দেখার কথা খাদ্য ফসলের চাষ। নানা রকম সব্জি, সরিষা, ডাল, ধান, যেখানে যা হয়। আমন ধান ঘরে তুলে কৃষক খুশি, গ্রামে গেলেই তা টের পাওয়া যায়। এই দৃশ্য দেখেই আমরা অভ্যস্ত। কিন্তু এখন কুষ্টিয়া, তার আশে-পাশের জেলা মেহেরপুর, ঝিনাইদহ, উত্তরের জেলা লালমনির হাট, আর দক্ষিণে কক্সবাজারের চক (Read More)


কুমারঘাটা গ্রামে দাইমায়েরা গর্ভবতী নারী ও প্রসুতিমায়ের যত্ন সব সময় করে থাকে

বাংলাদেশে মাতৃ স্বাস্থ্য ও শিশু স্বাস্থ্য রক্ষার জন্যে দাইদের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। গ্রামে গরীব, অসহায় গর্ভবতী মায়ের পাশে দাঁড়ায় এই দাইমারা। কোন কিছুর বিনিময়ে তারা এই কাজ করেন না। গর্ভবতী মায়ের সেবা করা মানে সোয়াব বা পুণ্যের কাজ বলেই জানেন দাইমারা। সন্তান প্রসবের পরে খুশি মনে যে যা দেয় তাই তারা হাসি মুখে নেন। অনে (Read More)


তাজরীনের আগুনে শ্রমিক মিরাজুল ইসলাম এখন পঙ্গুত্বের শিকার

২৪ নভেম্বর, ২০১২ (শনিবার) তাজরীনে আগুন লাগে ঐ দিন ছিল মহররম মাসের ১০ তারিখ। নয় তলা ভবনের এই তাজরীন ফ্যাশনস কারখানায় নীচতলায় সুতার গোডাউন, দোতলা, তিনতলা এবং চতুর্থ তলায় সুইং সেকশন। ৫ম তলায় ডিজাইন সেকশন। ৬ষ্ঠ তলায় গোডাউন। ৭ম তলায় শ্রমিকদের ক্যান্টিন এবং ৮ম তলায় গোডাউন। কারখানায় প্রবেশ এবং বের হওয়ার জন্য তিনটি সিঁড়ি রয় (Read More)


জিএম বিরোধী গণমোর্চার প্রতিবাদ সমাবেশ

 ১১ ফেব্রুয়ারি, ২০১৪ জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ১১টায় জিএমও বিরোধী গণ মোর্চা ও বিটি বেগুন বিরোধী মোর্চার যৌথ উদ্যোগে আমরা বিটিবেগুন, জিএম আলু ও গোল্ডেন রাইসের মতো জিএম খাদ্য ফসল প্রবর্তনের বিরুদ্ধে এক প্রতিবাদ সমাবেশ করি।

সমাবেশে সভাপতিত্ব করেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী ড. এম এ সোবহান। বক্তব্য রাখেন, ফরি (Read More)


Nayakrishi is the key to peaceful life of Sakhina Khatun

Shakhina Khatun (42), wife of Abul Kahsem, Purba baro veula, Cox’sbazar is a landless farmer. She has a homestead area of 10 decimals and shared in land 60 decimals. She has a dwelling house and a cattle shed. She has a bullock and a cow shared in. She also has five ducks and 18 chickens.

There are var (Read More)


Our Forum Page

I am happy to see that our forum page is now working. Welcome to this page. We can connect with our friends around the world and share with each other about our works. We can also debate over issues. Friends in Health movement, environment movement and ofcourse women's movement must become members of Forum page and (Read More)


A Case of Academic Failure

Everyday when I get up from bed and head for the university I ask myself: “What is the most important pillar of academia? ”. The answer maybe a simple one but a hard one to implement as a teacher i.e. creating a conducive enough environment where students will think freely. The previous statement may sound like a clich (Read More)

Needs change of cropping system for mitigating Zinc deficiency in food

Change of cropping system is inevitable in Bangladesh in order to mitigating Zinc deficiency in food Dr. M.A. Sobhan, Consultant, UBINIG Zinc is an essential micronutrient. Zinc produces more than hundreds of enzymes. It helps formation of DNA. It enhances physical and mental strength. It invigorates sense organs, hea (Read More)

পাট কি বাংলাদেশের নির্ভরযোগ্য সম্পদ?

প্রাচীন কাল থেকেই বাংলাদেশে পাটের চাষ ও ব্যবহার চলে আসছে। বিগত দুশো বছরের অধিক সময় ধরে বহু চড়াই উৎরাই এর মধ্য দিয়ে ব্যবসায়িক ভিত্তিতে পাট এ অঞ্চলের মানেুষের অতি পরিচিত অর্থকরী ফসল। পাট গাছঃ দেশী (Coschorus capsularis) ও তোষা (C. olitorius) দু’প্রজাতির পাট গাছের ছাল থেকে আহরিত আঁশ পাট নামে পরিচিত যা বাংলাদেশে (Read More)


বাংলাদেশে আউশ ধানের আবাদ

ধান বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য শস্য। পল্লী অঞ্চলে প্রায় ৪৮% মানুষের জীবিকার প্রধান উৎস ধান চাষ। মানুষের আমিষের চাহিদার প্রায় অর্ধেক এবং ক্যালোরী চাহিদার প্রায় এক তৃতীয়াংশ ধান থেকে আসে। কৃষি খাতে জিডিপির প্রায় অর্ধেক ধান থেকে পাওয়া যায়। জাতীয় জিডিপির প্রায় ছয় ভাগের এক ভাগ ধান থেকে আসে। সনাতন কাল থেকে বাংলাদেশে তিন (Read More)

Bangladesh: Keeping the Neoliberal Brand Alive (Tarif Rahman, Lecturer, North South University)

Just a few weeks ago we saw the demolition of the shanties of Karail. A High Court order in 2008 stated clearly that such actions are prohibited until the people in those shanties are rehabilitated. [1] However, another High court bench in January 2012 ordered the eviction of the shanties and after about three months, (Read More)

Water logging tolerant rice ensures food sovereignty of Shilpi Akter

Water-logging tolerant rice ensures food sovereignty of Shilpi Akter Shilpi Akter is a marginal farmer. She lives at Dewli village, of Delduar upazila in Tangail district. She has a family of four members including her husband, Mobarak Hosain (45) and two daughters. They own 75 decimals of cultivable land. They live i (Read More)

নয়াকৃষি পদ্ধতিতে স্থানীয় মাছের বৈচিত্র্য ফিরে আনা সম্ভব

নয়াকৃষি পদ্ধতিতে স্থানীয় মাছের বৈচিত্র্য ফিরে আনা সম্ভব গোলাম রাব্বী বাদল নয়াকৃষি গবেষণা বিভাগ উবিনীগ। বাংলাদেশ নদী প্রধান দেশ, খাল বিলের দেশ। মাছের দেশ। কিন্তু বর্তমানে স্থানীয় মাছের বাজারে পাওয়া যায় না তার উপর দাম খুবই বেশি। এমন অবস্থা যে সারারণ ক্রেতারা স্থানীয় মাছের ধারে কাছে ভিড়তেই পারেন না। আমরা হয়তো অনেকেই জান (Read More)

হাইব্রিড ধান চাষ করে কৃষক সর্বস্বান্ত

হাইব্রিড ধান চাষ করে কৃষক সর্বস্বান্ত ড. এম. এ. সোবহান কনসালটেন্ট, উবিনীগ হাইব্রিড ধান প্রবর্তনের সময় থেকেই (১৯৯৮ ইং) বিভিন্ন মহল থেকে নানা রকম শঙ্কা প্রকাশ করা হয়েছে। কিন্তু অধিক খাদ্য উৎপাদনের যুক্তি দেখিয়ে হাইব্রিড ধানের চাষ সম্প্রসারণ করার ব্যথ চেষ্টা অব্যাহত রয়েছে। হাইব্রিড ধান প্রধানত: বোরো মৌসুমেই আবাদ করা হয়। (Read More)